কীভাবে বাইরে বেরোল ব্যালট পেপার? জবাবদিহি চেয়ে রিটার্নিং অফিসারকে তলব কলকাতা হাইকোর্টের

বিচারপতির সামনে সংশ্লিষ্ট ব্যালট পেপার এনে হাজির করেন মামলাকারীর আইনজীবী। বিচারপতি অমৃতা সিনহা কৈফিয়ত চান। এই প্রথম চলতি পঞ্চায়েত নির্বাচনে প্রথম কোনও রিটার্নিং অফিসারকে এজলাসে তলব করা হল।

Parna Sengupta | Published : Jul 12, 2023 12:24 PM IST

জাঙ্গিপাড়ার ডি এন হাইস্কুল সংলগ্ন রাস্তায় প্রিসাইডিং অফিসারের সই করা প্রায় কয়েকশ ব্যালট পেপার রাস্তায় গড়াগড়ি খাচ্ছে। পঞ্চায়েত নির্বাচনের ভোট গণনার দিন এমনই অভিযোগ করেছিল সিপিএম। জাঙ্গিপাড়ার ডি এন হাইস্কুলেই তৈরি করা হয়েছিল গণনাকেন্দ্র। ভোটের দিন বুথের বাইরেও তারা একই ছবি দেখতে পেয়েছেন বলে অভিযোগ করে সিপিএম কর্মীরা। এই ইস্যু নিয়েই নজিরবিহীনভাবে রিটার্নিং অফিসারকে তলব করল কলকাতা হাইকোর্ট।

এদিন বিচারপতির সামনে সংশ্লিষ্ট ব্যালট পেপার এনে হাজির করেন মামলাকারীর আইনজীবী। বিচারপতি অমৃতা সিনহা কৈফিয়ত চান। এই প্রথম চলতি পঞ্চায়েত নির্বাচনে প্রথম কোনও রিটার্নিং অফিসারকে এজলাসে তলব করা হল। কীভাবে ব্যালট পেপার বাইরে বেরোয়? কৈফিয়ত চাইলেন বিচারপতি অমৃতা সিনহা। ব্যালট নিয়ে এবার নজিরবিহীন নির্দেশ আদালতের। ব্যালট বাইরে আসার অভিযোগে এবার খোদ রিটার্নিং অফিসারকেই তলব করলেন বিচারপতি।

বৃহস্পতিবার দুপুর দুটোয় পঞ্চায়েত রিটার্নিং অফিসারকে এজলাসে তলব করা হয়েছে। গণনা কেন্দ্রের সমস্ত সিসিটিভি ফুটেজ সহ এজলাসে তলব করা হয়েছে রিটার্নিং অফিসারকে। গণনা কেন্দ্রের বাইরে বেরোনো ব্যালট পেপার রেজিস্ট্রার জেনারেলের কাছে সংরক্ষিত রাখতে নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট।

এদিকে, ঘটনায় বিস্ময় প্রকাশ করেন বিচারপতি অমৃতা সিনহা। তিনি প্রশ্ন করেন, কীভাবে নির্বাচন কেন্দ্রের বাইরে ব্যালট পেপার গড়াগড়ি খাচ্ছে? জাঙ্গিপাড়া পঞ্চায়েতের রিটার্নিং অফিসারকে তলব করলেন বিচারপতি। বৃহস্পতিবার দুপুর ২টো নাগাদ তাঁকে হাজিরা হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে বলা হয়েছে, গণনা কেন্দ্রের সমস্ত সিসিটিভি ফুটেজ নিয়ে হাজিরা দিতে হবে আদালতে। যেসব ব্যালট পেপার বাইরে এসেছে তা রেজিস্ট্রার জেনারেলের কাছে সংরক্ষিত রাখতে হবে।

পঞ্চায়েত নির্বাচনের যত কাণ্ড যেন ব্যালট নিয়ে। ভোটে জিততে, ব্যালট ছিনতাই। ব্যালটের ওপর কালি ছড়িয়ে দেওয়া। জল ঢেলে দেওয়া। ব্যালট পুকুরে ভাসিয়ে দেওয়া এমনকী ব্যালট পেপার খেয়ে ফেলার পর্যন্ত অভিযোগ উঠেছে। আর এই ব্যালট নিয়ে এবার নজিরবিহীন নির্দেশ আদালতের।

এদিকে, ভোটগণনার দিন সরব হন সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। তিনি কড়া ভাষায় বলেন জেলায় জেলায় পুলিশ সুপার ও জেলাশাসকরা কার্যত নির্বাচন কমিশনের অঙ্গুলি হেলনে কাজ করেছেন। নয়তো বিভিন্ন জায়গায় তৃণমূলের মস্তানরা ব্যালট নষ্ট করল, আর নির্বাচন কমিশন কোনও আপডেটই দিতে পারল না।

এদিন সেলিম আরও বলেন পঞ্চায়েত ভোটে খারাপ ফলের ভয়েই এত সন্ত্রাস ছড়াল রাজ্যের শাসক দল। নির্বাচন কমিশনকে ব্যবহার করে ও পঞ্চায়েত আইনের অপব্যবহার করে সন্ত্রাস করে বেড়াল তৃণমূল কংগ্রেস বলে দাবি মহম্মদ সেলিমের। বেশ কিছু জায়গায় যেখানে বাম প্রার্থীরা জিতেছেন, তাদের হাতে সার্টিফিকেট তুলে দেওয়া হচ্ছে না। সেখানেও কারচুপি করা হচ্ছে বলে অভিযোগ মহম্মদ সেলিমের।

আরও পড়ুন

Panchayat Election Result: 'ভাইপোর বুদ্ধিতে মমতা যা করলেন...', পঞ্চায়েত ভোটের ফলাফল নিয়ে কড়া প্রতিক্রিয়া শুভেন্দুর

Panchayat Election Results 2023: ভোটে জিততে ব্যালট চিবিয়ে খেলেন তৃণমূল প্রার্থী! অভিযোগ সিপিএম-এর

Share this article
click me!