শুক্রবার নাট্য অ্যাকাডেমির সভাপতির পদ থেকে ইস্তফা দিলেন মনোজ মিত্র। নতুন অ্যাকাডেমি কমিটি তৈরি হয়েছে মাত্র দুই সপ্তাহ আগে। এমনই অবস্থায় প্রকাশ্যে আসে মনোজ মিত্রের ইস্তফা দেওয়ার খবর। শারীরিক অবস্থা ভালো নেই তাঁর। এমনটা জানিয়েই তথ্য ও সংস্কৃতি দফতরে চিঠি জমা দিলেন তিনি।

তবে নাট্য দুনিয়ায় কান পাতলেই শোনা যাবে অন্য গুঞ্জন। তৈরি হওয়া নতুন কমিটিতে নেই তাঁর মনের মতন সদস্যদের নাম। প্রায় তিন বছরের মাথায় তৈরি হল নতুন কমিটি। তৈরি করা হয়েছিল উপদেষ্টা মণ্ডলীর নামও। মোট ৪৪ জনকে নিয়ে তৈরি হওয়া এই কমিটি নাম রইল না হরিমাধব মুখোপাধ্যায় ও ঊষা গঙ্গোপাধ্যায়ের। ফলে নিজেই সরে এলেন মনোজ মিত্র। 

আরও পড়ুনঃ নেতাজিকে নিয়ে ভুল তথ্য নয়! আইনি চিঠি সৃজিৎ মুখোপাধ্যায়কে

শুক্রবার তথ্য ও সংস্কৃতি দফতরের মুখ্য সচিব বিবেক কুমারের হাতে এই চিঠি তুলে দেন তিনি। এই নাট্য ব্যক্তিত্বে সভাপতির পদ থেকে সরে আসার সিদ্ধান্ত নিয়ে যতই জল্পনা হোক, তিনি চিঠিতে স্পষ্টভাষায় লিখেছেন তাঁর শারীরিক অবস্থার অবনতির কথা। যদিও তিনি এও স্বীকার করেন যে দুই নাট্য ব্যক্তিত্বর নাম বাদ পড়ছে তালিকা থেকে তা তিনি জানতেন না। ফলে ঘটনা সামনে উঠে আসার পর তিনি দুঃখও প্রকাশ করেন। তবে তাঁর পরিবর্তে সভাপতির স্থান গ্রহণ করবেন কে সে সিদ্ধান্ত এখনও গ্রহণ করা হয়নি।