Asianet News BanglaAsianet News Bangla

Cyclonic Storm Gulab: ঘূর্ণিঝড় গুলাব মোকাবিলায় প্রস্তুত নৌবাহিনী, মেতায়েন জাহাজ আর বিমান

সূত্রের খবর, ইস্টার্ন নাভাল কমান্ড (Eastern Naval Command) ও ওড়িশার নাভাল অফিসাররা ঘূর্ণিঝড়ের প্রভাব মোকাবিলায় প্রস্তুত রয়েছেন। প্রয়োজনীয় পদক্ষেপ করা হয়েছে ইতিমধ্যে। রাজ্য সরকারের সঙ্গেও সেনা কর্তারা যোগাযোগ রেখছেন। 

Cyclonic storm gulab Indian naval ships aircraft standby bsm
Author
Kolkata, First Published Sep 26, 2021, 4:07 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড় গুলাব (Cyclonic Storm Gulab) । সেই প্রাকৃতিক দুর্যোগের মোকাবিলা করার জন্য এখন থেকে তৈরি রয়েছে ভারতের নৌবাহিনী (Indian Navy)। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী মধ্য রাতেই উত্তর অন্ধ্রপ্রদেশ ও দক্ষিণ ওড়িশা উপকূলের মদ্যে কোনও একটি স্থানে  আছড়ে পড়বে গুলাব। সেই জন্য এখন থেকে তৈরি রয়েছে ভারতের নৌবাহিনী। 

Cyclonic storm gulab Indian naval ships aircraft standby bsm

সূত্রের খবর, ইস্টার্ন নাভাল কমান্ড (Eastern Naval Command) ও ওড়িশার নাভাল অফিসাররা ঘূর্ণিঝড়ের প্রভাব মোকাবিলায় প্রস্তুত রয়েছেন। প্রয়োজনীয় পদক্ষেপ করা হয়েছে ইতিমধ্যে। রাজ্য সরকারের সঙ্গেও সেনা কর্তারা যোগাযোগ রেখছেন। প্রয়োজন এলেই সাহায্য দেওয়া হবে বলেও সেনার পক্ষ থেকে জানান হয়েছে। তবে আগে থেকেই উদ্ধারকাজ শুরু করেছে সেনা জওয়ান ও বিপর্যয় মোকাবিলা বাহিনী। ইতিমধ্যে তিন হাজারেও বেশি মানুষকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে উপকূলবর্তী এলাকা থেকে। খালি করে দেওয়া হয়েছে নিচু এলাকাগুলিও। 

Modi-Biden Meet: মুম্বই হামলার অপরাধীদের বিচারের আওতায় আনার আহ্বান, দাবি যৌথ বিবৃতিতে

কাপড়কাচার নির্দেশ দিয়ে কি বিপাকে বিচারপতি, কাজ থেকে বিরত থাকার নির্দেশ আদালতের

Covid 19: একদমই অন্যমুডে রাশিয়ান প্রধান পুতিন, মাছ ধরে আইসোলেশনের দিন কাটালেন তিনি

অন্যদিকে বন্যা ত্রাণ দল ও ডাইভিং টিম ওড়িশায় পূর্ব নির্ধারিত ও তাৎক্ষণিক সাহায্য প্রদানের জন্য বিশাখাপত্তনমে প্রস্তুত রয়েছে। নৌবাহিনীর দুটি জাহাজ সমুদ্রে মোতায়েন রয়েছে। প্রয়োজনে সেগুলিতেও ত্রাণ ও উদ্ধারের ব্যবস্থা করা হবে। তৈরি রয়েছে সেনা চিকিৎসকরাও। ক্ষতিগ্রস্ত এলাকায় যাতে ত্রাণ ও পানীয় জল পৌঁছাতে সময় না লাগে তারও ব্যবস্থা করা হয়েছে। বিশাখাপত্তনমের আইএনএস দেগা ও চেন্নাইয়ের কাছতে আইএনএস রাজানী দুটি নাভাল এয়ার স্টেশনেই নৌবাহিনীর বিমান প্রস্তুত রাখা হয়েছে। যাতে ক্ষতিগ্রস্ত এলাকা থেকে দ্রুত বিপর্যস্ত মানুষদের সরিয়ে নেওয়া যায়। ত্রাণ সামগ্রী পাঠিয়ে দেওয়া যায়। 

ঘূর্ণিঝড় গুলাবের কারণে প্রায় স্তব্দ হয়ে গেছে ওড়িশা ও অন্ধ্র প্রদেশের উপকূলবর্তী এলাকার বাসিন্দাদের জনজীবন। প্রতিকূল আবহাওয়া কারণে মৎজীবীদের সমুদ্রে মাছ ধরতে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বাতিল করা হয়েছে প্রচুর দূরপাল্লার ট্রেন। আগামী ২৮ সেপ্টেম্বর পর্যন্ত ব্যহত হবে রেল পরিষেবা। অন্যদিকে মধ্য প্রদেশের গুলাবের কারণে প্রচুর বৃষ্টি হতে পারে। সেই কারণে বন্ধ রাখা হয়েছে টিকাকরণ কর্মসূচি। গুলাবের কারণে মহারাষ্ট্রেও প্রচুর বৃষ্টি হতে পারে বলেও পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। এই রাজ্যেই গুলাবের কারণেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে বলে জানিয়েছে আলিপুর হাওয়া অফিস। তবে এই রাজ্যে গুলাবের প্রত্যক্ষ প্রভাব পড়বে না বলও জানিয়ে দেওয়া হয়েছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios