Asianet News Bangla

এশিয়ার দীর্ঘতম হাই স্পিড ট্র্যাক ভারতে, গাড়ির পরীক্ষার জন্য এখন যেতে হবে না বিদেশে

  • ভারতে তৈরি করা হল হাই স্পিড টেস্ট ট্র্যাক
  • মধ্যপ্রদেশের পিথামপুরে এটি তৈরি করা হয়েছে 
  • এশিয়ার মধ্যে সবচেয়ে দীর্ঘতম ট্র্যাক এটি
  • বিশ্বের পঞ্চম দীর্ঘতম হাই স্পিড ট্র্যাক এটি
longest high-speed test track of Asia inaugurated in Pithampur bmm
Author
Kolkata, First Published Jul 1, 2021, 1:22 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মধ্যপ্রদেশের পিথামপুর জেলায় তৈরি করা হয়েছে হাই স্পিড টেস্ট ট্র্যাক ন্যাটরাক্স (ন্যাশনাল অটোমোটিভ টেস্ট ট্র্যাকস)। এর দৈর্ঘ্য প্রায় ১১.৩ কিলোমিটার। বিশ্বের পঞ্চম দীর্ঘতম হাই স্পিড ট্র্যাক এটি। এশিয়ার মধ্যে সবচেয়ে দীর্ঘতম ট্র্যাক এটি। মঙ্গলবার ভার্চুয়াল মাধ্যমে এটি উদ্বোধন করেন কেন্দ্রীয় ভারী শিল্প মন্ত্রী প্রকাশ জাভড়েকর। 

আরও পড়ুন- মুক্তি পাচ্ছেন অসমের CAA-বিরোধী আন্দোলনের নেতা, অখিল'কে আটকে রাখতে পারল না NIA

প্রায় ১০০০ একর এলাকা নিয়ে এই ট্র্যাক তৈরি করা হয়েছে। গাড়ির পরীক্ষার উদ্দেশ্যে ট্র্যাকটি তৈরি করা হয়েছে। চার চাকা, দুই চাকার গাড়ির পরীক্ষার জন্য এটি ব্যবহার করা হবে। ডিম্বাকৃতির এই ট্র্যাক চওড়ায় ১৬ মিটার। আর চারটি ভিন্ন রাস্তা রয়েছে এখানে। চিন ও জাপানের থেকেও এই ট্র্যাকের মধ্যে অনেক বেশি সুবিধা রয়েছে। আর গাড়ি প্রস্তুতকারী সংস্থার কেন্দ্র হিসেবে ভারতকে তৈরি করার ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মনে করেন প্রকাশ জাভড়েকর। ভারতে এই ট্র্যাক তৈরি হওয়ার ফলে গাড়ির পরীক্ষার জন্য আর বিদেশে যাওয়ার কোনও প্রয়োজন হবে না।

আরও পড়ন- আরও এক করোনা ভ্যাকসিন, ছাড়পত্র চাইল জাইডাস - এবার কি শুরু হবে শিশুদেরও টিকাকরণ

শুধুমাত্র দেশের যে কোনও গাড়ির পরীক্ষাই নয় বিদেশ থেকে আসা গাড়িগুলির পরীক্ষাও এই ট্র্যাকের মধ্যে করা যাবে। এই ট্র্যাকটিকে এমনভাবে তৈরি করা হয়েছে যেখানে গাড়িগুলি পরীক্ষার সময় নিউট্রাল স্পিড রাখতে পারবে ঘণ্টায় ২৫০ কিলোমিটার। আর বাঁকগুলিতে সর্বোচ্চ স্পিড রাখতে পারবে ঘণ্টায় ৩৭৫ কিলোমিটার। তবে সোজা রাস্তায় কোনও সর্বোচ্চ স্পিড থাকবে না। এই ট্র্যাকে সব ধরনের যানবাহনের পরীক্ষা সম্ভব। গাড়িগুলির পারফরম্যান্স পরিমাপের জন্য এই ট্র্যাক যথেষ্ট সহায়তা করবে বলে জানিয়েছেন প্রকাশ জাভড়েকর। 

এছাড়া গাড়ির সর্বোচ্চ গতি, ব্রেকের ক্ষমতা, কতটা তেল খায় ও সর্বোচ্চ গতিতে থাকাকালীন গাড়ি সঠিকভাবে পারফর্ম করতে পারবে কিনা তার সবই এই ট্র্যাকে পরীক্ষা করা সম্ভব। গাড়ির পরীক্ষার পাশাপাশি এই ট্র্যাকে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজনও করা যেতে পারে। তার মধ্যে অন্যতম রেসিং ও প্রোডাক্ট লঞ্চের অনুষ্ঠান। ইতিমধ্যেই এই ট্র্যাক নিয়ে ইতিবাচক মনোভাব দেখিয়েছে ভোকসওয়াগেন, এফসিএ, রেনল্ট, ল্যাম্বরগিনির মতো গাড়ি প্রস্তুতকারী সংস্থাগুলি।    

Follow Us:
Download App:
  • android
  • ios