Parenting Tips: বার বার করোনার খবর বলে আতঙ্কিত করবেন না বাচ্চাকে, দেখা দিতে পারে মানসিক চাপ

অনেক বাচ্চা করোনার খবর দেখে আতঙ্কিত হচ্ছে। যা থেকে বাচ্চার মানসিক চাপ দেখা দিচ্ছে। এই মানসিক চাপ (Stress) থেকে হতে পারে বড় ক্ষতি। তাই আগে থেকে বাচ্চাকে রক্ষা করুন। বাচ্চার মনে যাতে করোনার খারাপ প্রভাব না পড়ে সেদিকে খেয়াল রাখুন। এই কয়টি জিনিস খেয়াল রাখুন।   

Sayanita Chakraborty | Published : Jan 20, 2022 7:30 AM IST

২০২০র মার্চ থেকে চলছে লকডাউন (Lock Down)। মাঝে পরিস্থিতি ঠিক হলেও আবার বাড়ছে করোনা। সে কারণে বছরের শুরু থেকে ফের চলছে আংশিক লকডাউন। এখন বন্ধ স্কুল, কলেজ ও শিক্ষাপ্রতিষ্ঠান। ফলে, শুরু হল অনলাইন ক্লাস (Online Class)। এই সময় বাচ্চার জীবন বলতে, শুধু ল্যাপটপ, ভিডিও গেমস, আর মোবাইল। স্কুল (School), টিউশন (Tuition), মিউজিক ক্লাস সবই হচ্ছে অনলাইনে। এই সময় সারাদিনই বাচ্চারা ইন্টারনেট ঘেঁটে চলছে। আর দেখছে করোনার খবর। যা বাচ্চার মনে খারাপ প্রভাব ফেলছে। অনেক বাচ্চা খবর দেখে আতঙ্কিত হচ্ছে। যা থেকে বাচ্চার মানসিক চাপ দেখা দিচ্ছে। এই মানসিক চাপ (Stress) থেকে হতে পারে বড় ক্ষতি। তাই আগে থেকে বাচ্চাকে রক্ষা করুন। বাচ্চার মনে যাতে করোনার খারাপ প্রভাব না পড়ে সেদিকে খেয়াল রাখুন। এই কয়টি জিনিস খেয়াল রাখুন।   

সঠিক তথ্য দিন বাচ্চাকে (Kids)। সারাদিন করোনা কতজন মারা গেল, সেই খবর শোনানোর দরকার নেই। তাকে সতর্ক করুন। কতজন মারা গিয়েছে বা আক্রান্ত হয়েছে জানালে, সঙ্গে এটাও জানান কতজন সুস্থ হয়েছে। সব সময় সঠিক তথ্য দিন বাচ্চাকে। 

সারাক্ষণ সতর্কতার নামে বাচ্চাকে ভয় দেখাবেন না। করোনা কিংবা ওমিক্রন থেকে বাঁচতে মাস্ক পরা দরকার, দরকার হাত ধোয়া। থাকতে হবে জীবানু মুক্ত। এই জন্য প্রয়োজন বাইরে থেকে ফিরে হাত ধোয়া। রাস্তায় দূরত্ব বিধি (Social Distancing) মেনে চলা। এগুলো বাচ্চাকে বোঝান। কিন্তু, সারাক্ষণ সতর্কতার কথা আউরে তাকে প্যানিকগ্রস্থ করে তুলবেন না।    

করোনা (Corona) কিংবা ওমিক্রনে (Omicron) আক্রান্ত হচ্ছে বহু বাচ্চা। এই সময় দরকার তাকে সাবধান করা। কিন্তু, ভয় দেখাবেন না। বাইরে যাতে না যায়, সে জন্য তাকে করনোরা ভয় দেখিয়ে ঘরে রাখলেন এমন করা উচিত নয়। এতে বাচ্চার মনে খারাপ প্রভাব পড়বে। এই ভয় থেকে বাচ্চাকে আতঙ্কগ্রস্থ হয়ে যেতে পারে। তাই সতর্ক থাকুন। 

আরও পড়ুন: বড়দের অসম্মান করে কথা বলার প্রবণতা দেখা দিচ্ছে বাচ্চার মধ্যে, জেনে নিন কী করে বদল করবেন

আরও পড়ুন: বাচ্চার সামনেই চলছে দাম্পত্য অশান্তি, জেনে নিন এই কলহ বাচ্চার ওপর কী প্রভাব ফেলছে

ইন্টানেট ঘাঁটলে সারাক্ষণ করোনার খবর। সব সময় সব খবর যে ঠিক থাকে তা নয়। অনলাইনের ভুল খবর প্রসঙ্গে বাচ্চাকে সতর্ক করুন। সে ইন্টারনেটে (Internet) কী ঘাঁটে তা দেখুন। কোনও খবরে যে সে ভুল পথে চালিত না হয়, সেটা দেখুন। খেয়াল রাখুন বাচ্চা কী খবর দেখছে। 

সারাদিন বাড়ি থেকে বাচ্চারা একঘেঁয়েমির শিকার হচ্ছে। তাই বাচ্চার যাতে বোর না হয়, সেদিকেও খেয়াল রাখা দরকার। তাই পড়ার পাশাপাশি বাচ্চাকে সিনেমা দেখান, গান শোনান। তাকে একঘেঁয়েমি আসতে দেবেন না। 
 

Read more Articles on
Share this article
click me!