মঙ্গলবার রাজ্যজুড়ে পেট্রোল পাম্প ধর্মঘট, বন্ধ থাকবে কয়েক হাজার পাম্প

আগামীকাল পেট্রোল পাম্পের মালিকদের ডাকা ধর্মঘটের জেরে সকাল ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত বন্ধ থাকবে ওয়েস্ট বেঙ্গল পেট্রোলিয়াম ডিলার্স অ্যাসোসিয়েশনের আওতায় থাকা সব পেট্রোল পাম্প। রাজ্যের প্রায় আড়াই হাজার পেট্রোল পাম্প আগামীকাল বন্ধ থাকবে।

Asianet News Bangla | Published : Aug 30, 2021 3:14 PM IST

কয়েকমাসে একাধিকবার বেড়েছে পেট্রোল ও ডিজেলের দাম। তা নিয়ে রাজ্যের বিভিন্ন অংশে প্রতিবাদও হয়েছে। কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছিল বিরোধীরা। এদিকে পেট্রোল-ডিজেলের দাম বাড়লেও কমিশন বাড়েনি। আর এই ক্ষোভেই আগামীকাল ধর্মঘট ডেকেছে ওয়েস্ট বেঙ্গল পেট্রোলিয়াম ডিলার্স অ্যাসোসিয়েশন।

আগামীকাল পেট্রোল পাম্পের মালিকদের ডাকা ধর্মঘটের জেরে সকাল ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত বন্ধ থাকবে ওয়েস্ট বেঙ্গল পেট্রোলিয়াম ডিলার্স অ্যাসোসিয়েশনের আওতায় থাকা সব পেট্রোল পাম্প। রাজ্যের প্রায় আড়াই হাজার পেট্রোল পাম্প আগামীকাল বন্ধ থাকবে। অগ্নিমূল্য পেট্রোল-ডিজেলে আম জনতার যেমন হাত পুড়ছে, তেমনই সমস্যায় পড়েছেন বাংলার শতাধিক ছোট পাম্প মালিকরা। পেট্রল পাম্প মালিকদের অভিযোগ, পেট্রোল ও ডিজেলের দাম বাড়লেও তাঁদের কোনও কমিশন দেওয়া হয়নি। পাশাপাশি তাঁদের বেশ কিছু দাবিও রয়েছে। আর সেই কারণেই ধর্মঘটের ডাক দিয়েছেন তাঁরা। 

কমিশনের পাশাপাশি সঠিক মাপে তেল পেতে ফ্লো মিটারের দাবি জানিয়েছেন রাজ্যের পেট্রোল পাম্প মালিকরা। এছাড়া, বর্ষার সময় ইথানল মেশানো পেট্রোল কিনতে চাইছেন না তেল পাম্পের মালিকরা। স্বাভাবিকভাবেই বর্ষার সময় তেল ট্যাঙ্কে জল ঢুকে ইথাইলের সঙ্গে মিশে তেলের গুণগত মান নষ্ট হচ্ছে। তেল কোম্পানিগুলোর কাছে তাঁদের আবেদন, অন্তত বর্ষার সময় ইথাইল মেশিনো বন্ধ হোক। বারবার বলা সত্ত্বেও তেল কোম্পানিগুলি কোন ব্যবস্থা নেয়নি। তাই আগামীকাল সকাল ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত কলকাতা সহ রাজ্যের প্রায় আড়াই হাজার পেট্রোল পাম্পগুলিতে তেল কেনা বেচা বন্ধ থাকবে।

আরও পড়ুন- ট্যাংরায় বিস্ফোরণ, হুড়মুড়িয়ে ভেঙে পড়ল আস্ত বাড়ি

আরও পড়ুন- নামী চাটার্ড অ্যাকাউন্ট্যান্ট হলেও কলমের জোরে বিখ্যাত হয়েছিলেন, বুদ্ধদেব গুহর সেরা ১০ উপন্যাস

এ প্রসঙ্গে ওই সংগঠনের এক সদস্য জানিয়েছেন, কমিশন বাড়ানোর দাবি জানিয়ে বহুবার কথা হয়েছে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের সঙ্গে। কিন্তু, কোনও ফল হয়নি। এখন ধর্মঘটের পরও যদি কমিশন বাড়ানো না হয়, তাহলে এ নিয়ে পরবর্তী কালে আরও কড়া সিদ্ধান্ত নেওয়া হবে।

আরও পড়ুন- পুজোর বাকি দেড় মাস, প্রতিমা ঠিক সময়ে প্যান্ডেলে পাঠানোর চ্যালেঞ্জে প্রতিপক্ষ বৃষ্টি

অগাস্টের শুরুতেও ধর্মঘট ডেকেছিল পেট্রোল পাম্প সংগঠন। মৌরিগ্রাম ডিপোতে একটি টেন্ডার ডাকা হয়েছিল। আর সেই টেন্ডার অনুসারে ট্যাঙ্কারের ভাড়া অস্বাভাবিক হারে কমিয়ে দেওয়া হয়েছিল। বসিয়ে দেওয়া হয়েছিল বেশ কিছু ট্যাঙ্কার। আর সেই কারণেই ধর্মঘট ডেকেছিল পশ্চিমবঙ্গ ট্যাঙ্কার্স অ্যাসোসিয়েশন। যার জেরে হাওড়া, হুগলি, নদীয়া এবং কলকাতার বহু পেট্রোল পাম্প বন্ধ ছিল। ফলে দেখা দিয়েছিল তেলের সমস্যা। এবার ফের একবার তেলের আকাল দেখা দিতে চলেছে রাজ্যে। 

Share this article
click me!