Darjeeling: শীতে দার্জিলিং বেড়াতে যাচ্ছেন? তৈরি থাকুন, দিতে হবে কর

শুধু পশ্চিমবঙ্গেরই নয়, দেশের অন্যতম জনপ্রিয় পর্যটন কেন্দ্র দার্জিলিং। শীতকালে দার্জিলিঙে পর্যটকদের ঢল নামে। কিন্তু এবার সেই পর্যটকদেরই বিরক্তির কারণ হতে পারে প্রশাসনের একটি সিদ্ধান্ত।

Soumya Gangully | Published : Nov 27, 2023 5:08 PM IST / Updated: Nov 27 2023, 11:23 PM IST

দার্জিলিঙে বেড়াতে গেলে এবার থেকে কর দিতে হবে পর্যটকদের। তবে করের অঙ্ক বেশি নয়। ২০ টাকা দিতে হবে পর্যটকদের। এমনই সিদ্ধান্তের কথা জানিয়েছে দার্জিলিং পুরসভা। হোটেলগুলিকে এই সিদ্ধান্তের কথা জানিয়ে দেওয়া হয়েছে। হোটেল মালিকদের দাবি, তাঁদের সঙ্গে কোনওরকম আলোচনা করা হয়নি। তবে পুরসভার এই সিদ্ধান্ত পর্যটনে প্রভাব ফেলবে না বলেই আশা হোটেল ও গাড়ি ব্যবসার সঙ্গে যুক্ত ব্যক্তিদের। বাংলার অপর এক জনপ্রিয় পর্যটন কেন্দ্র দিঘায় অনেক বছর ধরেই পর্যটকদের কাছ থেকে কর নেওয়ার ব্যবস্থা চালু। এবার দার্জিলিঙে নতুন করে পর্যটকদের কাছ থেকে কর আদায় করা হচ্ছে। দার্জিলিং পুরসভার দাবি, পর্যটকদের কাছ থেকে কর আদায়ের ব্যবস্থা আগেও ছিল। এই সিদ্ধান্ত নতুন কিছু নয়। মাঝে কিছুদিন পর্যটকদের করছাড় দেওয়া হচ্ছিল। এখন আবার কর নেওয়া শুরু হচ্ছে।

কীভাবে আদায় হবে কর?

দার্জিলিং বলতে কয়েক দশক আগে যেমন ম্যাল, ঘুম, বাতাসিয়া লুপ, টাইগার হিলের মতো কিছু জায়গা বোঝাত, এখন আর সেরকম নেই। লেপচা জগৎ, তিনচুলে, দাওয়াই পানি, রামধুরা, চটকপুর, জোড়পোখরি, তাকদা, দারাগাঁও, সিলারি গাঁওয়ের মতো জায়গাগুলি পর্যটকদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। দার্জিলিং ম্যাল, টাইগার হিলের আকর্ষণ একইরকম আছে, কিন্তু এখন অনেক পর্যটকই নিরিবিলি জায়গা খোঁজেন। সেই কারণেই দার্জিলিং শহরের বাইরে অনেক জায়গাই প্রিয় গন্তব্য হয়ে উঠেছে। সেখানেও পর্যটকদের জন্য করের ব্যবস্থা করা হবে কি না স্পষ্ট নয়। কার্শিয়ং, মিরিক বেড়াতে গেলেও কর দিতে হবে কি না এখনও জানা যায়নি।

মোট কত টাকা কর দিতে হবে?

দার্জিলিঙে বেড়াতে গিয়ে হোটেল বা হোম স্টে-তে যাঁরা থাকবেন, তাঁদের প্রতিদিনের হিসেবে কর দিতে হবে না পর্যটক পিছু ২০ টাকা দিলেই হবে, সে বিষয়ে স্পষ্ট কিছু জানা যায়নি। এই কারণেই পর্যটন ব্যবসার সঙ্গে যুক্ত ব্যক্তিরা বিরক্ত। তাঁদের বক্তব্য, দার্জিলিং পুরসভা এই সিদ্ধান্ত নেওয়ার আগে আলোচনা করলে ভালো হত।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

যোশীমঠের মতই দার্জিলিং-এর আকাশে কালো মেঘ, প্রবল চাপে তলিয়ে যেতে পারে শৈল শহর

কলকাতা থেকে দার্জিলিং, ভুতেদের নাকি রয়েছে সাত ঠিকানা, যার কাহিনি রোম খাঁড়া করে দেয়

Winter Trip- শীতের আমেজের দার্জিলিং সফর, সস্তায় কীভাবে ঘুরে আসবেন রইল বিস্তারিত তথ্য

Share this article
click me!