সম্প্রতি প্রকাশ্যে এসেছে 'ব্রহ্মা জানেন গোপন কম্মটি' ছবির  ট্রেলর। এই ছবিটি পরিচালনা করেছেন অরিত্র মুখোপাধ্যায়। এই প্রথম বার উইনডোজ়-এর প্রযোজনায়  'ব্রহ্মা জানেন গোপন কম্মটি' ছবিতে নন্দিনী-র ভূমিকায় কাজ করছেন ঋতাভরী চক্রবর্তী এবং তার সঙ্গে রয়েছেন সোহম মজুমদার। আর এই ছবিকে কেন্দ্র করে একজন নারীর  স্বাভাবিক শারীরবৃত্তীয় প্রক্রিয়াকে অশুচিতা ও অসম্পূর্ণতার নামের বিরুদ্ধে 'আমি একজন নারী, আমি অশুচি নই ' এই টাইটেল-এ এক মৌন মিছিলে পথ হাঁটলেন  ছবির শিল্পী-ঋতাভরী, সোহম, সোমা এবং অন্য়ান্য় কলাকুশলীরা।  দক্ষিণ কলকাতার প্রিয়া সিনেমা থেকে শুরু হয়ে ত্রিধারা সংঙ্ঘে এই মৌন মিছিল শেষ হয়। তবে এই সোশ্য়াল ট্য়াবুকে ভাঙতে তারা আরও অনেকটা পথ এগোতে রাজি। 

 

 

আরও পড়ুন, শরীর বদলালেও ছোঁওয়াটা একই থাকে, বাকিটা বলবে দ্বিতীয় পুরুষ


২০২০ সালে এসেও যতই ডি়জিটালাইজড হোক দেশ এখনও যে সোশ্য়াল ট্য়াবু গুলি রয়ে গেছে তাঁকে ভেঙে আলোর পথ দেখাতেই এই মৌন মিছিলের আয়োজন করা হয়। ছবির কথা অনুযায়ী, ঋতুস্রাব নিয়ে সমাজের দৃষ্টিভঙ্গি এখনও একই জায়গায় রয়েই গিয়েছে। ঋতুস্রাব চলাকালীন মেয়েরা ঘরের বাইরে বের হতে পারবেন না। ঠাকুর ঘরে ঢুকতে পারবেন না। বিবাহিতরা সিঁদুর পরতে পারবেন না। কারণ এখনও অনেকেই ভাবেন মহিলারা যে অশুচি। তাই এ প্রসঙ্গে ঋতাভরী জানালেন, 'ঋতুস্রাব একটি শারীরিক ক্রিয়া। যখন প্রাতকৃত্য করে পরিষ্কার হয়ে আসার পর কোনও মানুষ অপবিত্র বা অশুচি হয় না, সেক্ষেত্রে ঋতুস্রাবের সময় অন্য় নিয়ম কেন, প্রশ্ন তুললেন ঋতাভরী। এটাও যে নিছক একটি স্বাভাবিক শারীরিক প্রক্রিয়া, সেটা সবার বোঝা উচিত।' এখানেই ধরা পড়ে মনুষ্য় সমাজের কূপমুন্ডকতা। অপরদিকে সোহম মজুমদার জানালেন, আমাদের সবার উচিত মেয়েদের পাশে দাড়ানো। এবং তিনি আরও বললেন 'ব্রহ্মা জানেন গোপন কম্মটি' ছবির সূত্রেই এই সমাজে বার্তা ছড়িয়ে দেওয়া নয়, এর পরেও আরও বৃহত্তরক্ষেত্রেও তারা এবিষয়ে কাজ চান। 

 

আরও পড়ুন, 'দিল্লি হিংসা কেড়ে নিল ৯ বছরের শিশুর প্রাণ', কলমে ফুঁসে উঠলেন গুলজার

 

 'ব্রহ্মা জানেন গোপন কম্মটি' ছবিতে, যেখানে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতর অধ্যাপক নন্দিনীর জীবনের লড়াইকে তুলে ধরা হয়েছে। যিনি ধর্ম সম্পর্কে অনেক ভ্রান্ত ধারণা ভেঙে সমাজে নিজের স্বীকৃতি নিজেই প্রতিষ্ঠা করেছেন।  তাঁর সেই লড়াইয়ের গল্পই উঠে আসবে এছবির মাধ্যমে।আগামী ৬ মার্চ নারীদিবসের প্রাক্কালে এই ছবিটি মুক্তি পাবে। ছবিতে চারটি গানই গেয়েছেন মহিলা শিল্পী। লগ্নজিতা এবং উজ্জ্বয়িনী এসেছিলেন ট্রেলর লঞ্চের অনুষ্ঠানে। তারও খুবই খুশি এমন একটা ভিন্ন ধারার ছবিতে থাকতে পেরে। 'ব্রহ্মা জানেন গোপন কম্মটি'-র অন্য়ান্য় ভূমিকায় অভিনয় করেছেন, সোমা চক্রবর্তী, অম্বরিশ ভট্টাচার্য, মানসি সিনহা, শুভাষিস মুখোপাধ্য়ায়। ছবিতে বরাবরের মতই মায়বী মিউজিক করেছেন অনিন্দ্য় চট্টোপাধ্য়ায়। সিনামাটোগ্রাফিতে রয়েছেন অলোক মাইতি। ছবিটির চিত্রনাট্য় লিখেছেন জিনিয়া সেন। 

 আরও পড়ুন, প্রতিবাদের মূলই অস্ত্রই কাগজ-কলম-বই, কলকাতা বইমেলাতে সিএএ নিয়ে সরব স্বরা