'মধ্যবিত্ত জীবন থেকে তাঁর সাহিত্যের ভুবন কিছুটা দূরেই' - কবির চোখে বুদ্ধদেব গুহ

প্রয়াত সাহিত্যিক বুদ্ধদেব গুহ। কেন তাঁর সাহিত্যের ভুবন মধ্যবিত্ত বাঙালি জীবনের থেকে দূরে ছিল, লিখলেন কবি উদয়ন ভট্টাচার্য। 
 

Asianet News Bangla | Published : Aug 30, 2021 12:38 PM IST / Updated: Aug 30 2021, 06:24 PM IST

উদয়ন ভট্টাচার্য: খসে গেল আরও একটি নক্ষত্র। হিজলের শাখা থেকে চ‍্যূত হলো একটি পাতা। আমাদের যৌবন শুরু হয়েছিল হলুদ বসন্ত পড়ে। সেই হলুদ বসন্তের লেখক বুদ্ধদেব গুহ রবিবার রাত সাড়ে এগারোটায় দক্ষিণ কলকাতার বেলভিউ হাসপাতালে মারা  গেলেন। বয়স হয়েছিল ৮৫ বছর। গত ৩১শে জুলাই থেকে তিনি হাসপাতালে ভর্তি ছিলেন। তাঁর  লিভার,কিডনিতেও সমস্যা দেখা দিয়েছিল। দৃষ্টিশক্তিও কমে আসছিল।

বুদ্ধদেব গুহর জন্ম ২৯ জুন, ১৯৩৬ সালে কলকাতায়। তাঁর ছেলেবেলা কেটেছে রংপুর, জয়পুরহাট, বরিশাল প্রভৃতি জায়গায়। তীর্থপতি স্কুলে তিনি চূণী গোস্বামীর সহপাঠী ছিলেন। কলেজ সেন্ট জেভিয়ার্স। পেশায় চ‍্যাটার্ড অ‍্যাকাউন্টটেন্ট।

 

বিভূতিভূষণ যেভাবে অরণ‍্যকে দেখেছিলেন, বুদ্ধদেব দেখেছিলেন অন্য চোখে। জঙ্গল তাঁর প্রেম। প্রতিটি গাছের পাতা তাঁর চেনা। বাঙালির মধ্যবিত্ত জীবন থেকে তাঁর সাহিত্যের ভুবন কিছুটা দূরেই অবস্থান করতো। টাঁড়ে, বনে, অরণ‍্যে, বাঘের ডেরায় তার বিবরণ ছড়িয়ে আছে। তাঁর চরিত্ররা ঋজুদা, রুরু, পৃথু। নায়িকারা টিটি, টুই, কুর্চি। তিনি ছবি এঁকেছেন, ছড়া লিখেছেন, গানও গেয়েছেন নিষ্ঠার সঙ্গে। আজও বেজে  ওঠে  তাঁর নিজস্ব গায়কিতে "ভালোবাসিবে বলে ভালোবাসিনে"। তাঁর স্ত্রী  প্রখ্যাত রবীন্দ্রনাথ সংগীত শিল্পী ঋতু গুহ। তিনি নিজেও জর্জ বিশ্বাসের ছাত্র ছিলেন। সেই সময় নিয়ে লেখা "খেলা যখন "। 

বহু বিচিত্র অভিজ্ঞতায় ভরপুর তাঁর জীবন। ইংল‍্যাণ্ড, ইউরোপের প্রায় সব দেশ, কানাডা, আমেরিকা, হাওয়াই, জাপান, থাইল্যান্ড, পূর্ব আফ্রিকা  - তিনি ঘুরে  বেড়িয়েছেন। পূর্ব ভারতের বন-জঙ্গল, পশুপাখি ও বনের মানুষের সঙ্গে তাঁর ছিল নিবিড় সম্পর্ক। সাহিত‍্য রচনায় মস্তিষ্কের তুলনায়  হৃদয়ের  ভূমিকা বড় বলে তিনি মনে করতেন।

জঙ্গল মহল তাঁর প্রথম প্রকাশিত গ্রন্থ। তারপরে বহু উপন‍্যাস ও গল্প প্রকাশিত হয়েছে। মাধুকরী দীর্ঘদিন বেস্টসেলার। ছোটদের জন্য প্রথম বই ঋজুদার সঙ্গে জঙ্গলে। অন‍্যান‍্য উল্লেখযোগ্য বই কোজাগর,বাবলি,বাতিঘর, চানঘরে গান, একটু উষ্ণতার জন্য, হলুদ বসন্ত, ঝাঁকি দর্শন,জঙ্গল মহল প্রভৃতি। 

বাংলা সাহিত্যে তাঁর স্থান চিরন্তন হয়ে থাকবে।

লেখক - উদয়ন ভট্টাচার্য, সত্তরের দশক থেকে নিয়মিত কাব্যচর্চায় বাংলার সাহিত্যাকাশে এক উজ্জ্বল নাম, উল্লেখযোগ্য গ্রন্থ 'বাদামী ঘোড়ার শেষ অশ্বারোহী', 'উদাসন পাহাড়', 'প্রিয় পাখিগুলি' প্রভৃতি।  
 

Share this article
click me!