বাচ্চার সঠিক ভবিষ্যত গড়তে সবার আগে তার সঙ্গে আপনার বন্ডিং ভালো করুন, জেনে নিন কী করবেন

আপনার সঙ্গে বাচ্চার বন্ডিং (Bonding) যত ভালো হবে, তত সে মন খুলে আপনার সঙ্গে কথা বলবে। তবেই তাকে সব দিক থেকে রক্ষা করতে পারবেন। জেনে নিন বাচ্চার সঙ্গে ভালো বন্ডিং তৈরি করবেন কী করে। 

Sayanita Chakraborty | Published : Dec 22, 2021 7:20 AM IST / Updated: Dec 22 2021, 12:52 PM IST

বয়সের বাড়ার সঙ্গে সঙ্গে বাচ্চার নানা রকম মানসিক (Mental) পরিবর্তন দেখা যায়। কখনও সে একা থাকতে পছন্দ করে, কখনও তার মধ্যে দেখা যায় প্রতিবাদী মানসিকতা, কখনওবার বাচ্চা হয়ে ওঠে ঔদ্ধত্য। বাচ্চার এই সকল পরিবর্তনের সময় তাকে ঠিক ভাবে সামলাতে না পারলে বেশ মুশকিল। খারাপ পথে চলে যাওয়ার প্রবণতা দেখা যায়। আর বাচ্চা (Kids) একবার খারাপ পথে চলে, গেলে তাকে রক্ষা করা কিন্তু বেশ কঠিন। তাই আগে থেকে সতর্ক হতে হবে। সবার আগে বাচ্চার সঙ্গে ভালো বন্ডিং তৈরি করুন। আপনার সঙ্গে বাচ্চার বন্ডিং (Bonding) যত ভালো হবে, তত সে মন খুলে আপনার সঙ্গে কথা বলবে। তবেই তাকে সব দিক থেকে রক্ষা করতে পারবেন। জেনে নিন বাচ্চার সঙ্গে ভালো বন্ডিং তৈরি করবেন কী করে। 

বাচ্চাকে (Kids) কখনও অন্য কারও সঙ্গে তুলনা করবেন না। তাকে ছোট করা, অপমান করার প্রবণতা অনেক মা-বাবার মধ্যে থাকে। এই স্বভাবের বদল করুন। বাচ্চাকে ছোট করলে বা অপমান করলে তার মনে ক্ষোভ তৈরি হয়। সঙ্গে তার আত্মবিশ্বাস (Confidence) ভেঙে যায়। এতে বাচ্চা ভবিষ্যতে সমস্যা পড়বে। তাই সে কোনও ভুল করলে অথবা তার ব্যর্থতাগুলো তাকে বোঝান। নিজেকে কীভাবে বদলাবে শেখান। কিন্তু, ভুলেও বাচ্চাকে অপমান করবেন না, কিংবা ছোট করবেন না।  

বাচ্চার আবেগকে গুরুত্ব দিন। তার মনের কথা বোঝার চেষ্টা করুন। সে কী চাইছে, কেন চাইছে তা বুঝুন। দেখবেন, বাচ্চার সঙ্গে আপনার বন্ডিং (Bonding) মজবুত হবে। তাছাড়া, সারাক্ষণ বকা দেবেন না। সে যা পারে না, তে শেখান। যত বকা দেবেন বা মারধর করবেন, সে তত জেদী তৈরি হবে। তাই বুদ্ধি করে বাচ্চার সঙ্গে মেলা মেশা করুন। 

আরও পড়ুন: Parenting Tips: মা-বাবা ভুলেই নষ্ট হচ্ছে বাচ্চার ভবিষ্যত, সবার আগে বদল করুন নিজের স্বভাব

আরও পড়ুন: Parenting Tips: বাচ্চাকে আবেগ নিয়ন্ত্রণ করতে শেখান, জেনে নিন কী করবেন

হতেই পারে, বাচ্চার বন্ধুদের আপনার পছন্দ নয়। তাই বলে, তা বাচ্চাকে জানাবেন না। বাচ্চার সামনে তার বন্ধুদের নামে খারাপ কথা বলবেন না। এতে বাচ্চার (Kids) সঙ্গে আপনার সম্পর্ক আরও খারাপ হবে। তার কোনও বন্ধু খারাপ হলে, যুক্তি দিয়ে সেটা বোঝান। আপনার মতামত চাপিয়ে দেবেন না। এতে আপনার সঙ্গেই বাচ্চার সম্পর্ক খারাপ হয়ে যাবে। তাই বাচ্চার সঙ্গে বন্ডিং (Bonding) ভালো করতে, তার বন্ধুদের সঙ্গে সাক্ষাত করুন।  
 

Read more Articles on
Share this article
click me!