Asianet News Bangla

সাবধান, ভারতে শুরু হয়ে গিয়েছে করোনার তৃতীয় তরঙ্গ - গবেষণায় মিলল স্পষ্ট প্রমাণ

অপেক্ষা করতে হবে না, ভারতে ইতিমধ্য়েই শুরু হয়ে গিয়েছে করোনা মহামারির তৃতীয় তরঙ্গ। অঙ্ক কষে স্পষ্ট দেখিয়ে গদিলেন হায়দরাবাদের পদার্থবিদ্যার গবেষক।

COVID 19  Third wave has already begun on July 4, claims Hyderabad researcher ALB
Author
Kolkata, First Published Jul 14, 2021, 12:58 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

তৃতীয় তরঙ্গ। এখন সকলের আলোচনা করোনার তৃতীয় তরঙ্গ নিয়েই। তৃতীয় তরঙ্গ কী আসবে? আসলে কবে আসবে? দ্বিতীয় তরঙ্গের মতোই কী ভয়ঙ্কর হবে তৃতীয় তরঙ্গ? এই সব প্রশ্নই এখন সকলের মনে ঘোরাফেরা করছে। এরমধ্যে মঙ্গলবার নীতি আয়োগের স্বাস্থ্য বিষয়ক সদস্য ডা. ভি কে পল বলেছেন, কোভিড -১৯ সংক্রমণের তৃতীয় তরঙ্গের লক্ষণ ইতিমধ্যেই বিশ্বের বিভিন্ন জায়গায় দেখা যাচ্ছে। ভারতে তৃতীয় তরঙ্গের উচ্ছ্বাস আটকাতে সকলকে একসঙ্গে মিলে কাজ করতে হবে। হায়দরাবাদের এক গবেষক ড. বিপিন শ্রীবাস্তব অবশ্য দাবি করছেন, গত ৪ জুলাই থেকেই তৃতীয় তরঙ্গ শুরু হয়ে গিয়েছে।

টাইমস অফ ইন্ডিয়ার এক প্রতিবেদনস অনুযায়ী, হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয় প্রখ্যাত পদার্থবিদ তথা প্রাক্তন উপাচার্য ড. বিপিন শ্রীবাস্তব গত ১৫ মাসের দৈনিক নতুন করোনা রোগীর সংখ্যা এবং মৃত্যুর সংখ্যার তথ্য বিশ্লেষণ করেই এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন। তিনি দেখিয়েছেন, ৪ জুলাই থেকে নতুন করোনভাইরাস সংক্রমণের সংখ্যা এবং ২০২১ সালের ফেব্রুয়ারির প্রথম সপ্তাহের নতুন সংক্রমণের গ্রাফের ধরণটি একই রকম। ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকেই ভারতে দ্বিতীয় তরঙ্গ শুরু হয়েছিল বলে মনে করা হয়। শেষ ৪৬০ দিনের মধ্যে দৈনিক কোভিড-১৯'এর তথ্য ম্যাপ করে তরঙ্গের প্যাটার্নটি নির্ধারণ করেছেন।

ড. শ্রীবাস্তব যে মেট্রিক-এর উপর ভিত্তি করে বলছেন যে দেশে তৃতীয় তরঙ্গ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে, সেটি হল 'ডেইলি ডেথ লোড' বা ডিডিএল। চব্বিশ ঘন্টায় করোনাভাইরাস জনিত কারণে মৃত্যুর সংখ্যার এবং নতুন করোনাভাইরাস সংক্রমণের মামলার অনুপাত করে ডিডিএল গণনা করা হয়। তিনি জানিয়েছেন এই অনুপাতকে তিনি সময়ের বিপরীতে ফেলে দেখেছেন, যখন যখন একটি তরঙ্গ থেকে অন্য তরঙ্গে যার করোনা মহামারি,  তখনই 'ডেইলি ডেথ লোড' খুব বাজেভাবে ওঠানামা করে।

ড. শ্রীবাস্তব জানিয়েছেন, গত ৬ মে থেকে ১৭ মে-র মধ্যে ১০ দিনের সময়কালে যখন মৃত্যুর সংখ্যা খুব বেশি ছিল, তখন ডিডিএল একইরকম বন্যভাবে ওঠানামা করেছিল। এর থেকে ইঙ্গিত পাওয়া গিয়েছিল যে ক্রসওভার হচ্ছে, অর্থাৎ অন্য তরঙ্গ এসে আগের তরঙ্গকে পিছনে ফেলে দিচ্ছে। এর পর দ্বিতীয় তরঙ্গ যখন শীর্ষে উঠেছিল, সেই সময় ডিডিএল-এর ওঠানামা কমে গিয়েছিল। ওঠানামা করলেও তা খুব ছোট আকারে। ৪ জুলাই থেকে, ডিডিএল কিন্তু ফেব্রুয়ারির মাঝামাঝি দ্বিতীয় তরঙ্গ শুরুর সময়ের মতো ওঠানামা করছে।

Follow Us:
Download App:
  • android
  • ios