নারীমূর্তির পুজো করেও আজও নারীদের অবস্থা সমাজে সমান। নারীদের যোগ্য সম্মান না দেওয়া, নিত্যদিন ধর্ষণ ও শ্লীলতাহানির সংবাদ আসা, কন্যাসন্তানের অবহেলা, কর্মক্ষেত্রে নারীদের ছোট করে দেখা। দিনের পর দিন নারীদের প্রতি অত্যাচার বাড়ছে বই কমছে না। আজ ২০২০ তে এসেও, নারীদের শিক্ষায় পড়ে বাধা, নারীদের সমাজে সেই জায়গাই দেওয়া হয় না যা তাদের পাওয়া উচিত। সেই রান্নাঘরের চার দেওয়ালেই সীমিত করে দেওয়া হয়েছে মেয়েদের। 

ক্রমশ বাড়তে থাকা নারীদের প্রতি অত্যাচারের বিরুদ্ধে আওয়াজ তুললেন সুস্মিতা আনিস এবং অর্ণব। যদিও সেই আওয়াজে তুলেছেন সুরের মাধ্যমে। কাজী নজরুল ইসলামের গানে নারীদের জাগরণের বার্তা নিয়ে মুক্তি পেয়েছে সুস্মিতা আনিস এবং অর্ণবের “জাগো নারী জাগো বহ্নি-শিখা”। নজরুলের গানের নতুন আঙ্গিক নিয়ে আসলেন বিশিষ্ট সংগীতশিল্পী সুস্মিতা আনিস। নারীমুক্তির চিন্তা, সমাজে তাদের প্রাপ্য সম্মান, তাদের অবদানকে মাথায় রেখেই এই গানের উদ্যোগ নেন সুস্মিতা। 

আরও পড়ুনঃকে এই মধুরিমা গোস্বামী, অনির্বাণের বাগদত্তার কারণে সোশ্যাল মিডিয়ায় ঝড়

'জাগো নারী'র সঙ্গীত আয়োজন করেছেন বাংলাদেশের বিশিষ্ট গায়ক অর্ণব। গানটির বিষয় কথা বলতে গিয়ে অর্ণব জানান, "এই প্রথম নজরুল ইসলামের গানে কাজ করার সুযোগ পেলাম। আমি নিজের মতো করে সংগীত আয়োজন করেছি। আশা করছি শ্রোতাদের পছন্দ হবে।" অন্যদিকে সুস্মিতা আনিসের কথায়, " চারিদিকে মহিলাদের উপর হওয়া অন্যায়ের প্রতিবাদ হল এই গান।নজরুলের গান উদ্বুদ্ধ করে,অনুপ্রেরণা যোগায় অন্যায়ের বিরুদ্ধে লড়াই করার। এই গান নারীশক্তির এক হয়ে অশুভের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর এক উদ্যোগ।" সম্প্রতি গানটি রিলিজ হল সুস্মিতা আনিসের ইউটিউব চ্যানেল এবং অন্যান্য ডিজিটাল প্লাটফর্মে।