পুজোর মধ্যেই সুখবর স্বল্প সঞ্চয়কারীদের জন্য, বেশ কয়েকটি স্বল্প সঞ্চয় প্রকল্পে সুদ বাড়াল কেন্দ্র

| Sep 30 2022, 09:20 AM IST

পুজোর মধ্যেই সুখবর স্বল্প সঞ্চয়কারীদের জন্য, বেশ কয়েকটি স্বল্প সঞ্চয় প্রকল্পে সুদ বাড়াল কেন্দ্র
পুজোর মধ্যেই সুখবর স্বল্প সঞ্চয়কারীদের জন্য, বেশ কয়েকটি স্বল্প সঞ্চয় প্রকল্পে সুদ বাড়াল কেন্দ্র
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

পুজো মধ্যেই স্বল্প সঞ্চয়কারীদের জন্য সুখবর। হাতে গোনা কয়েক স্বল্প সঞ্চয় প্রকল্পে এবার সুদের হার কিছুটা হলেও বাড়ান কেন্দ্রীয় সরকার। দীর্ঘদিন পরে সুদের হার বাড়ল স্বল্প সঞ্চয় প্রকল্পে।  স্বল্প সঞ্চয় প্রকল্পে শেষ সুদের হার বেড়েছিল ২০১৯ সালের জানুয়ারি।

পুজো মধ্যেই স্বল্প সঞ্চয়কারীদের জন্য সুখবর। হাতে গোনা কয়েক স্বল্প সঞ্চয় প্রকল্পে এবার সুদের হার কিছুটা হলেও বাড়ান কেন্দ্রীয় সরকার। দীর্ঘদিন পরে সুদের হার বাড়ল স্বল্প সঞ্চয় প্রকল্পে।  স্বল্প সঞ্চয় প্রকল্পে শেষ সুদের হার বেড়েছিল ২০১৯ সালের জানুয়ারি। তারপর সুদ বাড়ল। যা স্বল্প সঞ্চয়কারীদের অনেকটা স্বস্তি দেবে বলেও মনে করছেন বিশেষজ্ঞরা। 

বৃহস্পতিবার অর্থ মন্ত্রক একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, ১ অক্টোবর থেকে ৩১ ডিসেম্বরের জন্য ৩০ বেসিস পয়েন্ট  পর্যন্ত সুদ বেড়েছে সিনিয়ার সিটিজেন সেভিংস স্কিম, কিসান বিকাশপত্র ও দুই ও তিন বছরের জন্য জম মাসিক আয় প্রকল্পে। এগুলি হয়েছে ৭.৬, ৭, ৫.৭, ৫.৮, ৬.৭ শতাংশ। তবে পিপিএফ ও এনএসসির মত জনপ্রিয় স্বল্প সঞ্চয় প্রকল্পে কোনও সুদ বাড়ান হয়েছিল। 

Subscribe to get breaking news alerts


কেন্দ্রীয় সরকারের এই পদক্ষেপে অনেকেই খুশি নন। কারণ একাংশ মনে করছে, চড়া মূল্যবৃদ্ধির এই সময় এই সুদ বৃদ্ধির তেমন কোনও সুফল ভোগ করতে পারবেন না স্বল্প সঞ্চয়কারীরা। অন্যদিকে অনেকে আবার দাবি করছেন গুজরাট, হিমাচনল প্রদেশের বিধানসভা নির্বাচন। আর সেই কথা মাথায় রেখেই এই পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় সরকার। 

যাইহোক ছোট সঞ্চয় প্রকল্পের সুদের হার সরকারী সিকিউরিটিজ এর ফলনের সাথে যুক্ত। আরবিআই মে থেকে বেঞ্চমার্ক ঋণের হার ১.৪ শতাংশ বাড়িয়েছে। সরকারি বন্ডের চাহিদা বৃদ্ধি অনেকটাই ঠেকিয়েছে। অনেক ব্য়াঙ্ক ফিক্সড ডিপোজিটের সুদ বাড়িছে। কিন্তু পাঁচ বছর মেয়াদ পর্যন্ত ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিট এখনও সুদ হিসেবে বার্ষিক ৬ শতাংশের কম আয় করে। 

পুজোর মুখে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য ৪ শতাংশ DA ঘোষণা, আরও বাড়ল রাজ্যের সঙ্গে ফারাক

গরু পাচার-কাণ্ডে ধাক্কা খেল রাজ্য, CBI-এর সঙ্গে সমান্তরাল তদন্ত করতে পারবে না CID- বলল কোর্ট
Delhi Firing : মহিলাকে কেন্দ্র করে সংঘর্ষ, দিল্লির হাসাতালের জরুরি বিভাগের মধ্যে চলল গুলি

null