পরনে দক্ষিণ ভারতীয় শিল্পের ঐতিহ্যবাহী শাড়ি। লাল শালুতে মোড়া দেশের বাজেটের নথি হাতে দেখা যায় ভারতের প্রথম মহিলা কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন-কে। মোদী সরকারে অর্থমন্ত্রীর পদে অধিষ্ঠিত, ব্যক্তিত্ব ও রাজনৈতিক দক্ষতার সঙ্গে দেশের প্রথম মহিলা অর্থমন্ত্রী হন তিনি। বক্তৃতা এবং সুচিন্তার কারণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নির্মলা সীতারামনের প্রতি আস্থা প্রকাশ করেছিলেন এবং তাঁকে অর্থনৈতিক বিভাগের প্রধান করেছিলেন।

আরও পড়ুন- কাগজবিহীন হল কেন্দ্রীয় বাজেট, এবার মোবাইল অ্যাপ-এর মাধ্যমে সবার হাতে হাতে ১৪টি নথিই ...

তবে দেশের প্রথম মহিলা কেন্দ্রীয় অর্থমন্ত্রী হওয়া সত্ত্বেও তিনি প্রথম মহিলা নন যিনি স্বাধীন ভারতে প্রথম মহিলা হিসেবে বাজেট পেশ করেছেন। নির্মলা সীতারমনের দেশের প্রথম মহিলা নন, যিনি বাজেট পেশ করেছেন। নির্মলা সীতারমনের আগেও দেশের প্রথম মহিলা প্রধাণ মন্ত্রী ইন্দিরা গান্ধী দেশের প্রথম মহিলা হিসেবে ১৯৭০-৭১ এর বাজেট পেশ করেছিলেন। 

আরও পড়ুন- কম খরচেই বড় শহরগুলিতে পৌঁছে যাচ্ছে সবজি, হাওড়া-সহ দেশের ১৮ টি রুটে চলছে কিষান রেল ...

অর্থনীতির বিষয়ে বিশেষ দক্ষতা থাকার কারণেই নির্মলা সীতারমনকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গুরুত্বপূর্ণ দায়িত্ব দিয়েছিলেন এবং অর্থমন্ত্রী করেছিলেন। নির্মলা সীতারমণ হলেন দেশের প্রথম পূর্ণকালীন অর্থমন্ত্রী। এর আগে প্রধানমন্ত্রী হিসাবে ইন্দিরা গান্ধী অর্থ মন্ত্রকের দায়িত্বও নিয়েছিলেন। তবে নির্মলা সীতারমণ আজ তৃতীয় বারের মতো ইউনিয়ন বাজেট উপস্থাপন করছেন যা একটি রেকর্ড।