Asianet News Bangla

করোনা আক্রান্তের সংখ্যা আবারও বাড়ল, ডেল্টা প্লাসই তৃতীয় তরঙ্গের কারণ নয় বললেন বিশেষজ্ঞ

  • করোনা আক্রান্তের সংখ্যা উর্ধ্বগামী 
  • আক্রান্ত ৫৪ হাজারের বেশি 
  • ডেল্টা প্লাসের জন্যই তৃতীয় তরঙ্গ হবে 
  • এমন ধারনা অমূলক বললেন বিশেষজ্ঞ 
     
india s coronavirus update covid tally raise with 54069 on 24 june bsm
Author
Kolkata, First Published Jun 24, 2021, 11:28 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বুধবারের তুলনায় বৃহস্পতিবার দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা কিছুটা হলেও বেড়ে গেল। স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্তে সংখ্যা গতকালের তুলনায় প্রায় ৪ হাজার বেড়েছে। স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী বুধবার আক্রান্ত হয়েছে ৫৪ হাজার ৬৯ জন। মৃত্যু হয়েছে ১ হাজার ৩২১ জনের। গত ২৪ ঘণ্টায় দেশে সুস্থ হওয়া মানুষেক সংখ্যা ৬৮ হাজার ৮৮৫। দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৮২ হাজারের বেশি। বিশ্বের করোনার ক্রমতালিকায় এখনও পর্যন্ত শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দ্বিতীয় স্থানে রয়েছে ভারত।

Delta Plusএ প্রথম মৃত্যু মধ্যপ্রদেশে, করোনাভাইরাসের টিকার 'গুরুত্ব' নিয়ে প্রশ্ন তুলে দিলেন মৃতা ...  

এক নজরে দেশের করোনা চিত্র 

২৪ ঘণ্টায় আক্রান্ত ৫৪,০৬৯
২৪ ঘণ্টায় মৃত্যু        ১.৩২১
২৪ ঘণ্টায় সুস্থ          ৬৮,৮৮৫

দেশে মোট করোনা আক্রান্ত ৩.০০.৮২.৭৭৮
অ্যাক্টিভ কেস      ৬,২৭,০৫৭
মোট সুস্থ                ২,৯০,৬৩,৭৪০
মোট মৃত্যু               ৩,৯১,৯৮১
টিকাকরণ                ৩০,১৬,২৬,০২৮

ডেল্টা-ডেল্টা প্লাস কোভিডের বিরুদ্ধে হাইব্রিড টিকা, 'সুপার ভ্যাকসিন'-এর খোঁজ দিলেন বিজ্ঞানীরা ... Rea

করোনাক্লান্ত দেশে নতুন করে চিন্তা বাড়াচ্ছে ডেল্টা আর ডেল্টাপ্লাস রূপ। তবে সম্ভাব্য তৃতীয় তরঙ্গের জন্য ডেল্টাপ্লাস তেমন বিপজ্জিন নয় বলেও জানিয়েছেন বিশেষজ্ঞরা। জিনোমিক্স অ্যান্ট ইন্টিদ্রেটিভ বায়োলজি ইনস্টিটিউটের পরিচালক  চিকিৎসক অনুরাগ আগরওয়াল জানিয়েছে তৃতীয় তরঙ্গ আসতে চলেছে। তবে ডেল্টা প্লাসের কারণেই যে তৃতীয় তরঙ্গ অনিবার্য তার তেমন কোনও প্রমাণ এখনও পর্যন্ত হাতে পাওয়া যায়নি। তিনি আরও জানিয়েছেন গত এপ্রিল ও মে মাসে মহারাষ্ট্র থেকে সাড়ে তিন হাজারেরও বেশি নমুনা সংগ্রহ করা হয়েছে। তাতে দেখা গেছে সেখানে ডেল্টা প্লাসের সংখ্যা খুব বেশি। তবে সেগুলি মোট আক্রান্তের এক শতাংশেরও কম বলেও জানিয়েছেন তিনি। 

করোনার ডেল্টা বিরুদ্ধে কাজ করবে টিকা, স্বস্তি দিয়ে জানাল অস্ট্রোজেনেকা আর ফাইজার

তবে করোনা আক্রান্ত দেশে এখন কোভিডের পরিবর্তিত রূপ ডেল্টা আর ডেল্টা প্লাস নিয়ে উদ্বেগ যথেষ্টই বাড়ছে। এই অবস্থায় বুধবারই কেন্দ্রীয় প্রশাসন লংশ্লিষ্ট রাজ্যগুলিকে বিষয়টি নিয়ে সতর্ক করেছে। বিশেষজ্ঞদের মতে দ্বিতীয় তরঙ্গের মত ভুল যাতে তৃতীয় তরঙ্গে না হয় তার দিকেই লক্ষ্য রেখেছেন বিশেষজ্ঞরা। ইতিমধ্যেই ডেল্টা প্লাসে আক্রান্ত হয়ে মধ্যপ্রদেশে এক রোগীর মৃত্যু হয়েছে। ওই মহিলা টিকা নেননি। যদিও দেখা গেছে বাকি ৪ জন ডেল্টা প্লাসে আক্রান্ত হলেও তাঁরা সুস্থ রয়েছেন। তাঁরা টিকা নিয়েছিলেন। করোনা সংক্রমণ রুখতে কেন্দ্রীয় সরকার টিকাকর্মসূচির ওপরেও জোর দিচ্ছে। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios