Asianet News BanglaAsianet News Bangla

ফের লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার দিন পরিবর্তন, ৩১ ডিসেম্বরের বদলে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ান হল সময়সীমা

করোনা পরিস্থিতির জেরে বারংবার লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার দিন পরিবর্তন। প্রবীন নাগরিকদের স্বস্থ্যের কথা ভেবেই ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত সময়সীমা বাড়ান হল। 

Get Two Months More To Submit Life Certificate, Submission Date Extended Till 28th February
Author
Kolkata, First Published Jan 2, 2022, 1:41 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

নতুন বছরের শুরুতে বিভিন্ন নিয়মে সময়সীমাকে বেশ খানিকটা বাড়িয়ে দেওয়া হয়েছে। যেমন ব্যাপিএঙ্কের কেওয়াইসি আপডেটের সময়সীমা বাড়ানো হয়েছে তেমনই আবার পিএফ অ্যাকাউন্টের সঙ্গে নমিনির নাম সংযুক্তিকরণের সময়সীমা বদ্ধি করা হয়েছে। এবার সেই তালিকার নয়া সংযোজন লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার তারিখের দিন পরিবর্তন। হ্যাঁ, বছরের শুরুতেই পেনশনভোগীদের জন্য এসে গেছে সুখবর। ৩১ ডিসেম্বরের মধ্যে লাইফ সার্টিফিকেট (Life Certificate) জমা না দিলে পেনশন পাওয়া যাবে না, এমনটাই নির্দেশ দেওয়া হয়েছিল। তবে পেনশন ও পেনশন কল্যাণ বিভাগ ৩১ ডিসেম্বরই এক বিবৃতিতে জানিয়ে দিয়েছে পেনশনভোগীদের জন্য লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার সময় বাড়ানো হচ্ছে (Submission Date Extended)। ৩১ ডিসেম্বরের পরিবর্তে সেই সময়সীমা ২০২২ সালের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত করা হয়েছে (Extended Till 28th February)। প্রসঙ্গত, করোনা পরিস্থিতির জেরেই পারিপার্শ্বিক পরিস্থিতির কথা বিচার করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উল্লেখ্য, প্রতি বছর ৩০ নভেম্বর পর্যন্ত লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার শেষ তারিখ হিসাবে গণ্য করা হয়। তবে চলতি বছরে প্রথমে ৩০ নভেম্বরের পরিবর্তে ৩০ ডিসেম্বর লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার শেষ দিন হিসাবে স্থির করা হল। পরে আবার সেই দিনও পরিবর্তন করে সেটা ২৮ ফেব্রুয়ারি ২০২২ সাল পর্যন্ত সময়সীমা বৃদ্ধি করা হল। হিসাবে মত এই নিয়ে দ্বিতীয়বার লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার দিনের বদল হল। 

লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার সময় অতিরিক্ত ২ মাস বাড়ানো হল। এর কারন হিসাবে সরকারের তরফে জারি করা এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বেশির ভাগ রাজ্যেই প্রতিনিয়ত কোভিড সংক্রমনের মাত্রা বৃদ্ধি পাচ্ছে। এই বিষয়টিকে সামনে রেখে ও প্রবীণ নাগরিকদের স্বস্থ্যের বিষয়টি পর্যালোচনা করে সময়সীমা আরও কিছুদিন বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অনেক পেনশনভোগীরাই আছেন যারা ৩১ ডিসেম্বরের মধ্যে লাইফ সার্টিফিকেট জমা দিতে পারেননি। এই সিদ্ধান্ত ঘোষণার ফলে তাঁরা এখন অনেকটাই স্বস্তি পেয়েছে তা বলাই বাহুল্য। অতিরিক্ত ২ মাসের মধ্যে তাঁরা লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার সুযোগ পেয়ে যাবেন। 

আরও পড়ুন-Life Certificate Submission-হাতে রয়েছে মাত্র ৬ দিন, এই গুরুত্বপূর্ণ কাজটি না করলে আটকে যাবে পেনশন

আরও পড়ুন-16 days to Go-বাকি রয়েছে মাত্র ১৬ দিন,জমা দিয়ে দিন লাইফ সার্টিফিকেট,না হলে আটকে যেতে পারে পেনশন

প্রসঙ্গত,  লাইফ সার্টিফিকেটের মাধ্যমে এটা নিশ্চিত করা হয় যে পেনশনভোগী ব্যক্তি জীবিত রয়েছেন ৷ লাইফ সার্টিফিকেট (life certificate) নির্দিষ্ট সময়ের মধ্যে জমা না দিলে আটকে দেওয়া হয় পেনশন ৷ তাই সরকারের তরফে এবং ব্যাঙ্কের তরফে প্রতি বছর পেনশনভোগীদের লাইফ সার্টিফিকেট(life certificate) নির্ধারিত সময়ের মধ্যে জমা দেওয়ার পরামর্শ দেওয়া হয়ে থাকে ৷ লাইফ সার্টিফিকেট (life certificate) জমা দেওয়ার জন্য পোস্ট অফিস বা ব্যাঙ্কে যেতে হত পেনশনভোগীদের ৷ তবে এখন বাড়িতে বসেই সহজে এই কাজটি করার সুবিধা রয়েছে ৷

Follow Us:
Download App:
  • android
  • ios