Asianet News BanglaAsianet News Bangla

Ban X-Mas: করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে, বড়দিনের ওপর কঠোর নিষেধাজ্ঞা জারি

বড়দিন ও নববর্ষের আগে সম্ভাব্য কোভিড সুপারস্প্রেডার এলাকাগুলি চিহ্নিত করার জন্য জেলা ম্যাজিস্ট্রেটদের  নির্দেশ দিয়েছে। জেলা ম্যাজিস্ট্রেট ও পুলিশের ডেপুটি কমিশনারদেরও এই মর্মে নির্দেশ পাঠান হয়েছে। 

delhi bans Christmas and new years gathering after it has 125 new covid 19 cases bsm
Author
Kolkata, First Published Dec 22, 2021, 7:10 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনাভাইরাসের (Coronavirus) সংক্রমণ ক্রমশই বৃদ্ধি পাচ্ছে জাতীয় রাজধানী দিল্লিতে (Delhi)। পাল্লা দিয়ে বাড়ছে ওমিক্রন (Omicron) আক্রান্তের সংখ্যা।  এই অবস্থায় দাঁড়িয়ে বুধবার দিল্লির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ বা ডিডিএমএ (DDMA)জেলা ম্যাজিস্ট্রেটদের নির্দেশ দিয়েছে বড়দিন ও ইংরেজি নববর্ষের সমবেশ যাতে না হয় তার দিকে নজর দিতে। এই অবস্থায় দাঁড়িয়ে দিল্লিতে বড়দিন বা ক্রিসমাস ও নবর্ষের ভিড়ের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। 

বড়দিন ও নববর্ষের আগে সম্ভাব্য কোভিড সুপারস্প্রেডার এলাকাগুলি চিহ্নিত করার জন্য জেলা ম্যাজিস্ট্রেটদের  নির্দেশ দিয়েছে। জেলা ম্যাজিস্ট্রেট ও পুলিশের ডেপুটি কমিশনারদেরও এই মর্মে নির্দেশ পাঠান হয়েছে। বলা হয়েছে, জনগণ যাতে সামাজিক দূরত্ব বিধি মেনে চলে ও করোনাভাইরাস সংক্রান্ত বিধিনিষেধগুলি যাতে মেনে চলে সেদিকে নজর দিতে হবে। প্রত্যেক এলাকায় মাস্কের ব্যবহার বাধ্যতামূলক করার নির্দেশ দেওয়া হয়েছে। 

ডিডিএমএ -দের দেওয়া আদেশে বলা হয়েছে, সমস্ত জেলা ম্যাজিস্ট্রেটরা তাদের এক্তিয়ারের অধীনে থাকা এলাকার একটি নিবিড় জরিপ পরিচালনা করবেন। সেই পকেট, কলোনি বাজার, জনাকীর্ণ স্থানগুলি চিহ্নিত করবেন। যেগুলি করোনাভাইরাস ও ওমিক্রন রূপের সুপার স্প্রেডার হওয়ার সম্ভাবনা রয়েছে। তারপরই সেই এলাকায় প্রয়োজন অনুযায়ী বিধিনিষেধ আরোপ করতে হবে। 

নির্দেশিকায় বলা হয়েছে সমস্ত ডিএম, ডিএসপি কোভিড ১৯ ক্ষেত্রে সম্ভাব্য কোনও বৃদ্ধি এড়াতে কোভিড উপযুক্ত আচরণের কঠোর প্রয়োগ কার্যকর করার জন্য সংশ্লিষ্ট স্থানে সর্বোচ্চ নজরদারী রাখার জন্য  পর্যাপ্ত সংখ্যক এনফোর্সমেন্ট টিম মোতায়েন করবেন। তবে নির্দেশিকাতে বলা হয়েছে শুধুমাত্র বড়দিন বা নববর্ষের অনুষ্ঠান নয়, এই সময় যেকোনও ধর্মীয়, রাজনৈতিক, সামাজিক, খেলাধুলাস বিনোদন, সাংস্কৃতিক উৎসবে সমাবেশ বা জমায়েতের ওমরই নিষেধাজ্ঞা কার্যকর থাকবে। নির্দেশ অনুযায়ী, বিয়ে বা প্রদশর্নী ব্যতীতে ব্যাঙ্কুয়েট হলগুলিকেও কাজের অনুমতি দেওয়া হবে না। 


নতুন এই নির্দেশিকায় বলা হয়েছে বার ও রেস্তোঁরাগুলি ৫০ শতাংশ পর্যন্ত গ্রাহক নিয়ে খুলতে পারে। তবে সিনেমা থিয়েটার, মাল্টিপ্লেক্সগুলিতে ১০০ শতাংশ মানুষ যেতে পারবেন। কিন্তু অডিটোরিয়াম বা সমাবেশহলগুলি মাত্র ৫০ শতাংশ গ্রাহক নিয়ে কাজ করতে পারে বলে অনুমতি দওয়া হয়েছে। 

দিল্লিতে পরিবহণের ওপরও বেশ কিছু নিষেধাজ্ঞা জারি করা হয়েছে দিল্লি মেট্রো ১০০ শাতাংশ যাত্রী নিয়ে চলতে পারে। তবে মাত্র ৩০ শতাংশ যাত্রী দাঁড়িয়ে যাতায়াত করতে পারবে। অন্যদিকে বাসে ১০০ শতাংশ যাত্রী যেতে পারে। তবে ৫০ শতাংশ যাত্রী দাঁড়িয়ে যেতে পারবে। অন্তেষ্টিক্রিয়া বা শেষকৃত্যের অনুষ্ঠানে ২০০ মানুষ উপস্থিত থাকতে পারে বলেও নির্দেশ দেওয়া হয়েছে। একই ভাবে বিয়ের অনুষ্ঠানে ২০০ জন উপস্থিত থাকতে পারবে। তবে মার্কেট কমপ্লেক্সে যাতে কোনও মানুষ মাস্ক ছাড়া না ঢোকে তার ওপর নির্দেশ জারি করা হয়েছে। 

ভারত জুড়ে ওমিক্রন আক্রান্তের সংখ্যা ২১৩। দিল্লিতে ওমিক্রন আক্রান্তের সংখ্যা ৫৭। নতুন করে দিল্লিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১২৫ জন। তারপরই দিল্লিতে শুরু হয়েছে কড়াকড়ি।   

Omicron-এর সঙ্গে HIV-র সংযোগ, প্রমাণ পাওয়া যাচ্ছে COVID-19 নিয়ে নতুন গবেষণায়

Omicron Alert: ওমিক্রন নিয়ে সতর্কতা জারি কেন্দ্রের, ডেল্টার তুলনায় তিনগুণ বেশি সংক্রমণ যোগ্য

IT Raid: চিনা মোবাইল সংস্থার বিরুদ্ধে তল্লাশি অভিযান, আয়কর ফাঁকির অভিযোগ

Follow Us:
Download App:
  • android
  • ios