Parenting Tips: বাচ্চার আচরণে কয়টি পরিবর্তন দেখলে সতর্ক হন, মানসিক চাপের কারণে হতে পারে এমন সমস্যা

অনেক সময় মেন্টাল স্ট্রেসের (Mental Stress) কারণে বাচ্চার আচরণে পরিবর্তন দেখা যায়। জেনে নিন কীভাবে বুঝবেন আপনার বাচ্চা মানসিক চাপের মধ্যে দিয়ে যাচ্ছে।  

Sayanita Chakraborty | Published : Dec 3, 2021 10:51 AM IST / Updated: Dec 03 2021, 04:23 PM IST

আপনার কিছু বলার উপায় নেই। কিছু বললেই রেগে যাচ্ছে। পড়তে বসতে বললে রাগ, খেতে বললে রাগ। বন্ধুদের প্রসঙ্গে কোনও কথা বললে রাগ। কেন যে বাচ্চা এমন করছে বুঝে পাচ্ছেন না। কখনও কখনও আপনিও ধৈর্য্য (Patience) রাখতে পাচ্ছেন না। এমন আচরণ দেখে নয় বকা দিচ্ছেন, নয় মারধর করছেন। এতে যদিও হিতে বিপরীত হচ্ছে তা ভালোই বুঝে গিয়েছেন। বাচ্চার মধ্যে প্রায়শই নানা রকম পরিবর্তন দেখা দেয়। কখনও সে লজ্জা পায়, কখনও একা থাকতে ভালোবাসে। বাচ্চার মধ্যে মাঝে মাঝে রাগ ও জেদ বেশি দেখা দেয়। এই সময় তাকে সামলানো বেশ কঠিন হয়ে দাঁড়ায়। আপনার বাচ্চার মধ্যে এমন আচরণ দেখা দিতে তাকে বকা দেবেন না। অনেক সময় মেন্টাল স্ট্রেসের (Mental Stress) কারণে এমন করে বাচ্চারা। জেনে নিন কীভাবে বুঝবেন আপনার বাচ্চা মানসিক চাপের মধ্যে দিয়ে যাচ্ছে।  

রেগে যাওয়া- কথায় কথায় বাচ্চা রাগ দেখাচ্ছে। আপনি যা বলছেন তাতেই সে রেগে যাচ্ছে। চেঁচামিচি করছে। এমন হলে আপনি তাকে মারধর বা বকাবকি করবেন না। অধিকাংশ সময় মানসিক চাপ বা স্ট্রেসের (Stress) কারণে এমন করতে পারে সে। এক্ষেত্রে, তার সমস্যা বোঝার চেষ্টা করুন। বাচ্চার বন্ধু হয়ে উঠুন। সে আপনার সঙ্গে সহজ হলে, মনের কথা খুলে বলবে। তার সমস্যা জেনে সমাধানের পথ খুঁজে বের করুন।   

খাওয়ার অনিয়ম- হয়তো রাতে খেতে চাইছে না। দিনের বেলায়ও কষ্ট করে অল্প খাবার খাচ্ছে। খাবার নিয়ে নারা-চারা করে ঘন্টা অতিক্রান্ত করছে। অনেক সময় মানসিক চাপের জন্য খাবার অনিয়ম দেখা দেয়। মানসিক চাপ থেকে ইটিং ডিসঅর্ডার (Eating Disorder) দেখা দিতে পারে। এমন হলে, বাচ্চাকে মেডিটেশন করান। যোগাতে ভর্তি করতে পারেন। তার মানসিক চাপ দূর করতে চেষ্টা করুন। তাহলে দেখবেন খাওয়া নিয়ে সমস্যাও দূর হবে। বাচ্চার মনকে বোঝার চেষ্টা করুন।  

আরও পড়ুন: Parenting Tips: বাচ্চার কান্নাকাটি, ঘ্যান ঘ্যানে ভাব ও হতাশা, ডিপ্রেশন থেকে হতে পারে বাচ্চার এমন আচরণ

আরও পড়ুন: Parenting: ক্রমে বাড়ছে বাচ্চার লাজুক স্বভাব, সোশ্যাল অ্যাংজাইটি ডিসঅর্ডারে ভুগছে না তো

দুঃস্বপ্ন- যে কোনও বয়সের বাচ্চার মধ্যেই মানসিক চাপ (Stress) দেখা দিতে পারে। মানসিক চাপ থেকে ঘুমের সমস্যা দেখা দেয়। যদি দেখেন বাচ্চা বার বার ঘুম থেকে উঠে পড়ছে কিংবা দুঃস্বপ্ন দেখছে তাহলে সতর্ক হন। এমনকী মানসিক চাপের জন্য অনেকে ঘুমের মধ্যে বিছানায় মূত্রত্যাগও করে ফেলতে পারে। তাই বাচ্চার মানসিক চাপ বড় আকার নেওয়ার আগে সতর্ক হন। 

Read more Articles on
Share this article
click me!