Asianet News BanglaAsianet News Bangla

I-T Portal: কেন বারবার খারাপ হচ্ছে আয়কর পোর্টাল, ইনফোসিস কর্তাকে সময়সীমা বেঁধে দিলেন অর্থমন্ত্রী

আয়কর দফতের পোর্টাল নিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর সঙ্গে ইনফোসিস কর্তার বৈঠক। আয়কর পোর্টালের সমস্যা নিয়ে বিস্তারিত জানতে চাইলেন নির্মলা সীতারমন। 

FM Nirmala Sitaraman tells Infosys ceo salil parekh to ensure all I T portal glitch are fixes by 15 sep bsm
Author
Kolkata, First Published Aug 23, 2021, 8:44 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp


কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন সোমবার ইনফোসিসের (Infosys) CEO সলিল পারেখের কাছে দেশের নতুন ইলেকট্রনিক্স ট্যাস্ক ফাইলিং পোর্টালের সমস্যা সম্বন্ধে ব্যাখ্যা চেয়েছেন। ইনফোসিস ট্যাক্স ফাইলিং পোর্টাল তৈরি করেছিল। এদিন কেন্দ্রীয় অর্থমন্ত্রী ইনফোসিস কর্তাকে নির্দেশ দিয়েছেন নির্দিষ্ট সময়ের মধ্যে পোর্টালের সমস্ত গলোযোগ দূর করতে হবে।সমস্যা সমাধানে কী কী ব্যবস্থা নেওয়া যেতে পারে তা নিয়েও আলোচনা হয়েছে। প্রায় এক ঘণ্টা ইনফোসিস কর্তা আর কেন্দ্রীয় অর্থ মন্ত্রী বৈঠক করেন।  কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানিয়েছেন আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক করতে হবে। 

গত ৭ জুন চালু হয়েছিল আয়কর দফতেরর ই-ফাইলিং পোর্টাল। কিন্তু শুরু থেকেই একাধিক সমস্যায় জর্জরিত ছিল এই পোর্টাল। নানা সমস্যার কারণে করদাতারা এটি অ্যাক্সেস করতে পারতেন না বলেও অভিযোগ উঠেছে।  গত ২১ অগাস্ট পোর্টালটি পুরোপুরি অচল হয়ে পড়ে। রবিবারই দিনই আয়কর দফতর টুইট করে পোর্টালের সমস্যার কথা জানিয়েছিল। সেইসঙ্গে জানিয়েছিল বিষয়টি নিয়ে আলোচনার জন্য  ইনফোসিস কর্তাকেও তলব করা হয়েছে। তবে তার আগেই শনিবার ইনফোসিস জানিয়েছিল মেনটেন্যান্সের কাজের জন্য পোর্টালটি অ্যাক্সেস করতে সমস্যা হচ্ছে। রবিবার তারা জানিয়েছিল এমার্জেন্সি মেনটেন্যান্সের জন্য রাত নটা পর্যন্ত পোর্টালটি অ্যাক্সেস করা যাবে না। পরে জানান হয়েছিল পোর্টালটি স্বাভাবিক হয়েছে। 


ইনফোসিস এমডি সিইও সলিল পারেখের সঙ্গে নির্মলা সীতারমন সোমবার প্রায় একঘণ্টা বৈঠক করেন। সেখানেই তিনি জানিয়েছেন ই-ফাইলিং পোর্টাল নিয়ে একাধিক অভিযোগ আসছে। যা নিয়ে সরকারের পাশাপাশি করদাতারও উদ্বিগ্ন হয়ে পড়েছে। করদাতারা কী কী সমস্যার সম্মুখিন হচ্ছে সেগুলিও বিস্তারিত জানিয়েছে অর্থমন্ত্রক। একই সঙ্গে নির্মলা সীতারমন স্পষ্ট করে  জানিয়ে দিয়েছেন আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে পোর্টাল সংক্রান্ত যাবতীয় সমস্যার সমাধান করতে হবে। 

পারেখ জানিয়েছেন তিনি ও তাঁর ই-ফাইলিং পোর্টালের দিকে বিশেষ নজর দিচ্ছেন। তিনি নিজে বিষয়টি তত্বাবধান করছেন। ৭৫০ জনেরও বেশি আইটি সদস্য এই প্রজেক্টের সঙ্গে যুক্ত রয়েছে। কিন্তু এবার কেন্দ্রীয় সরকার কোনও কথাই শুনতে নারাজ। অবিলম্বে বিষয়টি ত্রুটিমুক্ত করার ওপরেই জোর দিয়েছেন নির্মলা সীতারমন। 

Follow Us:
Download App:
  • android
  • ios