পুরুলিয়াতেও অজানা জ্বরে আক্রান্ত শিশুরা, আশঙ্কায় রাজ্য়ে ICU সহ তৈরি হচ্ছে ১০ হাজার বেড


রাজ্যের অন্যান্য জেলার পাশাপাশি পুরুলিয়া জেলাতেও অজানা জ্বরে আক্রান্ত শিশুরা। মুখ্যসচিব সাংবাদিক বৈঠকে জানিয়েছেন, ১৩০০ পেডিয়াট্রিক আইসিইউ, ৩৫০ এসএনসিইউ এবং ১০ হাজার জেনারেল বেড তৈরি রাখা হচ্ছে।

 

Asianet News Bangla | Published : Sep 16, 2021 5:04 AM IST / Updated: Sep 16 2021, 10:37 AM IST


রাজ্যের অন্যান্য জেলার পাশাপাশি পুরুলিয়া জেলাতেও অজানা জ্বরে আক্রান্ত শিশুরা। 'দেবেন মাহাতো মেডিক্যাল কলেজ অ্য়ান্ড হাসপাতাল'-র শিশুবিভাগে প্রতিদিন জ্বরে আক্রান্তের সংখ্যা বাড়ছে । গোটা ঘটনায় উদ্বিগ্ন জেলা স্বাস্থ্য দপ্তর। 

আরও পড়ুন, COVID 19: রাজ্য়ে দৈনিক সংক্রমণ ৮০০ ছুঁইছুঁই , ফের কোভিডে মৃত্যু কলকাতায়

পরিস্থিতি নিয়ন্ত্রনে রাখতে স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে চলছে দফায় দফায় মিটিং । বর্তমানে সদর হাসপাতালের শিশুবিভাগে ২৩৫ জনেরও বেশি অসুস্থ শিশু ভর্তি রয়েছে । জেলার বিভিন্ন প্রান্ত থেকে অসুস্থ শিশুরচিকিৎসা করাতে নিয়ে আসা হচ্ছে সদর হাসপাতালে । আর তাই ওই শিশু বিভাগে এখন খুব ভীড় । একই বিছানায় চার পাঁচটি শিশুর চিকিৎসা চলছে । চিকিৎসকদের দাবি অধিকাংশ শিশুই জ্বর, সর্দি কাশীর উপসর্গ নিয়ে ভর্তি হচ্ছে । তবে এখনও কোন শিশুর শরীরে করোনা সংক্রমণের প্রমাণ মেলেনি। তবে শুধু পুরুলিয়াই নয় জলপাইগুড়ি, শিলিগুড়ি, উত্তর-দক্ষিণ দিনাজপুর, মুর্শিদাবাদেও এই অজানা জ্বর থাবা বসিয়েছে। উল্লেখ্য, একাধিক গবেষণায় উঠে এসেছে সেপ্টেম্বরের মাঝামাঝি কোভিডের ঢেউ আসতে পারে। সেই ঢেউয়ে শিশুরাই বিপদাসীমায় থাকবে বলে মনে করেছেন গবেষকরা। সেই কথা মাথায় রেখে মাস দুয়েক আগেই সাংবাদিক বৈঠক করে মমতা বন্দ্য়োপাধ্যায় এবং মুখ্যসচিব এইচকে দ্বিবেদী জানিয়েছেন, আগাম ব্যবস্থা নিচ্ছে রাজ্য।

আরও পড়ুন, সকালেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি, ঘূর্ণাবর্তের জেরে ফের দুর্যোগের আশঙ্কা দক্ষিণবঙ্গে
তবে সব চেয়ে ভয়াবহ পরিস্থিতিতে জলপাইগুড়িতে। এই জ্বরে আক্রান্ত হয়ে ইতিমধ্যেই জলপাইগুড়ির ৪ শিশুর মৃত্যু হয়েছে।  চিকিৎসকেরা জানিয়েছেন, দ্রুত কমে যাচ্ছে প্লেটলেট।প্রায়  ৫০০-র বেশি শিশু আক্রান্ত হয়েছে উত্তরবঙ্গে। এহেন পরিস্থিতিতে হাসপাতালে বেডও নেই। কোথাও কোথাও মেঝেতেই শিশুদের শুইয়ে রাখা হয়েছে। পাশপাশি ফের মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজে অজানা জ্বরের নিশানায় আক্রান্ত ১৫০ শিশু। তাঁদের মধ্যে ৬ জনের অবস্থা গুরুতর। রায়গঞ্জ মেডিকেলে জ্বর সহ আরও কিছু উপসর্গ নিয়ে ভর্তি হচ্ছে বেশ কয়েকজন শিশু।  সেই সংখ্যাটা ইতিমধ্য়েই বেড়ে গিয়েছে। মেডিকেল কলেজ সূত্রে খবর, প্রতি ৬ জন শিশুর মধ্যে একজনের জ্বর ও পেট ব্যথার সমস্যা রয়েছে। ইতিমধ্যেই জ্বরে আক্রান্ত হয়ে প্রায় প্রায় ১৬ জন মেডিকেলে চিকিৎসাধীন। 

আরও পড়ুন, আজ ভবানীপুরে প্রচারের মাঝে খোল-করতালে মাতলেন প্রিয়াঙ্কা, দেখেই মমতার স্লোগান তুলল TMC
তবে গোটা ঘটনায় কোভিডের অস্তিত্ব না মিললেও সতর্ক প্রশাসন। বুধবার স্বাস্থ্যভবনে দফায় দফায় বৈঠক চলছে এই বিষয়ে।  অজানা জ্বরের পাশাপাশি ডেঙ্গি, ডায়ারিয়া, ম্যালেরিয়া নিয়েও এদিন মেডিক্যাল কলেজের এমএসভিপি, অধ্যাক্ষদের সঙ্গে বৈঠকে বসেন স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরুপ নিগম। রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, কোভিডের তৃতীয় ঢেউ মোকাবিলায় একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে। পেডিয়াট্রিক কেয়ার এর জন্য আলাদা ব্যবস্থা নেওয়া হবে। মুখ্যসচিব সাংবাদিক বৈঠকে জানিয়েছেন, ১৩০০ পেডিয়াট্রিক আইসিইউ, ৩৫০ এসএনসিইউ এবং ১০ হাজার জেনারেল বেড তৈরি রাখা হচ্ছে।

   আরও পড়ুন, সৌরভের বায়োপিকে কি অভিনয় করবেন রণবীর কাপুর, মুখ খুললেন মহারাজ

  আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

 

Share this article
click me!