বাড়ি থাকতে গিয়ে বাচ্চা যেন Unsocial না হয়ে যায়, খেয়াল রাখুন এই কয়টি বিষয়ে

করোনার জেরে আবার সব বন্ধ করার সিদ্ধান্ত নিতে হল সরকারকে। ফলে, বাচ্চার জীবন ফের সীমাবদ্ধ হয়ে গেল ল্যাপটপে। অনলাইনে (Online) পড়া, অনলাইনে গেমস খেলা আর বন্ধুদের সঙ্গে যোগাযোগ বলতেও সেই ভার্চুয়াল দুনিয়া (Virtual World)। এটাই এখন বাস্তব। এর কারণে অনেক বাচ্চা আন সোশ্যাল হয়ে যাচ্ছে। বাচ্চার মতে এমন সমস্যা হওয়ার আগে সতর্ক হন। জেনে নিন কী করবেন।  

Sayanita Chakraborty | Published : Jan 23, 2022 7:52 AM IST / Updated: Jan 23 2022, 02:14 PM IST

২০২০ সালের প্রথম থেকে চলছে অনলাইন পড়াশোনা। দেখতে দেখতে প্রায় দু বছর পার করল। মাঝে পরিস্থিতি স্বাভাবিকের পথে এগিতে আশা জেগেছিল সকলের মনে। ধীরে ধীরে খুলছিল স্কুল (School), কলেজ (College) ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান (Institute)। কিন্তু, ফের ব্যাঘত ঘটল জনজীবনে। করোনার জেরে আবার সব বন্ধ করার সিদ্ধান্ত নিতে হল সরকারকে। ফলে, বাচ্চার জীবন ফের সীমাবদ্ধ হয়ে গেল ল্যাপটপে। অনলাইনে (Online) পড়া, অনলাইনে গেমস খেলা আর বন্ধুদের সঙ্গে যোগাযোগ বলতেও সেই ভার্চুয়াল দুনিয়া (Virtual World)। এটাই এখন বাস্তব। এর কারণে অনেক বাচ্চা আন সোশ্যাল হয়ে যাচ্ছে। বাচ্চার মতে এমন সমস্যা হওয়ার আগে সতর্ক হন। জেনে নিন কী করবেন।  

সারাদিন মোবাইল নয়। আজকাল সব বাচ্চারা সারাদিন মোবাইল নিয়ে বসে থাকে। সারাক্ষণ ফেসবুক (Facebook), হোয়াটস অ্যাপ (Whatsapp) কিংবা অন্যান্য সাইট (Site) ঘেঁটে চলেছে। এমন করা উচিত নয়। সারাদিন ফোনে থাকার জন্য সামনা সামনি কারও সঙ্গে কথা বলতে লজ্জা পায়, ইতস্তত বোধ করে। এমন আচরণ থেকে সে অসামাজিক হয়ে যায়। তাই খেয়াল রাখুন বাচ্চা যাতে সারাদিন ফোন নিয়ে বসে না থাকে।    
  
মাঠে ঘুরতে নিয়ে যান। সমবয়সী লোকজনের সঙ্গে মেলামেশা করান। করোনার বিধিনিষেধ মেনে বাড়ির বাইরে বের হন। সারাদিন ঘরে থাকার জন্য সে কুড়ে হয়ে যাবে। সব বাচ্চারই খেলাধুলোর প্রয়োজন। অন্তত রোজ একটু হাটা হয় যাতে সেদিকে খেয়াল রাখুন। এতে শরীরের সঙ্গে মানসিক স্বাস্থ্য ভালো থাকবে। সঙ্গে তার আচরণে কোনও খারাপ প্রভাব পড়বে না। 
আত্মীয়দের (Relatives) সঙ্গে যোগাযোগ রাখুন নিয়মিত। দেখা করা সম্ভব না হলে ফোন করুন। ভিডিও করল করুন। বাচ্চাকে শিক্ষা দিন কী করে কারও সঙ্গে কথা বলতে হয়। তার মধ্যে লজ্জা থাকলে, তা কাটিয়ে তুলুন। এই লজ্জা বা কুন্ঠা বোধ থেকে মানুষ অসামাজিক হয়ে যায়। 

আরও পড়ুন: Parenting Tips: বার বার করোনার খবর বলে আতঙ্কিত করবেন না বাচ্চাকে, দেখা দিতে পারে মানসিক চাপ

আরও পড়ুন: বড়দের অসম্মান করে কথা বলার প্রবণতা দেখা দিচ্ছে বাচ্চার মধ্যে, জেনে নিন কী করে বদল করবেন
 
বন্ধুদের সঙ্গে কথা বলার দরকার। সমবয়সীদের সঙ্গে মেলামেশা করান। বন্ধুদের সঙ্গে ভিডিও কল (Video Call), ফোন (Phone) করতে উদ্যোগ দিন। লিখে লিখে চ্যাটিং নয়, কথা বলার প্রয়োজন। তা না হলে সে আনসোশ্যাল হতে পারে। তাই বাচ্চার সঠিক ভবিষ্যত গড়তে এই কয়টি জিনিস সব সময় মাথায় রাখুন। তা না হলে, পরে সমস্যা বাড়তে পারে।  

Read more Articles on
Share this article
click me!