পরিযায়ী শ্রমিকদের পাশে দাঁড়ালেন এবার সাংসদ দেব। তাঁর উদ্যোগে নেপাল থেকে ফিরলেন ৩৫ জন পরিযায়ী শ্রমিক। লকডাউনে বিভিন্ন প্রান্তে আটকে রয়েছেন বিভিন্ন রাজ্যের শ্রমিকেরা। সাহায্যের অভাবে পায়ে হেঁটেই বাড়ি ফেরার চেষ্টা করছেন অনেকেই। বিভিন্ন রাজ্য সরকার ও তারকাদের সাহায্যে কিছু মানুষকে সুস্থভাবে ফেরানো সম্ভব হলেও এখনও বিভিন্ন প্রান্তে আটকে রয়েছেন পরিযায়ী শ্রমিকেরা। 

আরও পড়ুনঃ ১ লাখ কেজির বেশি খাদ্যশষ্য বিলি সহ একাধিক সাহায্য, লকডাউনে মানবিক শাবানা-জাভেদ

সম্প্রতি এমনই খবর কানে আসে দেবের। নেপালে আটকে রয়েছেন ৩৬ জন শ্রমিক। তাঁরা সেখানে স্বর্ণকারের কাজ করতেন। ছিল না সঠিক কাজপত্র, তাই সীমান্তেই আটকে ছিলেন তাঁরা। একপর ঘাটালের সাংসদের তৎপরতায় মুখ্যমন্ত্রীর উদ্যোগে মিলেছিল কেন্দ্রি সরকারের অনুমতি। এরপরই মঙ্গলবার একটি বাস রওনা হয় নেপালের উদ্দেশ্যে। সেখান থেকে ফিরে আসেন শ্রমিকেরা মাত্র ১২ ঘণ্টার মধ্যে। 

আরও পড়ুনঃ 'প্রযোজক সংস্থাগুলোর পাশে থাকা উচিত', সম্পত্তি বিক্রি করে ১০০ পরিবারকে সাহায্য রনিতের.

বৃহস্পতিবার দুপুরেই সকলকে ফেরানো হয়েছে। যার মধ্যে অধিকাংশই হচ্ছেন ঘাটালের বাসীন্দা। যাঁরা ফিরেথছেন, তাঁদের স্বাস্থ্যের পরীক্ষা করা হবে, রাখা হবে কোয়ারেন্টাইনে। তবে দীর্ঘ লকডাউনের পর দেশে ফিরে খুশি সকলেই। সেখান থেকে ফিরে শ্রমিকেরা জানিয়েছেন, সীমান্তের ধারে ছিলেন তাঁরা, ছিল না পর্যাপ্ত পানীয় জল, বাচ্ছাদের দুধ ও খাবার। সমস্যার মুখে পড়ে দিন কাটছিল অনিশ্চয়তায়। অবশেষে স্বস্তির নিঃশ্বাস ফেললেন সকলে।