দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসানের উদ্যোগে বাংলাদেশে প্রথমবার তৈরি করা হচ্ছে থ্রি-ডি ছবি। বাংলাদেশর অন্যতম জনপ্রিয় লেখক আহমেদ সোফার জীবন কাহিনি অবলম্বনে গড়ে উঠেছে ছবির চিত্রনাট্য। গল্প, উপন্যাস, প্রবন্ধের পাশাপাশি কবিতা ও ভ্রমণ কাহিনি লিখেও সমান জনপ্রিয়তা লাভ করেছেন আহমেদ সোফা। মনে করা হয় এসবের মধ্যে 'অলাতচক্র' তাঁর আত্মজীবনী। 

আর এই গল্পই এবার পর্দায় দেখতে পাবেন দর্শকরা, তাও আবার থ্রি-ডাইমেনশনালে। অভিনয়ের পাশাপাশি ছবির প্রযোজনার দায়িত্ব সামলাচ্ছেন নায়িকা নিজেই এবং ছবির পরিচালনার দায়িত্বে রয়েছেন বাংলাদেশের হাবিবুর রহমান। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাতকারে জয়া জানিয়েছেন, ওপার বাংলায় এই প্রথম থ্রি-ডি-তে কাজ চলছে। আর এর জন্য স্বভাবতই খুবই আশাবাদী।

মাত্র ২০০ টাকার ঋণ মেটাতে সুদূর কেনিয়া থেকে ভারতে এলেন মন্ত্রী

আরও জানা গিয়েছে, ছবিতে লেখক ডানিয়েল (আহমেদ সোফা)-এর প্রেমিকা তায়েবার চরিত্রে অভিনয় করছেন জয়া। ছবির প্রেক্ষাপট ১৯৭১-এর মুক্তিযুদ্ধ। মুক্তিযুদ্ধের সময়ে শরণার্থীদের কলকাতায় আশ্রয় নেওয়ার সময়ে ডানিয়েল ও তায়েবার সম্পর্কের নানা টানাপোড়েন ফুটিয়ে তোলা হবেএই ছবিতে। সেইসঙ্গে এই ছবিতে অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করতে দেখা যাবে বাংলাদেশের এক ঝাঁক তারকাকে। প্রসঙ্গত, এই ছবির জন্য বাংলাদেশ সরকারের তরফ থেকে অনুদানও পাওয়া গিয়েছে।