এ যেন স্বচ্ছ ভারতের স্বচ্ছ লন্ডন অভিযান। রবিবার লন্ডনে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার রুচি ঘনশ্যামকে দেখা গেল ঝাঁটা হাতে দূতাবাসের কর্মীদের নিয়ে ভারতীয় দূতাবাসের সামনের ফুটপাথ পরিষ্কার করতে। গত সপ্তাহেই কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের প্রতিবাদে লন্ডনে ভারতীয় হাই কমিশনে ধুন্ধুমার কাণ্ড ঘটিয়েছিলেন কাশ্মীরি বিক্ষোভকারীরা। পচা ডিম, ঢিল, কাঁচের বোতল ইত্যাদি ছোড়া হয়েছিল দূতাবাস লক্ষ্য করে। এদিন একেবারে মহাত্মা গান্ধীর দেখানো পথে সেই ঘটনার প্রতিবাদ জানালেন ভারতীয় হাই কমিশনার।     

গত ৩ সেপ্টেম্বর প্রায় ২৫০০ জন লন্ডনে বসবাসকারী কাশ্মীরি ও ব্রিটিশ পাকিস্তানি ভারত সরকারের কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার প্রতিবাদে ভারত বিরোধী স্লোগান দিতে দিতে হামলা চালান ভারতীয় হাইকমিশনে। ঢিল মেরে ভেঙে দেওয়া হয় দূতাবাসের কাঁচের জানলা। হাতের কাছে যা পেয়েছিলেন তাই ছোড়া হয়েছিল দূতাবাস লক্ষ্য করে। এই নিয়ে নতুন করে ভারত ও ব্রিটেনের মধ্যে কূটনৈতিক দ্বন্দ্ব দেখা দিয়েছে।

আরও পড়ুন - লন্ডনে কাশ্মীরিদের বিক্ষোভ দখলের চেষ্টা, জুতো-পচা ডিম খেলেন ইমরানের চার দূত

আরো পড়ুন - কাশ্মীর আঁচে উত্তপ্ত লন্ডন, ভারতীয় দূতাবাসে হামলা পাকিস্তানিদের

আরো পড়ুন - লন্ডনে ধুন্ধুমার পাক-দুষ্কৃতীদের! ভেস্তে গেল স্বাধীনতা দিবসের অনুষ্ঠান

আরো পড়ুন - পাক মাটিতে দাঁড়িয়ে স্বাধীনতা দিবস উদযাপন, সেজে উঠেছে পাকিস্তানের ভারতীয় দূতাবাস

এদিনের কর্মসূচি ওই ঘটনায় ভারতের সরকারি জবাবেরই অংশ বলে দাবি করেছেন রুচি ঘনশ্যাম। সাংবাদিকদের তিনি বলেছেন, 'আমরা এর মধ্য দিয়ে দেখিয়ে দিতে চাই, হামলার ফলে আমরা ভীত নই, হুমকিতে গুটিয়েও যাইনি।' এদিনের কর্মসূচিতে তাঁর সঙ্গে যোগ দেন ডেপুটি হাইকমিশনার চরণজিৎ সিং এবং লন্ডনে বসবাসকারী ভারতীয়দের বেশ কয়েকজন।