৭১ হাজার যুবক যুবতীর হাতে চাকরির নিয়োগপত্র, রোজগার মেলার সূচনায় পদক্ষেপ প্রধানমন্ত্রী মোদীর

| Jan 19 2023, 06:49 PM IST

Rozgar Mela inaguration

সংক্ষিপ্ত

কর্মসংস্থান সৃষ্টিকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি পূরণের পথে গুরুত্বপূর্ণ পদক্ষেপ রোজগার মেলা। কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারের দাবি রোজগার মেলা আরও কর্মসংস্থান সৃষ্টিতে অনুঘটক হিসেবে কাজ করবে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০২৩-এর ২০শে জানুয়ারী ভিডিও কনফারেন্সের মাধ্যমে সকাল সাড়ে দশটায় সরকারি বিভাগ এবং সংস্থাগুলিতে নতুন নিয়োগপ্রাপ্তদের হাতে নিয়োগপত্র তুলে দেবেন। প্রায় ৭১ হাজার যুবক যুবতীর মধ্যে এই নিয়োগ পত্র বিতরণ করবেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠানে এসব নিয়োগপ্রাপ্তদের উদ্দেশে ভাষণও দেবেন প্রধানমন্ত্রী।

কর্মসংস্থান সৃষ্টিকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি পূরণের পথে গুরুত্বপূর্ণ পদক্ষেপ রোজগার মেলা। কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারের দাবি রোজগার মেলা আরও কর্মসংস্থান সৃষ্টিতে অনুঘটক হিসেবে কাজ করবে এবং যুবকদের ক্ষমতায়ন ও জাতীয় উন্নয়নে অংশগ্রহণের জন্য অর্থবহ সুযোগ দেবে।

Subscribe to get breaking news alerts

সারা দেশ থেকে নির্বাচিত নতুন নিয়োগকারীরা ভারত সরকারের অধীনে বিভিন্ন পদে যোগ দেবেন যেমন জুনিয়র ইঞ্জিনিয়ার, লোকো পাইলট, টেকনিশিয়ান, ইন্সপেক্টর, সাব ইন্সপেক্টর, কনস্টেবল, স্টেনোগ্রাফার, জুনিয়র অ্যাকাউন্ট্যান্ট, গ্রামীণ ডাক সেবক, আয়কর পরিদর্শক, শিক্ষক। এছাড়াও অন্যান্য পদগুলির মধ্যে রয়েছে নার্স, ডাক্তার, সামাজিক নিরাপত্তা অফিসার, PA, MTS ইত্যাদি।

কর্মযোগী প্ররম্ভ মডিউল থেকে শেখার ক্ষেত্রে নতুন নিয়োগপ্রাপ্ত আধিকারিকদের অভিজ্ঞতাও এই রোজগার প্রোগ্রামে শেয়ার করা হবে। কর্মযোগী প্ররম্ভ মডিউল হল বিভিন্ন সরকারি দপ্তরে সমস্ত নতুন নিয়োগপ্রাপ্তদের জন্য একটি অনলাইন ওরিয়েন্টেশন কোর্স।

উল্লেখ্য, ২০২৪ এর সাধারণ নির্বাচনকে পাখির চোখ করে ‘কল্পতরু’ ভূমিকায় অবতীর্ণ হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সরকারি স্তরে ১০ লক্ষ প্রার্থীদের নিয়োগের প্রতিশ্রুতি সামনে রেখে শুরু হয়েছে ‘রোজগার মেলা’, যার দুটি পর্বে ইতিমধ্যেই প্রায় দেড় লক্ষ মানুষের হাতে তুলে দেওয়া হয়েছে নিয়োগপত্র। প্রধানমন্ত্রী দপ্তর সূত্রে প্রকাশিত বিশেষ বিবৃতি অনুযায়ী, বিভিন্ন কেন্দ্রীয় মন্ত্রক ও বিভাগগুলিকে মিশন মোডে নিয়োগ করার নির্দেশ দেওয়া হয়। সেক্ষেত্রে এসব মন্ত্রক বা বিভাগগুলি নিজেরাই বা ইউপিএসসি, এসএসসি বা রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের মতো সর্বভারতীয় স্তরে নিয়োগ সংস্থার মাধ্যমে এই নিয়োগ প্রক্রিয়া চালাতে পারে।

সেই লক্ষ্যে গত ২২ অক্টোবর ‘রোজগার মেলা’র সূচনা করেন প্রধানমন্ত্রী। এই অনুষ্ঠানেই দেশের বিভিন্ন রাজ্যের ৭৫ হাজার চাকুরিপ্রার্থীর হাতে নিয়োগপত্র তুলে দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের তরফে বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে, ‘রোজগার মেলার’ সূচনা উপলক্ষ্যে প্রথম দিনেই ৭৫,০০০ যুবককে নিয়োগপত্র দেওয়া হয়েছে। মোদীর অনুষ্ঠানে অংশগ্রহণের পর বিভিন্ন রাজ্যে কেন্দ্রীয় মন্ত্রীরা যুবকদের হাতে নিয়োগপত্র তুলে দেন। এই নিয়োগ কর্মসূচির অধীনে মোট ১০ লক্ষ্য কর্মসংস্থানের লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে। উদ্বোধনী ভাষণে প্রধানমন্ত্রী বলেছেন, ‘আগামী কয়েক মাসে লক্ষ লক্ষ কর্মসংস্থানের সুযোগ দেওয়া হবে।’