Asianet News BanglaAsianet News Bangla

SBI Mudra Loan-নতুন বছরে ব্যবসা শুরু করতে চাইছেন, তাহলে নিয়ে নিন স্টেট ব্যাঙ্কের মুদ্রা লোন

মুদ্রা লোনের জন্য আবেদনকারীর বয়স হতে হবে ১৮ বছর থেকে ৬০ বছরের মধ্যে। এছাড়াও ডিপোজিট অ্যাকাউন্ট শেষ ৬ মাস অ্যাকটিভ থাকা জরুরি। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার যে কোনও শাখায় যোগাযোগ করলে এই লোনের সুবিধা পাওয়া যাবে। 

SBI To Bring SBI Mudra Loan To Start Business In This Year
Author
Kolkata, First Published Jan 7, 2022, 9:25 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

গোটা বিশ্ব জুডে় উদ্বেগ বাড়াচ্ছে ওমিক্রন। রাজ্যে একদিনে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াচ্ছে ৯ হাজারেরও বেশি। এই রকম অবস্থায় কি আপনি কর্ণক্ষেত্রের ওপর ভরসা রাখতে পারছেন না...করোনার দ্বিতীয় ঢেউয়ে যেভাবে মানুষ কর্মসংস্থান হারিয়ে বেকারত্বের যন্ত্রনায় ভুগেছে সেখান থেকেই শিক্ষা নিয়ে চাকরির পাশে ব্যবসার কথা ভাবছেন...কিন্তু এই অতিমারি পরিস্থিতিতে অন্তরায় হয়ে দাঁড়িয়েছে টকা...তাহলে আপনার কপাল থেকে চিন্তার ভাঁজ সরিয়ে ফেলে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার দ্বারস্থ হন। কারন ২০২২ সালে যারা নতুন ব্যবসা শুরুর(To Start Business) কথা ভাবছেন তাঁদের জন্য একটা দারুণ সুযোগ নিয়ে এসেছে দেশের রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। টাকার সমস্যা থেকে মুক্তি দিতে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নিয়ে এসেছে এসবিআই মুদ্রা লোন (SBI Mudra Loan)। মাঝারি থেকে ক্ষুদ্র ব্যবসায়িদের উদ্যোগকে সফল করতেই সাহায্য়ের হাত বাড়িয়ে দিতেই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এই মুদ্রা লোনের ব্যবস্থা করেছে। এই মুদ্রা লোনের বেশ কিছু সুবিধাও রয়েছে। যেমন- ৫ বছরের জন্য সর্বোচ্চ ১০ লাখ টাকা পর্যন্ত লোন নেওয়ার সুবিধা রয়েছে। সবচেয়ে বড় সুবিধা সুদের হার অনেকটাই কম। ৮.৪০ শতাংশ থেকে ১২.৩৫ শতাংশ সুদের হারে লোন পাওয়ার সুযোগ রয়েছে। এছাড়াও ন্যূনতম প্রসেসিং খরচে এই লোন পাওয়ার সুবিধা রয়েছে। অনেক সময় আবার কোনও রকম খরচ ছাড়াই এসবিআই-য়ের মুদ্রা লোন পাওয়ার সুবিধা পাওয়া যায়। 

তবে স্টেট ব্যাঙ্ক অফইন্ডিয়ার এই মুদ্রা লোন কিন্তু সকলের জন্য প্রযোজ্য় নয়। এই লোনের জন্য আবেদনকারীর বয়স হতে হবে ১৮ বছর থেকে ৬০ বছরের মধ্যে। এছাড়াও ডিপোজিট অ্যাকাউন্ট শেষ ৬ মাস অ্যাকটিভ থাকা জরুরি। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার যে কোনও শাখায় যোগাযোগ করলে এই লোনের সুবিধা পাওয়া যাবে। এসবিআই মুদ্রা লোনের জন্য কোনো সিভিল স্কোরের প্রয়োজন হয় না। আর এই বিষয়টি ঋণ আবেদনকারীর পক্ষে যে বিশেষ সুবিধাজনক সে কথা বলাই বাহুল্য। উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারের তরফে এই মুদ্রা লোন প্রদান করা হয়। কাঁচামাল কেনা, যন্ত্রপাতি কেনা, কার্যকরী মূলধনের চাহিদা পূরণ সহ বিভিন্ন ক্ষেত্রে সংস্থার প্রয়োজনে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার মুদ্রা লোন নেওয়া হয়ে থাকে। প্রসঙ্গত, যেসব ব্যক্তির স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াতে কারেন্ট অ্যাকাউন্ট রয়েছে একমাত্র সেই সব গ্রাহকরাই এসবিআই মুদ্রা লোনের জন্য আবেদন করার সুবিধা পাবেন। 

আরও পড়ুন-Corona In SBI Branch: করোনার দাপটে বন্ধ পার্ক স্ট্রিটের SBI শাখা, আক্রান্ত বেশিরভাগ কর্মী

আরও পড়ুন-RBI Fines-দুই ব্যাঙ্কের বিরুদ্ধে নিয়ম ভঙ্গের অভিযোগ,পিএনবি ও আইসিআইসিআই-কে আর্থিক জরিমানা আরবিআই-য়ের

আসুন জেনে নেওয়া যাক, কীভাবে এসবিআই মুদ্রা লোনের জন্য আপনি আবেদন করতে পারবেন। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ই-মুদ্রা পোর্টালের মাধ্যমে মুদ্রা লোন পাওয়া যাবে। এখানে আবেদনের মাধ্যমে একজন আবেদনকারী ১০ লাখ টাকা পর্যন্ত আবেন করার সুযোগ পাবেন। তার জন্য এই পোর্টালে গিয়ে ড্রপ ডাউন অপশান থেকে প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা অ্য়াপলিকেশন ফর্ম ডাউনলোড করতে হবে। তারপর স্টেট ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইট https://emudra.sbi.co.in:8044/-এ গিয়ে প্রসিড অপশানে ক্লিক করতে হবে। সেখানে আবেদনকারীর আধারকার্ড ও কেওয়াইসি জমা দিতে হবে। তার জন্য একটি ওটিপি-র প্রয়োজন। আর সেই ওটিপি দিয়েই লগ ইন প্রসেস সম্পূর্ণ হয়। আর সমস্ত প্রসেসটি সম্পন্ন হলেই আপনার রেজিস্ট্রার্ড মোবাইল নম্বরে একটি এসএমএস আসলেই আপনি নিশ্চিত হয়ে যাবেন যে আপনার মুদ্রা লোনের আবেদনটি সম্পূর্ণ হয়ে গিয়েছে। 


 

Follow Us:
Download App:
  • android
  • ios