Asianet News BanglaAsianet News Bangla

স্ত্রীর নামে খুলুন এই অ্যাকাউন্ট-পাঁচ হাজার বিনিয়োগে প্রতি মাসে মিলবে প্রায় ৪৫ হাজার টাকা

আপনার স্ত্রীর বয়স ৩০ বছর এবং আপনি তার NPS অ্যাকাউন্টে প্রতি মাসে পাঁচ হাজার টাকা বিনিয়োগ করেন। যদি তারা বার্ষিক বিনিয়োগে ১০ শতাংশ রিটার্ন পায়, তাহলে ৬০ বছর বয়সে তাদের অ্যাকাউন্টে মোট ১.১২ কোটি টাকা থাকবে।

NPS can help you get Rs 50,000 pension post retirement bpsb
Author
Kolkata, First Published Jun 6, 2022, 4:59 PM IST

ভবিষ্যতে, আপনার স্ত্রী যাতে অর্থের জন্য কারও উপর নির্ভরশীল না হন, আপনি তার জন্য নিয়মিত আয়ের ব্যবস্থা করতে পারেন। স্ত্রীর নামে নতুন পেনশন সিস্টেম (NPS) অ্যাকাউন্ট খোলা যাবে। NPS অ্যাকাউন্ট ৬০ বছর বয়সে স্ত্রীকে মোটা টাকার লাভ দেবে। এছাড়া প্রতি মাসে পেনশনের সুবিধা পাওয়া যাবে। এতে স্ত্রীর নিয়মিত আয় হবে। এনপিএস অ্যাকাউন্টের সবচেয়ে বড় সুবিধা হল আপনি প্রতি মাসে কত পেনশন চান তা আপনি নিজেই সিদ্ধান্ত নিতে পারেন। এতে ৬০ বছর বয়সে স্ত্রীর টাকার অভাব হবে না।

স্ত্রীর নামে এনপিএস অ্যাকাউন্ট খুলুন
আপনি আপনার স্ত্রীর নামে একটি নতুন পেনশন সিস্টেম (ন্যাশনাল পেনশন স্কিম) অ্যাকাউন্ট খুলতে পারেন। সুবিধা অনুযায়ী প্রতি মাসে বা বছরে টাকা জমা দেওয়ার বিকল্প রয়েছে। এমনকি এক হাজার টাকা দিয়েও স্ত্রীর নামে NPS অ্যাকাউন্ট খোলা যাবে। NPS অ্যাকাউন্ট ৬০ বছর বয়সে ম্যাচিওর করে। নতুন নিয়মে, আপনি চাইলে স্ত্রীর বয়স ৬৫ বছর না হওয়া পর্যন্ত NPS অ্যাকাউন্ট চালাতে থাকুন।

উদাহরণস্বরূপ, আপনার স্ত্রীর বয়স ৩০ বছর এবং আপনি তার NPS অ্যাকাউন্টে প্রতি মাসে পাঁচ হাজার টাকা বিনিয়োগ করেন। যদি তারা বার্ষিক বিনিয়োগে ১০ শতাংশ রিটার্ন পায়, তাহলে ৬০ বছর বয়সে তাদের অ্যাকাউন্টে মোট ১.১২ কোটি টাকা থাকবে। এর মধ্যে প্রায় ৪৫ লাখ টাকা পাবে তারা। এছাড়াও, তারা প্রতি মাসে প্রায় ৪৫ হাজার টাকা পেনশন পেতে শুরু করবে। তিনি আজীবন এই পেনশন পেতে থাকবেন।

আপনি একক পরিমাণ কত এবং পেনশন কত পাবেন

বয়স- তিরিশ বছর
বিনিয়োগের মোট সময়কাল- তিরিশ বছর
মাসিক অবদান- পাঁচ হাজার টাকা
বিনিয়োগের আনুমানিক আয়- ১০ শতাংশ
মোট পেনশন তহবিল- মেয়াদপূর্তিতে ১,১১,৯৮,৪৭১ টাকা তোলা যাবে।
একটি বার্ষিক পরিকল্পনা কেনার জন্য ৪৪,৭৯,৩৮৮ পরিমাণ।
মাসিক পেনশন- ৪৪,৭৯৩ টাকা

ফান্ড ম্যানেজার অ্যাকাউন্ট পরিচালনা করেন
NPS হল কেন্দ্রীয় সরকারের সামাজিক নিরাপত্তা প্রকল্প। আপনি এই স্কিমে যে অর্থ বিনিয়োগ করেন তা একজন পেশাদার ফান্ড ম্যানেজার দ্বারা পরিচালিত হয়। কেন্দ্রীয় সরকার এই পেশাদার ফান্ড ম্যানেজারদের এই দায়িত্ব দেয়। এমন পরিস্থিতিতে, NPS-এ আপনার বিনিয়োগ সম্পূর্ণ নিরাপদ। যাইহোক, এই স্কিমের অধীনে আপনি যে অর্থ বিনিয়োগ করেন তার রিটার্ন নিশ্চিত নয়। আর্থিক পরিকল্পনাবিদদের মতে, এনপিএস তার শুরু থেকে ১০ থেকে ১১ শতাংশের গড় বার্ষিক রিটার্ন দিয়েছে।

Follow Us:
Download App:
  • android
  • ios