Asianet News BanglaAsianet News Bangla

Salil Chowdhury- বাবার জন্মদিনে বাড়িতে ঠিক কেমন আয়োজন থাকত, স্মৃতিচারণায় অন্তরা চৌধুরী

ঠিক কেমন আয়োজনে ব্যস্ত থাকত এদিন চৌধুরী রপরিবার, বাবার স্মৃতিতে এশিয়ানেট নিউজ বাংলাকে জানালেন অন্তরা চৌধুরী। 

antara chowdhury pray tribute to father salil chowdhury bjc
Author
Kolkata, First Published Nov 19, 2021, 4:40 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভারতের বুকে কিংবদন্তী সঙ্গীত পরিচালক, তথা কবি, গীতিকার সলিল চৌধুরী (Salil Choudhury), তাঁর নামে যতটাই বলা হোক না কেন তা কমই থাকে। ভারতের সঙ্গীতের স্বর্ণযুগে (Golden Time) তাঁর অবদান আজও অনস্বীকার্য। সেই শিল্পীর জন্মবার্ষিকীতে আজও সঙ্গীত জগত হাঁতরে বেড়ায় অনবদ্য সৃষ্টিগুলি, যা পরতে-পরতে জড়িয়ে রয়েছে বাংলা তথা ভারতের সঙ্গীত জগতে। কেবলই সঙ্গত জগত বলা ভূল, রাজনীতি থেকে শুরু করে চিত্রনাট্য, স্ট্রিট থিয়েটর থেকে শুরু করে কবিটা লেখা, আর গান বাঁধার কাজ তো তিনি করেই চলেছেন জ্ঞানত। পরিস্থিতি যতই কঠিন হোক না কেন, গান রচনায় ছিল না কোনও দিন কোনও ক্রটি। 

সুন্দরবন এলাকাতে টানা ২ বছর গা ঢাকা দিয়ে থাকা, সেখানেও দিনের শেষে হাতে তুলে নিতেন কলম, বিদ্রোহের ভাষা হয়ে গানের কথা সৃষ্টি হল পাতার পর পাতা জুড়ে। মানুষকে সচেতন করা, তাঁদের দুঃখ দুর্দশার কথা জানানো, ভিটে মাটি ছেড়ে অসহায় মানুষের পরিস্থিতির কথা তিনি অবলিলায় বলতে পারতেন। যার নিরিখেই তৈরি জমিন্দার। বিশিষ্ট পরিচালক বিমল রায়ের  (Bimal Roy) কাছে হৃষিকেশ মুখোপাধ্যায় (Hrishikesh Mukherjee) নিয়ে গিয়েছিলেন সলিল চৌধুরীকে। একটা সময়ের পর তাঁর সৃষ্টিরাই ইতিহাস রচনা করে। বাড়িতে সকলেই এই প্রবীণ গুণী ব্যক্তিত্বকে জন্মদিনের শুভেচ্ছা জানাতে আসতেন। ঠিক কেমন আয়োজনে ব্যস্ত থাকত এদিন চৌধুরী রপরিবার, বাবার স্মৃতিতে এশিয়ানেট নিউজ বাংলাকে জানালেন অন্তরা চৌধুরী (Antara Chowdhury)। 

antara chowdhury pray tribute to father salil chowdhury bjc

৯৬ তম জন্মবার্ষিকী,বাবার শূণ্যতা ভীষণ রকমভাবে মনকে ভারাক্রান্ত করে তুলছে, এদিন বাড়ি জুড়ে বহু গুণী শিল্পীরা আসতেন, গত গান বাজনা, সঙ্গে থাকত খাওয়াদাওয়া। মা এদিন আয়োজন করতে বেশ যত্নসহকারে।  মা খুব ভালো পায়েস রান্না করতেন, যা খেতে বাবা ভীষণ পছন্দ করতেন। শৈশব থেকেই অন্তরা চৌধুরীর জীবনে বাবার গান আদ্যপান্ত ছুঁয়ে থাকত। সলিল চৌধুরী তাঁকে দিয়ে যে সকল গান গাইয়েছিলেন, সেই সব গান আজ এক একটি সম্পদ অন্তরার কাছে। তিনি মনে করেন, এই সকল গান পরবর্তী প্রজন্মের কাছে পৌঁছে যাওয়ার প্রয়োজন রয়েছেন, তাই তিনি সুরধ্বনী বলে এক ছোটদের গানের স্কুল করেছেন। বাবার স্মরণে অন্তরা চৌধুরী এদিন একটি গানও উৎসর্গ করেন, 'তোমরা যে সব বুড়ো খোকা ভারত ভেঙে ভাগ করো...।'

দেখুন ভিডিও- Salil Chowdhury birthday: বাবার জন্মদিনে বাবার স্মৃতিচারণে সলিল চৌধুরী কন্যা অন্তরা

   আরও পড়ুন- Kiara Advani- ৫২ হাজার টাকার পোশাক, কোন ব্রান্ডের টপ পরে ভাইরাল কিয়ারা

আরও পড়ুন- Kajol-Ajay Relationship- লাভগুরু হয়ে উঠল প্রেমিক, কাজলের অজয়ের সম্পর্কের শুরুতেই টুইস্ট

আরও পড়ুন- Shraddha Kapoor- রবিবার হলেই এই কাণ্ড ঘটান শ্রদ্ধা, ভিডিও শেয়ার করে ফাঁস করলেন নিজেই

   antara chowdhury pray tribute to father salil chowdhury bjc

antara chowdhury pray tribute to father salil chowdhury bjc

Follow Us:
Download App:
  • android
  • ios