আজ আকাশ পরিষ্কার কলকাতায়, দক্ষিণবঙ্গে না হলেও উত্তরবঙ্গের ৫ জেলায় হালকা বর্ষণের পূর্বভাস

শনিবার সকালে আকাশ পরিষ্কার  কলকাতা সহ পাশ্ববর্তী এলাকায়। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, এই মুহূর্তে দক্ষিণবঙ্গে কোনও বৃষ্টিপাতের সম্ভাবনা নেই, তবে উত্তরবঙ্গে পাঁচটি জেলায় শনিবার হালকা বৃষ্টি হবে। 

Asianet News Bangla | Published : Oct 23, 2021 2:07 AM IST / Updated: Oct 23 2021, 07:40 AM IST

শনিবার  (Friday Morning) সকালে আকাশ পরিষ্কার  কলকাতা সহ পাশ্ববর্তী এলাকায়। আকাশ থেকে বিদায় নিয়েছে মেঘ (Cloudy)। যদিও বৃষ্টি বিদায় নিতে আর বেশি দেরী নেই বলেই মত আবহাওয়াবিদদের। (Alipore Meteorological Department) আবহাওয়া দফতর সূত্রে খবর, ২৬ অক্টোবার নাগাদ পুরো ভারতবর্ষ থেকে বর্ষা বিদায় নেবে। আর দুর্যোগ একবার কেটে গেলেই আদ্রতা-উষ্ণতা জনিত কষ্ট থেকে মুক্তি। আসবে শীতের আমেজ।   

আরও পড়ুন, Crime: ইভটিজিংয়ের প্রতিবাদ করতেই ভয়াবহ ঘটনার শিকার শহরের তরুণী, পুলিশের জালে ২

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, এই মুহূর্তে দক্ষিণবঙ্গে কোনও বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। আগামী কয়েকদিন শুষ্ক আবহাওয়া থাকবে। উত্তরবঙ্গে পাঁচটি জেলা দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার ,কোচবিহার, জলপাইগুড়িতে শনিবার হালকা বৃষ্টি হবে। কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলে পরিষ্কার আবহাওয়া থাকবে। আগামী দুদিন পর থেকে রাতের তাপমাত্রা কলকাতায় ২ ডিগ্রী কমবে। মনোরম আবহাওয়া থাকবে রাতের বেলায়। ২৬ অক্টোবার নাগাদ পুরো ভারতবর্ষ থেকে বর্ষা বিদায় নেবে। উল্লেখ্য, আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দোপাধ্যায় আগেই জানিয়েছেেন, ব'র্ষা ইতিমধ্যেই বিদায় নিয়েছে। যে টুকরো মেঘ রয়েছে কয়েকটি এলাকায় তাও আগামী ২৩ অক্টোবর এ রাজ্য থেকে বিদায় নেবে। তবে আগামী দু-একদিনে তাপমাত্রা কিছুটা বাড়লেও তারপর থেকে রাতের দিকে তাপমাত্রা একটু একটু করে কমতে শুরু করবে। তবে ঠিক কবে নাগাদ রাজ্যে শীত ঢুকবে সেটা সঠিকভাবে এখনই বলা যাচ্ছে না।' । অপরদিকে, ওড়িশা বিদর্ভ মধ্যপ্রদেশ এবং উত্তরপ্রদেশে ভারী বৃষ্টির সর্তকতা। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝার সম্ভাবনা তৈরি হচ্ছে উত্তর-পশ্চিম ভারতে। জম্বু কাশ্মীর হিমাচল প্রদেশ তুষারপাতের সম্ভাবনা সপ্তাহান্তে। বৃষ্টির সম্ভাবনা উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে।

আরও পড়ুন, উত্তরাখণ্ডে ট্রেকিংয়ে গিয়ে বাংলার ৫ জনের মৃত্যু, প্রাণ হারালেন ঠাকুরপুকুরের বাসিন্দাও
 সপ্তাহের শুরু থেকেই বৃষ্টির জেরে আচমকাই  পারদ নেমেছে।  আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.৩ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৩.৫ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের (Humidity) সর্বোচ্চ পরিমাণ ৯৬ শতাংশ।   সর্বনিম্ন ৪২  শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

Share this article
click me!