Roundup 2021: করোনার জন্য বছর ভর কেটেছে বাড়িতেই, বাচ্চার সঠিক ভবিষ্যত গড়তে অভিভাবকদের নজর ছিল যে বিষয়ে

বাড়ি থেকে পড়াশোনার জন্য পড়ায় আগ্রহ হারাচ্ছে অনেক বাচ্চা। আবার বাড়িতে থাকার জন্য হচ্ছে না শারীরিক পরিশ্রম। ফলে বাড়ছে ওজন (Weight)। এই সময় বাচ্চার সঠিক ভবিষ্যত গড়তে এই কয়টি বিষয়ের ওপর অভিভাবকদের আগ্রহ ছিল বিস্তর।

Sayanita Chakraborty | Published : Dec 25, 2021 7:07 AM IST / Updated: Dec 25 2021, 12:39 PM IST

২০২০-র প্রথম দিক থেকে চলছে করোনার (Corona) প্রকোপ। এই রোগ থেকে বাঁচতে বাচ্চাদের বাড়িতেই কাটছে দিন। পড়াশোনার (Education) এখনও মাধ্যম অনলাইন (Online)। কয়েকটি ক্লাস (School) খুললেও, বেশিরভাগ বাচ্চা বাড়িতেই অনলাইনে ক্লাস করছে। এর ফলে, মানসিক (Mental) ও শারীরিক (Physical) দুক্ষেত্রেই পড়ছে খারাপ প্রভাব। বাড়িতে থাকার জন্য হচ্ছে না শারীরিক পরিশ্রম। ফলে বাড়ছে ওজন (Weight)। অন্যদিকে, সারাদিন হাতে ফোন পেয়ে খারাপ পথে যাচ্ছে অনেকে। আবার একঘেঁয়ে বাড়ি থেকে পড়াশোনার জন্য পড়ায় আগ্রহ হারাচ্ছে অনেক বাচ্চা। এই সময় বাচ্চার সঠিক ভবিষ্যত গড়তে এই কয়টি বিষয়ের ওপর অভিভাবকদের আগ্রহ ছিল বিস্তর।  

নেটের খারাপ প্রভাব- পড়াশোনার মাধ্যম বলতে ল্যাপটপ (Laptop) ও মোবাইল (Mobile)। এর জন্য সারাদিন বাচ্চারা মোবাইল নিয়ে বসে থাকছে। পড়াশোনার শেষে চ্যাটিং (Chatting), বিভিন্ন সাইট সার্চ (Search) চলছে। এর ফলে খারাপ প্রভাব পড়ছে বাচ্চার ওপর। সময়ের আগে অনেক কিছু জেনে যাচ্ছে। আবার অনেকে ভুল পথে চালিত হচ্ছে। তাই খেয়াল রাকুন বাচ্চার মোবাইলে বা ল্যাপটেপ কী কী সার্চ করে। সে ভুল পথে যাচ্ছে দেখলে সতর্ক হন। 

আচরণ গত পরিবর্তন- সারাদিন হাতে মোবাইল। ফলে ভার্চুয়াল দুনিয়ায় বেশি সময় কাটাচ্ছে তারা। এর জন্য সোশ্যাল অ্যাংজাইটির (Anxiety) শিকার হচ্ছে অনেকেই। কারও সামনে যেতে ভয় পাওয়া, একা থাকার অভ্যেস, নার্ভাস হয়ে যাওয়ার মতো সমস্যা দেখা দিচ্ছে। এমনকী অধিক রাগ ও জেদের কারও কিন্তু মোবাইল ব্যবহার। বাচ্চার মধ্যে আচরণগত পরিবর্তন দেখলে সতর্ক হন। 

আরও পড়ুন: Lifestyle 2021: ত্বকের যত্ন থেকে যৌনতা, সারা বছর যে যে বিষয়ের ওপর দর্শকদের আগ্রহ ছিল তুঙ্গে

আরও পড়ুন: Roundup 2021: ভারতকে কাঁপিয়ে দিয়েছিল ২৬ জানুয়ারির ট্র্যাক্টর সমাবেশ, এখনও রয়ে গিয়েছে বহু রহস্য

স্বাস্থ্য- সারাদিন বাচ্চারা বাড়িতে থাকে। করোনার জন্য বাইরে বের হওয়া বন্ধ। এতে হাঁটাচলা হচ্ছে না। ফলে বাড়ছে ওজন (Weight)। বাচ্চাকে শারীরিক ভাবে সুস্থ (Health) রাখতে বেশ চিন্তিত অভিভাবকরা। তাই তাদের ঘরে ব্যায়াম করান। রোজ যোগা করান। 

পড়াশোনা- দীর্ঘদিন ধরে বাড়ি বসে পড়াশোনার জন্য একঘেঁয়েমি এসে গিয়েছে বাচ্চাদের। পড়াশোনায় অনেকেই আগ্রহ হারিয়ে ফেলছে। বাচ্চার পড়াশোনায় উন্নতি নিয়ে বেশ চিন্তিত অভিভাবকরা। এই সময় বাচ্চার পড়ায় গ্রোথ (Growth) বাড়াবেন কী করা, সে বিষয় বিস্তর আগ্রহ দেখা দিয়েছে পাঠকের। বাচ্চার পড়াশোনায় উন্নতি করতে, পরীক্ষার ফল ভালো করতে নানা রকম উদ্যোগ নিয়েছেন মা-বাবারা। তাদের অনলাইন অ্যাক্টিভিটিতে (Online Activity) ভর্তি করেছেন। অথবা কেউ বাস্তু মতে ঘর সাজিয়েছেন।  
 

Read more Articles on
Share this article
click me!