হাল ছাড়লেন প্রণয়-রাধিকা রায়, আরআরপিআর-এর বোর্ড থেকে পদত্যাগ, এনডিটিভি-র নিয়ন্ত্রণ পেতে চলেছেন গৌতম আদানি

| Nov 30 2022, 09:31 AM IST

Bangla_Pranoy_Roy_Radhika_Roy
হাল ছাড়লেন প্রণয়-রাধিকা রায়, আরআরপিআর-এর বোর্ড থেকে পদত্যাগ, এনডিটিভি-র নিয়ন্ত্রণ পেতে চলেছেন গৌতম আদানি
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

শেষ হল একটা রূপকথার সফর। শেষ হল ভারতীয় বেসরকারি টেলিভিশন নিউজ ইন্ডাস্ট্রির সবচেয়ে উত্তেজক গল্পের রেশ। বাজার অর্থনীতির নিয়ম মেনেই এনডিটিভি-র নিয়ন্ত্রণ হারালেন প্রণয় রায় ও রাধিকা রায়।

লড়াইটা শুরু হয়েছিল কয়েক মাস আগে। আচমকাই আরআরপিআর-কে ঋণ দেওয়া সংস্থাকে কিনে নিয়েছিলেন গৌতম আদানি। তার কিছুদিন আগেই গৌতম আদানি-র শিবির থেকে ঘোষণা করা হয়েছিল যে এবার সংবাদমাধ্যমেও বিনিয়োগ করতে চলেছেন তারা। কীভাবে বাজারে প্রবেশ করবে আদানি গ্রুপ- এই নিয়ে প্রশ্নের অন্ত ছিল না। কানাঘুষো ছিল-ই যে এনডিটিভি-র টেলিভিশন নিউজ সাম্রাজ্যকে নিশানা করেছেন গৌতম আদানি। কয়েক মাস আগে এই বিষয়টা স্পষ্টও হয়ে গিয়েছিল। কিন্তু, লড়াই চালিয়ে যাচ্ছিলেন প্রণয় রায় ও রাধিকা রায়- আরআরপিআর সংস্থার দুই মুখ্য উদ্যোগপতি। ঋণের বেড়াজালের অনাদায়ে যে এবার এনডিটিভি-র নিয়ন্ত্রণ তাঁদের হারাতে হচ্ছে তা বুঝতে পেরেছিলেন দুজনেই। শেষমেশ এই লড়াই-এর যবনিকা ঘটল ২৯ নভেম্বর সন্ধ্যায়। বম্বে স্টক এক্সচেঞ্জকে এনডিটিভি-র পক্ষ থেকে চিঠি দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে, আরআরপিআর সংস্থার বোর্ড থেকে পদত্যাগ করেছেন রাধিকা রায় ও প্রণয় রায়। তবে. দুজনের পকেটে এনডিটিভি-র এখনও ৩২.২৬ শতাংশ শেয়ার রয়েছে। কিন্তু এই সংখ্যক অংশিদারীত্ব দিয়ে এনডিটিভি-র নিয়ন্ত্রণ নিজেদের কাছে রাখতে পারবেন না প্রণয় রায় ও রাধিকা রায়। 

বম্বে স্টক এক্সচেঞ্জকে কি জানিয়েছে এনডিটিভি

Subscribe to get breaking news alerts

মঙ্গলবার রাতে বম্বে স্টক এক্সচেঞ্জকে এনডিটিভি যে চিঠি দিয়েছে তাতে উল্লেখ করা হয়েছে, এনডিটিভি-র মূল প্রোমোটার সংস্থা আরআরপিআর প্রাইভেট লিমিটেড-এর বোর্ড ডিরেক্টরস-এর মিটিং ২৯ তারিখে অনুষ্ঠিত হয়েছিল। সেই বৈঠকেই আরআরপিআর-এর নতুন ৩ জন ডিরেক্টরের অন্তর্ভুক্তিতে অনুমোদন দেওয়া হয়েছে। এঁরা হলেন, সুদীপ্ত ভট্টাচার্য (ডিআইএন- ০০০৬৮১৭৩৩৩), সঞ্জয় পুগালিয়া (ডিআইএন-০০০৮৩৬০৩৯৮), সিন্থেল সিনায় (ডিআইএন-০২৩৩০৭৫৭)। এঁরা ইতিমধ্যেই তাঁদের দায়িত্ব গ্রহণ করেছেন বলেও জানানো হয় এনডিটিভি-র পক্ষ থেকে। এছাড়াও এই চিঠিতে আরও উল্লেখ করে বলা হয় যে, প্রণয় রায়(ডিআইএন-০০০২৫৫৭৬) এবং রাধিকা রায় (ডিআইএন-০০০২৫৬২৫)বোর্ড অফ ডিরেক্টরস-এর পদ থেকে পদত্যাগ করেছেন।

 

অগাস্ট মাস থেকে কি হয়েছিল? কভীবে এনডিটিভি-র শেয়ার কেনায় ওপেন অফার-কে কার্যকর করেছে আদানি গ্রুপ?

চলতি বছরের ২৩ অগাস্ট আরআরপিআর-এর হাতে থাকা ২৯.১৮ শতাংশ শেয়ারের মালিকানা নিয়ে নিয়েছিল আদানি গ্রুপ। কারণ, আরআরপিআর-কে ঋণ দেওয়া বিশ্ব প্রধান কমার্শিয়াল লিমিটেড-এর মালিকানা নিয়ে নিয়েছিল আদানি গ্রুপ। আরআরপিআর-এর ২৯ শতাংশ শেয়ারের মালিকানা প্রায় নিশ্চিত হতেই আদানি গ্রুপ ঘোষণা করেছিল যে এনডিটিভি-তে তারা তাদের অংশিদারীত্ব শুধু বাড়াবেন-ই না, এর জন্য ওপেন অফার-এর ডাক দেবেন। সেবি-র নিয়ম মেনেই এই ওপেন অফার ডাক দেওয়া হবে বলে জানিয়েছিল আদানি গ্রুপ। সেবির অনুমতি নিয়েই ২২ নভেম্বর এই ওপেন অফার-কে কার্যকর করেছেন গৌতম আদানি। ৫ ডিসেম্বর পর্যন্ত এই অফার-এর সুযোগ থাকবে। এনডিটিভি-র নিয়ন্ত্রণ নিজেদের হাতে রাখতে আদানি গ্রুপ-এর হাতে আরও ২৬ শতাংশ শেয়ার আসতে হবে। ওপেন অফার-এর মধ্যে দিয়ে এই ২৬ শতাংশ শেয়ার আদানি গ্রুপ তাদের ঝুলিতে পুড়বে বলে কৌশল এঁটেছে। এই মুহূর্তে যা পরিস্থিতি তাতে ব্যাক ডোর চ্যানেলের মধ্যে দিয়ে আদানি গ্রুপ ওপেন অফার-এ অংশগ্রহণকারীদের সংখ্যা বাড়াতে সমর্থ হয়েছে এবং নিশ্চিতভাবেই আদানি গ্রুপের হাতে ২৬ শতাংশ শেয়ার আসতে চলেছে বলে খবর। প্রণয় রায় এবং রাধিকা রায়-রা এই আদানি গ্রুপের এই আগ্রাসনের সামনে যে অসহায় তা বুঝতে পেরেই আরআরপিআর থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন বলেও সূত্রের খবর।