যুক্তরাজ্যে স্লাও শহরে গণ্যমান্য শিল্পীদের নিয়ে ‘আড্ডা’-র দুর্গাপুজো, আমেজে একেবারে বিলেতের ম্যাডক্স স্ক্যোয়ার

| Oct 02 2022, 05:14 PM IST

যুক্তরাজ্যে স্লাও শহরে গণ্যমান্য শিল্পীদের নিয়ে ‘আড্ডা’-র দুর্গাপুজো, আমেজে একেবারে বিলেতের ম্যাডক্স স্ক্যোয়ার
যুক্তরাজ্যে স্লাও শহরে গণ্যমান্য শিল্পীদের নিয়ে ‘আড্ডা’-র দুর্গাপুজো, আমেজে একেবারে বিলেতের ম্যাডক্স স্ক্যোয়ার
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

২০২২-এ ‘আড্ডা’ সংস্থার এক দশক পূর্তি, তাই এবারের দুর্গাপুজো বিশেষভাবে গুরুত্বপূর্ণ। এবছরের অন্যতম প্রধান আকর্ষণ দেবীপ্রতিমায় সাবেকিয়ানার সাথে আধুনিকতার মেলবন্ধন। 

‘আড্ডা’ যুক্তরাজ্যের স্লাও শহরের অন্যতম বৃহৎ পুজো। যা আয়োজিত হয় প্রখ্যাত স্লাও ক্রিকেট ক্লাবে। ২০২২-এ ‘আড্ডা’ সংস্থার এক দশক পূর্তি, তাই এবারের দুর্গাপুজো বিশেষভাবে গুরুত্বপূর্ণ। এবছরের অন্যতম প্রধান আকর্ষণ দেবীপ্রতিমায় সাবেকিয়ানার সাথে আধুনিকতার মেলবন্ধন।  প্রতিমা বানিয়েছেন হাওড়ার নবীন শিল্পী গৌরব পাল।

২০২১ সালে আড্ডার বানানো ‘আড্ডা গেট অফ জয়’ খুবই জনপ্রিয় হয়েছিল, যা অগ্রদ্বীপের শিল্পীদের তৈরী করা কাঠের পুতুল দিয়ে তৈরি হয়েছিল। ২০২২-এ ‘আড্ডা গেট অফ জয়’ আরও অনন্য পুরুলিয়ার ছৌ মুখোশ, শান্তিনিকেতনের শোলা, পিংলা নয়াগ্রামের পটচিত্র ও সড়া এবং দক্ষিণ দিনাজপুরের বাঁশের মুখোশ দিয়ে তৈরি। সম্পূর্ণ পরিকল্পনাটি করেছেন শিল্পী মানস আচার্য্য।



 এবছরের দেবী প্রতিমার উচ্চতা ১২ ফুট ও দৈর্ঘ্য ১০ ফুট। ফাইবার গ্লাসের এই প্রতিমা মণ্ডপে এসে পৌঁছছে ১০ই সেপ্টেম্বর। একই সময়ে পৌঁছে গিয়েছে আড্ডা গেটের সমস্ত সামগ্রীও। দুর্গাপুজো চলবে চারদিন ধরে, ৩০ শে সেপ্টেম্বর থেকে থেকে ৩ রা অক্টোবর পর্যন্ত। প্রতিবছর পুজোয় জনসমাগম হয় প্রায় ১০ থেকে ১৫ হাজার। সম্পূর্ণ ঘরোয়া আমেজে প্রায় পারিবারিক হয়ে ওঠে মণ্ডপের দুর্গাপুজো।  প্রায় ৩২টি পরিবার মিলেমিশে একটানা চারদিন ধরে মেতে থাকেন আরাধনায় ও ব্যবস্থাপনায়। পুজোর মণ্ডপ ও অন্দর সজ্জায় থাকেন ‘আড্ডা’-র মহিলারা। পুজো উপলক্ষে বসে ছোট একটি মেলাও, যেখানে শাড়ি, গয়না, ঘর সাজাবার জিনিসপত্রের বিপণি এবং শিশুদের জন্য অস্থায়ী পার্ক ও খেলার দুর্গ থাকে।



 

Subscribe to get breaking news alerts

এবারের পুজোতে দশ বছর পালন করতে কলকাতা থেকেও যোগদান করেছেন বহু গণ্যমান্য ব্যক্তিরা। পুজোর আগে ৪ সেপ্টেম্বর এসেছিলেন প্রখ্যাত গায়ক তথা পরিচালক অনিন্দ্য চট্টোপাধ্যায়, তাঁর গল্প ও গানের ডালি নিয়ে। একই ভাবে ৮ ই অক্টোবর বিজয়ার অনুষ্ঠানে উপস্থিত থাকবেন গায়ক তথা পরিচালক অঞ্জন দত্ত, সঙ্গীত পরিচালক নীল দত্ত এবং প্রখ্যাত গিটার বাদক অমিত দত্ত। 

‘আড্ডা’ তার কালীপুজার জন্যও বিখ্যাত এবং সেখানে বাংলা নাটক ডট কমের তরফে আসছে বাউল বাবু ফকির, সৌরভ মনি এবং ডোকরা শিল্পী শুভ কর্মকার। খাওয়া দাওয়ার আয়োজন আর মুক্ত প্রাঙ্গন সম্মিলিত আড্ডার জন্যেও আড্ডার খ্যাতি রয়েছে বিস্তর। বাংলাদেশ, কলকাতার স্ট্রিট ফুড, হায়দরাবাদের বিরিয়ানি থেকে বাংলার ইলিশ, মিষ্টি পান এবং ইন্দো-চাইনিজ খাবার, সব কিছুই থাকতে চলেছে একই ছাদের তলায়। তাই ‘আড্ডা’-র দুর্গাপুজোকে অনেকে ‘বিলেতের ম্যাডক্স স্ক্যোয়ার’-ও বলে থাকেন।

আরও পড়ুন-
ইতালি দখল করতে চলেছে ডানপন্থী জোট, রাজনৈতিক পালাবদলের প্রভাব পড়বে সারা বিশ্বে?
ভারতে যখন দেবীপক্ষ, ইরানে উড়ছে নারীদের চুলের ধ্বজা, ‘বরদাস্ত করব না’, হুঁশিয়ারি প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির
নাকতলা উদয়ন সংঘের দুর্গাপুজোয় পার্থ-কাণ্ডের ঝাঁঝ, উদ্যোক্তাদের আমন্ত্রণে সাড়াই দিলেন না মমতা বন্দ্যোপাধ্যায়

Read more Articles on
null