নাগরিকত্ব, নাগরিকপঞ্জি  নিয়ে দীর্ঘদিন ধরেই নানা তরজা চলে আসছে। এই নিয়ে সরব হয়েছিলেন প্রত্যেকেই। বুদ্ধিজীবি মহলের একাংশ এই নিয়ে আওয়াজ তুললেও শেষমেষ কোনও লাভ হয়নি। বলিউডেও অনুরাগ থেকে স্বরা আওয়াজ তুললেও সেখানেও একই অবস্থা। বাদ পড়েনি টলিউড। প্রকাশ্য রাস্তায় নেমে প্রতিবাদ জানিয়েছিলেন কৌশিক, সোহাগ, অনিবার্ণ, অপর্ণা সেন , ঋদ্ধি প্রত্যেকেই ছিলেন সেই মিছিলে। এবার তারা আর একা নয়,  তাদের সঙ্গে রয়েছেন আরও একাধিক সেলেব।

আরও পড়ুন-মকর সংক্রান্তি উৎসবে নিজেকে রাঙিয়ে তুলেছেন নুসরত, দিলেন শুভেচ্ছাবার্তাও...

সম্প্রতি একটি ভিডিও বার্তায় তারা এবার একত্রিত হয়েছেন। প্রতিবাদের সেই ঝড় উঠেছে নেটদুনিয়ায়। 'কাগজ আমরা দেখাব না' এই মন্ত্রকেই তারা এবার হাতিয়ার করে নাগরিকত্ব আইনের প্রতিবাদে সরব হয়েছেন একাধিক শিল্পী। ভিডিও বার্তায় প্রতিবাদ জানিয়েছেন সব্যসাচী চক্রবর্তী, রূপম ইসলাম, স্বস্তিকা মুখোপাধ্যায়, ধৃতিমান চট্টোপাধ্যায়, সুমন মুখোপাধ্যায় সহ আরও প্রমুখরা। নতুন নাগরিকত্ব আইন সংসদে পাশ হওয়ার মুহূর্তের মদ্যে সারা বিশ্বে দাবানলের মতো ছড়িয়ে পড়েছে 'হম কাগজ নেহি দিখায়েঙ্গে'। আর সেটাই বাংলায় আওয়াজ তুলেছে শিল্পীদের কন্ঠে। 

 

আরও পড়ুন-বিজ্ঞাপন ঘিরে ট্রোলের শিকার অক্ষয়, অভিযোগ দায়ের পুলিশে...

প্রতিবাদী শিল্পী ও গীতিকার বরুণ গ্রোভারের লেখা এই কবিতায়  বাংলায় গান তৈরি করেছেন ময়ুখ-মৈনাক। শুধু তাই নয়, বাংলার জাতীয় সঙ্গীতকে প্রতিবাদের হাতিয়ার হিসেবে তৈরি করা হয়েছে। নেটদুনিয়ায় মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়েছে এই ভিডিও। বলি-টলির সংমিশেলও ঘটেছে। অনুরাগের মতো টলিউডের একাংশ  সেলেবদের পাশে দাড়িয়েছেন। ১০ জানুয়ারি থেকে কার্যকরী হয়েছে সিএএ। কিন্তু বুদ্ধিজীবিরা যে একই জায়গায় অনড় রয়েছে তা আরও একবার প্রমাণ করে দিল এই ভিডিও।