Asianet News BanglaAsianet News Bangla

Bangladesh: পীরগঞ্জ হিংসার অন্যতম চক্রী ধৃত, হিন্দুদের ওপর হামলার কারণ জানাল RAB

পীরগঞ্জের বড়করিমপুরের বাসিন্দা পরিতোষ সরকার ও উজ্জ্বল নামে দুই তরুণের মধ্যে ব্যক্তিতৃগত দ্বন্দ্ব ছিল। দুই তরুণই সোশ্যাল মিডিয়ায়. সাইটে একে অপরের ধর্ম নিয়ে কক্ষাট করেছিল।

RAB have arrested another person in connection with violence against Hindus in Bangladesh bsm
Author
Kolkata, First Published Oct 23, 2021, 7:07 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বাংলাদেশে (Bangladesh) হিন্দুদের (Hindu) ওপর নির্যাতনের ঘটনার আরও একজনকে গ্রেফতার করেছে সেদেশের পুলিশ। বাংলাদেশ পুলিশের প্রাথমিক অনুমান ধৃত ব্যক্তি দূর্গা পুজোর সময় হিন্দুদের ওপর হিংসা আর মন্দিরে হামলার ঘটনার দ্বিতীয় অন্যতম চক্রী। ধৃতের নাম সৈকত মণ্ডল। এই ঘটনায় এখনও পর্যন্ত ৩০ জনকে গ্রেফতার করা হয়েছে। 

বাংলাদেশের ব়্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন বা ব়্যাব (RAB) জানিয়েছে ঢাকার সংলগ্ন গাজীপুর থেকে সৈকত মণ্ডল ও তার সহযোগীকে গ্রেফতার করেছে। এর আগে হিন্দুদের ওপর হিংসার ঘটনায় মূল চক্রী ইকবাল হোসেনকে কক্সবাজার থেকে গ্রেফতার করা হয়েছিল। কুমিল্লার একটি দূর্গা পুজোর মণ্ডপে কোরনার রাখার অভিযোগকারী ছিল ইকবার। তাকে গ্রেফতারের এক দিন পরেই সৈকতের গ্রেফতারিকে বড় সাফল্য হিসেবেই দেখেছে বাংলাদেশের প্রশাসন। সূত্রের খবর সৈকত ও তার সহযোগী পীরগঞ্জের ঘটনার অন্যতম চক্রী।

Covid 19: আরও দ্রুত টিকাকরণের আর্জি, দেশের ৭ কোভিড টিকা প্রস্তুতকারক সংস্থার প্রধানদের সঙ্গে বৈঠকে মোদী 

Travel: এই বাসে উঠলেই বুজে আসবে দুই চোখের পাতা, 'স্লিপিং বাস' সফর ঘিরে বাড়ছে আগ্রহ

সংবাদিক সম্মেলনে ব়্যাব জানিয়েছে, পীরগঞ্জের বড়করিমপুরের বাসিন্দা পরিতোষ সরকার ও উজ্জ্বল নামে দুই তরুণের মধ্যে ব্যক্তিতৃগত দ্বন্দ্ব ছিল। দুই তরুণই সোশ্যাল মিডিয়ায়. সাইটে একে অপরের ধর্ম নিয়ে কক্ষাট করেছিল। উজ্জ্বল আবার সৈকতের ফেসবুক ফ্রেন্ড। সৈকত উজ্জ্বলের মন্তব্য নিজের সোশ্যাল মিডিয়া পেজ থেকে শেয়ার করেছিল। কুমিল্লার ঘটনার পর থেকেই বিষয়টি নিয়ে উস্কানি দিচ্ছিল সৈতক। তাতে আগুন লাগায় উজ্জ্বলের পোস্ট। সৈকতের প্রায় তিন হাজার অনুগামী রয়েছে। 

দূর্গা পুজোয় বাংলাদেশের হিন্দুদের ওপর হিংসা, বিশ্বজুড়ে ৭০০ ISKCON মন্দিরের প্রতিবাদ

বাংলাদেশে সাম্প্রদায়িক হিংসা এই প্রথম নয়, স্বাধীনতারপর থেকেই কমছে হিন্দুদের সংখ্যা

ব়্যাব আরও জানিয়েছে দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার জন্য দূর্বল সময়ের অপেক্ষায় ছিল সৈকত। তবে পীরগঞ্জের হামলা আর আগ্নিসংযোগের ঘটনায় সৈকতের সঙ্গে আর কেউ ছিল কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে। একটি সূত্র বলছে সৈকতের রাজনৈতিক কোনও যোগাযোগ রয়েছে কিনা তাও খতিয়ে দেখা দেখা হচ্ছে। পরিবারের সঙ্গে পীরগঞ্জেই থাকত সৈকত।

পুলিশ সূত্রের খবর  সাম্প্রদায়িক হিংসার মধ্যেই সৈকতের পোস্টগুলি  আগুনে ঘি পড়ার মত  পরিস্থিতি তৈরি করেছিল। সৈকতের পোস্টের পরেই পীরগঞ্জে হিন্দুদের প্রায় ৭০টি বাড়ি আর দোকান পুড়়েছিল। পুলিশ সূত্রের খবর সৈকত রংপুরের একটি কলেজের ছাত্র। ছাত্রলীগের নেতা হিসেবেই নিজের পরিচয় দিত। কিন্তু এসংক্রান্ত কোনও নথি এখনও পুলিশের হাতে নেই বলেও জানিয়েছে নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি কর্তা। 

চলতি বছর দূর্গা পুজোকে (Durga Puja) কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠেছিল বাংলাদেশ (Bangladesh)। সেই দেশে সংখ্যলঘু হিন্দুরা (minority Hindus) আক্রান্ত হয়েছিল। সাম্প্রাদায়িক হামলায় কমপক্ষে ৬ জনের মৃত্যু হয়েছে। বেশ কিছু মানুষ আহত হয়েছেন। কোরান সম্পর্কে সোশ্যাল মিডিয়ায় বিতর্কিত ও নিন্দনীয় মন্তব্যকে কেন্দ্র করে হিংসার ঘটনা শুরু হয়েছিল। এই ঘটনায় এখনও পর্যন্ত ৪৫০ জনকে আটক করেছে পুলিশ। দায়ের হয়েছে ৭১টি অভিযোগ। 
 

RAB have arrested another person in connection with violence against Hindus in Bangladesh bsm

Follow Us:
Download App:
  • android
  • ios