Asianet News BanglaAsianet News Bangla

মহালয়া মানেই নস্টালজিয়া, ভোরে জমজমাট আকাশ

শৈশবের দিনগুলিতে মহালয়ার আগের দিন ঘড়িতে যথাসময়ে অ্যালার্ম দিয়ে রাখা হত। ঘড়ির কাঁটা ভোর চারটে ছুঁলেই সব বাড়িতে বেজে উঠত বীরকৃষ্ণ ভদ্রের কন্ঠে সেই চিরাচরিত মহালয়া পাঠ। 

To Celebrate Mahalaya Aakash Aath Will Host Dance Drama On Mahishasur Mardini bmm
Author
Kolkata, First Published Sep 29, 2021, 9:44 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

এখন থেকে চারিপাশে কেমন যেন একটা পুজো পুজো (Durga Puja) গন্ধ ছড়িয়ে রয়েছে। আর হবে নাই বা কেন পুজো যে একেবারে দোরগোরায় এসে গিয়েছে। এবার মহালয়া (Mhalaya) পড়েছে ৬ অক্টোবর (6 October)। আর মহালয়া মানেই ভোরবেলা আধো আধো ঘুমের মধ্যে রেডিও (Redio) চালানো। সেখান থেকেই ভেসে আসা বীরেন্দ্র কৃষ্ণ ভদ্রের গলায় 'আশ্বিনের শারদপ্রাতে বেজে উঠেছে আলোক মঞ্জীর; ধরণীর বহিরাকাশে অন্তরিত মেঘমালা; প্রকৃতির অন্তরাকাশে জাগরিত জ্যোতির্ময়ী জগন্মাতার আগমন বার্তা।' তা শুনতে শুনতেই আকাশ পরিষ্কার হয়ে যেত আকাশ। ব্যস তখন থেকেই পুজো প্রায় শুরু বললেই চলে। তবে এখন বাচ্চারা রেডিওর থেকে বেশি টিভিতেই মহালয়া দেখতে পছন্দ করে। টেলিভিশনে ওইদিন ভোরবেলায় একাধিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

To Celebrate Mahalaya Aakash Aath Will Host Dance Drama On Mahishasur Mardini bmm

শৈশবের দিনগুলিতে মহালয়ার আগের দিন ঘড়িতে (Clock) যথাসময়ে অ্যালার্ম দিয়ে রাখা হত। ঘড়ির কাঁটা ভোর চারটে ছুঁলেই সব বাড়িতে বেজে উঠত বীরকৃষ্ণ ভদ্রের কন্ঠে সেই চিরাচরিত মহালয়া পাঠ। অনেকেই আবার মহালয়ার আগের দিন রাত জেগে পিকনিক করতেন। কারণ সকালেই তো প্রথমে রেডিয়োয় মহালয়া শোনা। তারপর টিভিতে মহিষাসুরমর্দিনী দেখা। 

আরও পড়ুন- 'বাবা চলে গেল, মানতে পারছি না', সোশ্যাল মিডিয়ায় মন খুললেন শ্রীলেখা মিত্র

রেডিওতে মহালয়া শোনা এখন প্রায় বন্ধ হয়ে গিয়েছে বললেই চলে। কিছু কিছু বাড়িতে এখনও সেই রেওয়াজ ধরে রাখা হয়েছে। ভোর ৪টের সময় এখনও ঘুম থেকে উঠে রেডিওতে মহালয়া শোনেন অনেকেই। এইদিনই পিতৃপক্ষের অবসান হয়ে মাতৃপক্ষের শুরু হয়। কথিত আছে মহালয়ার দিনই অসুর ও দেবতাদের মধ্যে সংঘর্ষ হয়েছিল। উমার এই আগমনের সঙ্গে কোথাও যেন আম বাঙালির মনেও অনেক আশা-আকাঙ্খা জড়িয়ে থাকে। 

আরও পড়ুন- দুর্যোগের মধ্যেই ভোট, ভবানীপুরে ব্যবস্থা রাখা হচ্ছে নৌকা-রেনকোটের

আর মহালয়ার (Mahalaya) দিনটিকে আরও সুন্দর করে তুলতে আকাশ আট চ্যানেলের (Aakash Aath Channel) তরফে আয়োজন করা হয়েছে মহিষাসুরমর্দিনীর। ভোর ৪টে ৪৫ মিনিটে এই অনুষ্ঠান টেলিভিশনে (Television) সম্প্রচার করা হবে। দুর্গার চরিত্রে দেখা যাবে শ্রীতমা ভট্টাচার্যকে। মন্ত্র শোনা যাবে সৃজন চট্টোপাধ্যায়ের কণ্ঠে। আর গান গাইবেন ইমন চক্রবর্তী, দুর্নীবার, গৌরব সরকার, সৌমেন নন্দী ও তৃষা পারুল। 

To Celebrate Mahalaya Aakash Aath Will Host Dance Drama On Mahishasur Mardini bmm

এরপর ঠিক ভোর সাড়ে ৫টা নাগাদ একটি গানের অনুষ্ঠানের আয়োজন করা হবে এই চ্যানেলে। সেই অনুষ্ঠানে থাকবেন হৈমন্তী শুক্লা ও ইমন চক্রবর্তী। এছাড়াও দেখা যাবে অভিজিৎ বোস, গৌতম ঘোষ, রেশমী চক্রবর্তী, দুর্নীবার, গৌরব সরকার, নীহারিকা, রক্তিম, জ্যোতি, আকাশ ভট্টাচার্য সহ আরও অনেকে। 

আরও পড়ুন- লোকাল ট্রেনের টিকিট কাটা এখন আরও সহজ, যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে সুযোগ দিচ্ছে রেল

এই অনুষ্ঠানে রবীন্দ্র সংগীত, নজরুলগীতি সহ হেমন্ত মুখোপাধ্যায়, মান্না দে, লতা মঙ্গেশকর, আশা ভোঁসলে, কিশোর কুমার, রাহুল দেব বর্মণ, শলিল চৌধুরীর মতো বিখ্যাত গায়কদের গান গাওয়া হবে।  

Section 144 has been issued in Bhabanipur before the by election RTB

Section 144 has been issued in Bhabanipur before the by election RTB

Follow Us:
Download App:
  • android
  • ios