এসএসসি পরীক্ষায় ফেল ‘লাল্টু’ হার্ডওয়ার ব্যবসায়ী, শিক্ষক নিয়োগ দুর্নীতি দেখাবে ‘হামি ২’?

| Oct 01 2022, 07:00 AM IST

এসএসসি পরীক্ষায় ফেল ‘লাল্টু’ হার্ডওয়ার ব্যবসায়ী, শিক্ষক নিয়োগ দুর্নীতি দেখাবে ‘হামি ২’?

সংক্ষিপ্ত

সাত বার শিক্ষকতার পরীক্ষায় ফেল লাল্টু। অথচ তার আগে-পরের পরীক্ষার্থীরা সসম্মানে উত্তীর্ণ হয়ে শিক্ষক। তা হলে কি আগামী ছবিতে এসএসসি সমস্যা তুলে ধরতে চলেছে ‘লাল্টু মিতালি’?
 

‘হামি ২’-এ ‘লাল্টু’ কোন অবতারে? নতুন ছবির কথা ঘোষণা হতেই এই প্রশ্নই উঠেছিল। অবশেষে পঞ্চমীতে পর্দা ফাঁস। শিবপ্রসাদ মুখোপাধ্যায় ওরফে লাল্টু স্বয়ং জানালেন, এ বার লাল্টু স্যানিটারি হার্ডওয়ারের ব্যবসায়ী। পদবি বদলে হচ্ছে লাল্টু মণ্ডল। ডিসেম্বরে স্ত্রী মিতালিকে নিয়ে হইহই করে ফিরছে বড় পর্দায়। পুজোর আগেই দর্শকদের উইন্ডোজ প্রযোজনা সংস্থার শারদীয়া উপহার, ‘হামি ২’-এর টিজার। ছোট্ট ঝলকে ‘লাল্টু’ ওরফে শিবপ্রসাদ বুঝিয়ে দিয়েছেন, এ বারেও লাল্টু আসবে, দর্শকদের মুখোমুখি হবে আর হাসতে হাসতে জয় করে নেবে তাঁদের মন। 

লাল্টু-মিতালি জুড়ির জন্ম উইনডোজ প্রযোজনা সংস্থার ছবি ‘রামধনু’ থেকে। প্রথম দিন থেকেই তারা লোকপ্রিয়। সেই ছবি মধ্যবিত্ত সংসারের সন্তানদের স্কুলে ভর্তির সমস্যা সামনে এনেছিল। ‘হামি’-তে এই জুটি ফের চোখ খুলে দিয়েছে অভিভাবকদের। বুঝিয়ে দিয়েছে, ছোটদের মনে বড়দের ভাবনা জোর করে বুনে দিলে ফল কতটা মারাত্মক হতে পারে। এ ছাড়া, সেই সময়ে স্কুলে নাবালিকা ছাত্রীদের শ্লীলতাহানির ঘটনাও জ্বলন্ত ইস্যু। ভীষণ সহজ ভাষায়, গল্পের ছলে সেই স্পর্শকাতর বিষয়ের আসল দিক তুলে ধরেছিলেন পরিচালক নন্দিতা রায়-শিবপ্রসাদ মুখোপাধ্যায়। নতুন ছবিতে শিক্ষাক্ষেত্রের কোন দিক তুলে ধরতে চলেছে পরিচালকজুটির আগামী ছবি? এক্ষুণি রহস্য ভাঙতে নারাজ দুই পরিচালকই।  

Subscribe to get breaking news alerts

‘লাল্টু’, ‘মিতালি’ ওরফে ‘গার্গী রায়চৌধুরী’, ব্রত, তিয়াসার মতোই এই ছবিতেও দেখা যাবে খরাজ মুখোপাধ্যায়কেও। তাঁকেই পটি এবং কমোড নিয়ে পাক্কা ব্যবসায়ীর মতোই বোঝাবে ‘লাল্টু’! বিশেষ ভূমিকায় প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। এ বারেও লাল্টুকে নিয়ে মিতালি ক্ষুব্ধ! সাত বার শিক্ষকতার পরীক্ষায় ফেল লাল্টু। অথচ তার আগে-পরের পরীক্ষার্থীরা সসম্মানে উত্তীর্ণ হয়ে শিক্ষক। তা হলে কি আগামি ছবিতে এসএসসি সমস্যা তুলে ধরতে চলেছে ‘লাল্টু মিতালি’? প্রশ্ন রেখেছিল এশিয়ানেট নিউজ বাংলা। যথারীতি মুখে কুলুপ প্রযোজক-পরিচালকজুটির। 

চার বছর আগে হামি ছবিটি মুক্তি পাওয়ার পর যথেষ্টই হইচই ফেলে দিয়েছিল। অভিভাবকদের অতিমাত্রায় বাড়াবাড়ির জন্য কীভাবে শৈশবের বেলায় প্রভাব পড়ছে তা তুলে ধরেছিল এই ছবি। মজার ছলে এমনভাবে এই গুরুতর সামাজিক সমস্যাকে এই ছবি তুলে ধরেছিল যে তা ভালরকমের প্রশংসা পেয়েছিল। ছবিতে একদিকে গার্গি রায়চৌধুরী বনাম কনিনিকা বন্দ্যোপাধ্যায় এবং অন্যদিকে শিবপ্রসাদ বনাম খরাজের অভিনয় হামি ছবিটিকে এক অন্যমাত্রায় নিয়ে গিয়েছিল। এর সঙ্গে ছিল হামির শিশুশিল্পীদের মজার-মজার গল্প। স্বাভাবিকভাবেই যেদিন থেকে হামি ২-এর ঘোষণা করেছিল উইন্ডোজ প্রোডাকশন, সেদিন থেকেই এই নিয়ে বাংলা সিনেপ্রেমীদের মধ্যে উৎসাহ তৈরি হয়েছে। অতিমারির সঙ্কট কাটিয়ে সিনেমার বাজার এখন স্বাভাবিক হওয়ার প্রবণতা দেখাচ্ছে। ফলে এমন একটা সময়ে হামি ২-এর মতো সিনেমার টিজার প্রকাশ বাংলা ছবির দর্শকদের অনেকের মনেই একটা উন্মাদনা তৈরি করবে তাতে কোনও সন্দেহ নেই।  
আরও পড়ুন-- 
'হামি ২'-র কচিকাঁচাদের নিয়ে হতে চলেছে ঘুড়ি উৎসব, বিরাট আয়োজন উইন্ডোজের, শুরু সকাল ১১ টায় 
'কয়েক ঘণ্টার ব্যবধানে বাবা-কাকার মৃত্যু! একার দায়িত্বে সংসার ধরে রেখেছিলেন মা'- শিবপ্রসাদ মুখোপাধ্যায় 
আদরের 'মেয়ে-জামাই'কে আইবুড়োভাত খাওয়ালেন শিবপ্রসাদ-নন্দিতা, কী কী রয়েছে মেনুতে 

Read more Articles on