Asianet News BanglaAsianet News Bangla

Excise Duty-সুরাপ্রেমীদের জন্য সুখবর,ইমর্পোটেড মদের ওপর আবগারি শুল্ক কমাল মহারাষ্ট্র সরকার

পশ্চিমবঙ্গের পর এবার বিলিতি মদের ওপর আবগারি শুল্ক কমাল মহারাষ্ট্র সরকার। ৫০ শতাংশ পর্যন্ত কমল আবগারি শুল্ক।  

Maharashtra Govt Cuts 50% Excise Duty On Imported Liquor
Author
Kolkata, First Published Nov 21, 2021, 1:28 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দো পেগ মার অওর ভুল যা...হাতে পছন্দের সুরার গ্লাস আর এইরকম রক মিউজিকের মিশেল শীতের আমেজের একটা পরিপূর্ণ প্যাকেজ তা আর বলার অপেক্ষা রাখে না। বিলিতি মদের(Imported Liquor) চড়া দামে যখন সুরাপ্রেমীদের কপালে চিন্তার ভাঁজ পড়েছিল তখন রাজ্য সরকার আবগারি শুল্কের(Excise duty) ওপর কাঁচি চালিয়েছিল। ফলে সাধ্যের মধ্যে স্বাদপূরণের ক্ষমতা হয়েছে সুরাপ্রেমীদের(wine Lover)। এবার সেই একই পথে হাঁটল মহারাষ্ট্র সরকারও(Maharastra Govt)। স্কচ(Scotch) আর হুইক্সির(Whiskey) ওপর ৫০ শতাংশ(50% Reduce Excise Duty) পর্যন্ত কমালো আবগারি শুল্ক। এর ফলে ১০০০ মিলিলিটার ইমপোর্টেড মদের দাম শুরু হবে ৫,৮০০ থেকে সর্বোচ্চ ১৪ হাজারে গিয়ে ঠেকবে। ৩৫ থেকে ৪০ শতাংশ পর্যন্ত কমবে হুইস্কি(Whiskey) ও স্কচের(Scotch) দাম। রাজ্য সরকারের এক উচ্চ পদস্থ আধিকারীক জানান,হুইক্সি ও স্কচের ওপর থেকে কর ৩০০ শতাংশ থেকে কমিয়ে ১৫০ শতাংশে নিয়ে আসা হয়েছে। আগামী সোমবার(Coming Monday) থেকে বিভিন্ন কোম্পানির ইমর্পোটেড মদের(Imported Liquor) ওপর এই কর ধার্য করা হবে। তাহলে বলা যেতেই পারে সপ্তাহের শুরুতেই সুরাপ্রমীদের জন্য এসে গেল সুখবর। 

অন্যদিকে আবগারি শুল্ক দফতরের তরফে জানা যাচ্ছে,গত ৩ টি অর্থ বর্ষে অর্থাৎ ২০১৬-১৭ থেকে ২০১৮-১৯ ইমর্পোটেড মদের থেকে প্রায় ২০০ কোটির আবগারি রাজস্ব এসেছে।  উল্লেখ্য, আগে যখন একদিকে কোভিড পরিস্থিতি ও অন্যদিকে সেলস ট্যাক্স বৃদ্ধি পেয়েছিল তখন রাজস্বের পরিমান বেশ খানিকটা কমে গিয়েছিল। ২০২০-২১ সালে রাজস্বের পরিমান ছিল মাত্র ১০০ কোটি। ইন্টারন্যাশনাল স্পিরিটস অ্যান্ড ওয়াইন অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া র তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে গোয়া সহ অন্যান্যা কয়েকটি শহরে ইমর্পোটেড মদের দামের সঙ্গে সামঞ্জস্য রেখেই দাম ধার্য করেছে মহারাষ্ট্র সরকার।

আরও পড়ুন-Disinvestment-৬ টি রাষ্ট্রায়াত্ত সংস্থার বিলগ্নিকরণের উদ্যোগ,ইঙ্গিত মিলল গ্লোবাল ইকনমিক পলিসি সামিটের মঞ্চে

আরও পড়ুন-Liquor Cheaper-সুরাপ্রেমীদের জন্য সুখবর,২৫ শতাংশ কমছে বিলেতি মদের দাম, ১৬ নভেম্বর থেকে চালু হবে নতুন দাম

আবগারি দফতরের প্রিন্সিপল সেক্রেটারি ভালসা নায়ার সিং জানান, ইমপোর্টেড মদে অর্থাৎ হুইক্সি ও স্কচের গায়ে লাগতে চলেছে নতুন এমআরপি। আবগারি শুল্ক কমার পরবোতল প্রতি ১৫০০ টাকা থেকে ২০০০ টাকা পর্যন্ত দাম কমবে। এর ফলে অন্যান্য রাজ্যের সমতুল্য হবে মহারাষ্ট্রের হুইক্সি ও স্কচের দাম। উল্লেখ্য আইনতভাবেই মদের এন্ট্রি হবে মহারাষ্ট্রে। এর ফলে রাজ্যে বেআইনিভাবে মদের বিক্রির ওপরও  রাশ টানা যাবে ও গ্রে মার্কেটকে নিয়ন্ত্রন করা যাবে বলে মনে করা হচ্ছে। এক বছরে দ্বিগুণ বেশি রাজস্ব আদায় সম্ভব হবে অর্থাৎ ১০০ কোটির রাজস্ব পৌঁছাবে ২৫০ কোটিতে।  ১ লাখ থেকে বিক্রি বেড়ে হবে প্রায় ২.৫ লাখ। এমনটাই জানিয়েছেন । বলা বাহুল্য, এই নিয়ম প্রযোজ্য হবে শুধু হুইস্কি, রাম,ব্র্যান্ডি, জিন ও ভোদকার ক্ষেত্রে। বিয়ার ও ওয়াইনের ক্ষেত্রে এই নিয়ম লাঘু হবে না।  

Follow Us:
Download App:
  • android
  • ios