মায়ের মূর্তি স্থাপনের আগে মাথায় রাখুন এই চারটি বাস্তু মত, ছোট ভুলে হতে পারে অমঙ্গল

| Sep 27 2022, 01:44 PM IST

মায়ের মূর্তি স্থাপনের আগে মাথায় রাখুন এই চারটি বাস্তু মত, ছোট ভুলে হতে পারে অমঙ্গল

সংক্ষিপ্ত

পুজো করার আগে মূর্তি স্থাপন খুবই গুরুত্বপূর্ণ। দেবী মূর্তি স্থাপনের সময় কয়টি নিয়ম মেনে চলতে হবে। তা না হলে হতে পারে অমঙ্গল। আর রইল এমনই চারটি তথ্য। দেবীর মূর্তি স্থাপনের আগে মাথায় রাখুন এই তিনটি বাস্তু টোটকা। তা না হলে হতে পারে অমঙ্গল। 

শুরু হয়ে গিয়েছে দেবী পক্ষ। আর মাত্র চারটে দিনের অপেক্ষা। তারপরই ঢাকের শব্দ, আলোর রোশনাই আর মায়ের মন্ত্রে গম গম করবে চারিদিক। এই সময় অধিকাংশ জায়গায় আসতে শুরু করেছে মায়ের মূর্তি। তবে, পুজো করার আগে মূর্তি স্থাপন খুবই গুরুত্বপূর্ণ। দেবী মূর্তি স্থাপনের সময় কয়টি নিয়ম মেনে চলতে হবে। তা না হলে হতে পারে অমঙ্গল। আর রইল এমনই তিনটি তথ্য। দেবীর মূর্তি স্থাপনের আগে মাথায় রাখুন এই চারটি বাস্তু টোটকা। তা না হলে হতে পারে অমঙ্গল। 

বাস্তু শাস্ত্র অনুসারে, মূর্তি স্থাপনের সময় দিক বিবেচনা করা খুবই প্রয়োজন। মায়ের মূর্তি উত্তর-পূর্ব দিকে রাখতে হবে। এই দিকে মূর্তি স্থাপন করলে শারীরিক ও মানসিক শান্তি মেলে। তাছাড়া, উত্তর বা পশ্চিম দিকে স্থাপন করতে পারেন মূর্তি। এতে ভক্তের মুখ থাকবে পূর্ব বা পশ্চিন দিকে। এতে মিলবে মানসিক শান্তি। মিলবে চেতনা। 

Subscribe to get breaking news alerts

শাস্ত্র মতে, দক্ষিণ দিকে ভুলেও মূর্তি রাখবেন না। এতে নেতিবাচক প্রভাব পড়ে। এতে সংসারে সুখে আসে না। অশান্তি ও অমঙ্গল দেখা দিতে পারে। 

বাড়ির পুজোর ক্ষেত্রে মূর্তি নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ বিষয়। বাস্তু অনুসারে, বাড়িতে মূর্তি স্থাপন করলে সেই মূর্তি যেন তিন ইঞ্চির বড় না হয়। প্রতিমার গায়ের রং যেন হলুদ, সবুজ বা গোলাপি হয়ে থাকে। খেয়াল রাখুন এই কয়টি বিষয়। 

হিন্দু শাস্ত্রে দুর্গোৎসবের মাহাত্ম্য বিস্তর। এই সময় মা দুর্গা আসেন মর্ত্যে। হিন্দু ধর্মানুসারে তিনি হলেন সব থেকে জনপ্রিয় দেবী। সংস্কৃতে দুর্গা শব্দের অর্থ ‘একটি দুর্গ’ বা ‘এমন একটি স্থান যা অতিক্রম করা কঠিন’। তাই নিয়ম নিষ্ঠার সঙ্গে মায়ের পুজো করুন। শাস্ত্র মতে, দেবী দুর্গা বছরে পাঁচ দিনের জন্য মর্ত্যে আসেন। তাই এই কদিন মেনে চলুন এই সকল বিশেষ টোটকা। বাড়িতে অনেকে মায়ের পুজো করে থাকেন। তারা চন্দনের চৌকীতে স্থাপন করুন দেবী মূর্তি। যে কোনও ঠাকুরের মূর্তি চন্দনের চৌকীতে স্থাপন করা শুভ বলে মনে করা হয়। পুজোর সময় মেনে চলু এই কয়টি নিয়ম। এতে দেবীর কৃপা বর্ষিত হবে। মায়ের মূর্তি স্থাপনের আগে মাথায় রাখুন এই চারটি বাস্তু মত, ছোট ভুলে হতে পারে অমঙ্গল। মেনে চলুন এই কয়টি বিষয়। 

 

আরও পড়ুন- যুক্তরাজ্যে চারদিন ধরে গণ্যমান্য শিল্পীদের নিয়ে ‘আড্ডা’-র দুর্গাপুজো, আমেজে একেবারে বিলেতের ম্যাডক্স স্ক্যোয়ার

আরও পড়ুন- দেবী পক্ষের নিত্য পুজোয় মেনে চলুন এই কয়টি নিয়ম, কৃপা মিলবে দেবী দুর্গার, ঘটবে ভাগ্যের উন্নতি

আরও পড়ুন- মা দুর্গা দেবেন চাকরি-ব্যবসায় বড় অগ্রগতি, শারদীয়ায় উজ্জ্বল হবে এই রাশিগুলির ভাগ্য