কী এমন হোল যে রাতারাতি মৃতের সংখ্যা বৃদ্ধিল পেল করোনাভাইরাসের আঁতুড়ঘর চিনের উনানে ? শুক্রবার করোনাভাইরাসের উৎসকেন্দ্র উনানে মৃতের সংখ্যা প্রায় ৫০ শতাংশ বাড়িয়ে দিয়ে চিন প্রশাসনের তরফ থেকে বলা হয়েছিল যে ভুল রিপোর্ট করার জন্যই এই সমস্যা। বর্তমানে সবকিছু ঠিকঠাক করে নেওয়া হয়েছে। 

উনানের স্থানীয় প্রশাসন, সোশ্যাল মিডিয়ায় একটি বার্তা দিয়ে জানিয়েছে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এই শহরে মোট ১২৯০ জনের মৃত্যু হয়েছে। যা চিনের মোট মৃত্যুর সংখ্যাও একধাক্কায় পৌঁছে দিয়েছে ৪ হাজারের কোটায়। নতুন হিসেব অনুযায়ী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চিনে মৃত্যু হয়েছে প্রায় ৪ হাজার, ৬৩২। একই সঙ্গে হঠাৎ করেই বাড়িয়ে দেওয়া হয়েছে আক্রান্তের সংখ্যাও। নতুন করে ৩৫১ জনকে আক্রান্ত হিসেবে ঘোষণা করা হয়েছে। এই তথ্য অনুযায়ী চিনে বর্তমানে আক্রান্তের সংথ্যা ৮২ হাজেরেরও বেশি। 


চিনের এই নতুন তথ্য ঘোষণার পর গোটা বিশ্বেই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যায় ব্যপক পরিবর্তন হয়েছে। বিশ্বে বর্তমানে মৃতের সংখ্যা ১লক্ষ ৪৬হাজার ৮৭২। 


উনান পুরসভার পক্ষ থেকেও সংশোধনী প্রকাশ করে নতুন তথ্য পেশ করা হয়েছে। পাশাপাশি জানান হয়েছে আইন অনুসারে ও নিহতদের প্রতি দায়বদ্ধতার নীতি অনুসরণ করে এই তথ্য পেশ করা হয়েছে। একই সঙ্গে জানান হয়েছে, মহামারী সম্পর্কিত তথ্য যথেষ্ট স্বচ্ছতা রয়েছে। জানান হয়েছে প্রথম দিকে রোগীর সংখ্যা এতটাই বেশি ছিল যে অনেককেই হাসপাতালে শয্যা দেওয়া যায়নি। অনেক রোগী আক্রান্ত হয়ে বাড়িতেই মারা গিয়েছিলেন। পরবর্তীকালে উপযুক্ত পদক্ষেপ গ্রহণ করা হয়েছিল। হাসপাতালের শয্যা সংখ্যা বাড়ানোর পাশাপাশি চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তার বিষয়েও জোর দেওয়া হয়েছিল। 

গত বছর থেকেই চিনে করোনাভাইরাসের সংক্রমণ দেখা গিয়েছিল। কিন্তু চিন সেই তথ্য চেপে দিয়েছিল বলে মার্কিনযুক্তরাষ্ট্র সহ বেশ কয়েকটি দেশ অভিযোগ তুলে সরব হয়েছিল। কিন্তু চিনের প্রশাসনের তরফ থেকে সেই অভিযোগ উড়িয়ে দিয়ে বলা হয়েছিল তারা সময় মত সাবধানতা অবলম্বন করেছে। এবং সংক্রমণের বিষয়টি সামনে আসার পরই বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে জানিয়েছে। পাশাপাশি পরামর্শও চাওয়া হয়েছিল বলে দাবি করা হয়েছে। একই সঙ্গে প্রশ্ন তোলা হয়েছে চিনের কুখ্যাত ওয়েট মার্কেট নিয়েও। 

আরও পড়ুনঃ পিৎজা খেয়ে কোয়ারেন্টাইনে ৭২টি পরিবার, দিল্লিতে করোনাভাইরাসে আক্রান্ত ডেলিভারি বয় .

আরও পড়ুনঃ হাজার টাকার বিনিময় মাত্র ১০ মিনিটেই করোনা নির্ণয়, নতুন টেস্ট কিট তৈরি কেরলের সংস্থায় ..

আরও পড়ুনঃ করোনা যুদ্ধে চিনের ওপর ভরসা রাখতে নারাজ, দ্রুত পরীক্ষার কিট তৈরি করছে ভারত ...

সেই উনান মার্কেট প্রসঙ্গেও মুখ খুলেছে শি জিংপিংএর প্রশাসন। জানান হয়েছে চিনের উনানের একটি খাবারের বাজার থেকেই এই রোগের উদ্ভব হয়েছে। একটি বিদেশী বন্যপ্রাণির দেহ থেকেই এই করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে বলেও জানান হয়েছে।