বছরের প্রথম কর্মসংস্থান মেলা ২০ জানুয়ারি অনুষ্ঠিত হবে, ২৪ রাজ্যে দেওয়া হবে চাকরি

| Jan 19 2023, 03:25 PM IST

job fair

সংক্ষিপ্ত

কেন্দ্রীয় সরকার সারা দেশের ৪৫টি শহরে রোজগার মেলার আয়োজন করবে , যেখানে সরকারের বিভিন্ন মন্ত্রক ও প্রতিষ্ঠানে নিয়োগের জন্য যুবকদের নিয়োগপত্র দেওয়া হবে। আগামী ২০ জানুয়ারি ৭৫ হাজার যুবককে নিয়োগপত্র দেওয়া হবে।

২০ জানুয়ারি কেন্দ্রীয় সরকার বছরের প্রথম কর্মসংস্থান মেলা বা রোজগার মেলা-র আয়োজন করবে। সারা দেশে ২৪ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে কর্মসংস্থান মেলার আয়োজন করা হবে। কেন্দ্রীয় সরকার সারা দেশের ৪৫টি শহরে রোজগার মেলার আয়োজন করবে , যেখানে সরকারের বিভিন্ন মন্ত্রক ও প্রতিষ্ঠানে নিয়োগের জন্য যুবকদের নিয়োগপত্র দেওয়া হবে। আগামী ২০ জানুয়ারি ৭৫ হাজার যুবককে নিয়োগপত্র দেওয়া হবে। সমস্ত ৪৫ টি শহরের কর্মসংস্থান মেলা কেন্দ্রগুলিতে কেন্দ্রীয় সরকারের মন্ত্রীরা উপস্থিত থাকবেন।

প্রধানমন্ত্রী মোদি নিজে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই কর্মসূচিতে যোগ দেবেন এবং সর্বত্র নিয়োগপত্র বিতরণের সময় উপস্থিত থাকবেন। ভুবনেশ্বরে কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান, ফরিদাবাদে ভূপেন্দ্র যাদব, পাটনায় গিরিরাজ সিং, বেঙ্গালুরুতে প্রহ্লাদ যোশি, ভোপালে নরেন্দ্র সিং তোমর, নয়াদিল্লিতে পীযূষ গোয়েল, কানপুরে অনুরাগ ঠাকুর, লুধিয়ানায় হরদীপ পুরি, জয়পুরে গজেন্দ্র শেখাওয়াত, ড. জি কিশান রেড্ডি হায়দরাবাদে, কিরেন রিজিজু লখনউতে উপস্থিত থাকবেন।

Subscribe to get breaking news alerts

এ পর্যন্ত ১ লাখ ৪৭ হাজার যুবক চাকরি পেয়েছেন

গত ২২ অক্টোবর অনুষ্ঠিত হয় সর্বশেষ কর্মসংস্থান মেলা, যাতে ৭৫ হাজার যুবককে কর্মসংস্থান দেওয়া হয়। প্রধানমন্ত্রী মোদীর আহ্বানে, কেন্দ্রীয় সরকার তার বিভিন্ন মন্ত্রণালয়ে ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে ১০ লাখ সরকারি চাকরি দেওয়ার লক্ষ্য নির্ধারণ করেছে। গত দুটি চাকরি মেলার মাধ্যমে কেন্দ্রীয় সরকার এ পর্যন্ত মোট ১,৪৭,০০০ টি চাকরি দেওয়ার প্রস্তুতি করেছে। এক প্রশ্নের জবাবে কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং সম্প্রতি সংসদে এই তথ্য দিয়েছেন।

কর্মী, জনঅভিযোগ ও পেনশন প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং রাজ্যসভায় একটি প্রশ্নের লিখিত উত্তরে বলেছিলেন, 'শূন্যপদগুলি মিশন মোডে পূরণ করা হচ্ছে'। তিনি বলেছিলেন যে যতক্ষণ না কোনও দপ্তর দ্বারা রিপোর্ট করা শূন্য পদগুলি পূরণ করা হবে না, আরও কিছু নতুন শূন্যপদ আসতে পারে।

আরও পড়ুন-  ইলেকট্রিসিটি কর্পোরেশন লিমিটেডে রয়েছে প্রচুর শূণ্যপদ, জেনে নিন বাছাই-সহ আবেদন করার সঠিক উপায়

আরও পড়ুন-  ভারতীয় রেলওয়েতে জারি করা হয়েছে নিয়োগের বিজ্ঞপ্তি, প্রায় ৪ হাজার শূন্যপদে হবে নিয়োগ, এভাবে আবেদন করুন

তিনি আরও বলেন, সারাদেশে চাকরি মেলা অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে এবং এখন পর্যন্ত বিভিন্ন কেন্দ্রীয় মন্ত্রক ও বিভাগ, পাবলিক সেক্টরের উদ্যোগ, স্বায়ত্তশাসিত সংস্থা, ব্যাঙ্ক ইত্যাদি দ্বারা প্রায় ১.৪৭ লক্ষ নতুন নিয়োগ করা হয়েছে। শুধু সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তরে শূন্য পদে নিয়োগের জন্য নিয়োগ মেলার আয়োজন করা হচ্ছে।