রবিবার শ্রীলঙ্কার বিরুদ্ধে ৭ উইকেটে জয় পেয়েছে ভারত। আর এই জয়ের মূল কান্ডারি অবশ্যই ভারতীয় সহঅধিনায়ক রোহিত শর্মা। আইপিএল-এ কিন্তু রোহিত সেরকম ফর্মে ছিলেন না। রবিবার ম্যাচের পর রোহিত জানিয়েছেন য়ুবরাজ বলেছিলেন তাঁকে ভারতের যখন রানের দরকার হবে তখনই তাঁর ব্যাটে রান এসে যাবে। কার্যক্ষেত্রে তাই হয়েছে।

বিশ্বকাপের শুরুর দিকে শিখর ধাওয়ান ছিটকে যাওয়ার পর রোহিত প্রথম কয়েক ম্য়াচ বেশ সাবধানি ইনিংস খেলছিলেন। এখ উল্টো দিকে কেএল রাহুল ভরসা দিতে শুরু করায় তাঁর হিটম্যান সুলভ ইনিংস দেখা যাচ্ছে। রবিবার ম্যাচের পর ২০১১ সালের বিশ্বকাপের সেরা খেলোয়াড় যুবরাজ সিং সরাসরি বলে দিয়েছেন, ম্য়ান অব দ্য সিরিজ ট্রফিটা এখনই রোহিতের হাতে তুলে দেওয়া হোক।

সত্যি বলতে রবিবারের শতরানের পর রোহিত যে চলতি বিশ্বকাপেহর সর্বাধিক রান সংগ্রহকারীই (৬৪৭) হয়েছেন তা নয়, ভেঙে দিয়েছেন বিরাট, সচিন, সাঙ্গাকারাদের তিনটি বিরল রেকর্ডও। গ্রিপ পর্বে সাকিব আল হাসানের অলরাউন্ড পারফরম্যান্স, আছে। কিন্তু  নকআউটে রেকর্ড উন্নত করার আল তাঁর সুযোগ নেই। রোহিতের ধারে কাছে বলতে আছেন একমাত্র ডেভিড ওয়ার্নার। বিবার তিনিও শতরান করেছেন। কিন্তু দল জেতেনি। এবার সম্ভবত এই দুইজনের মধ্যে যিনি দেশকে কাপ জেতাতে পারবেন, তাঁর মাথাতেই সিরিজ সেরার তাজ উঠবে।  

দেকে নেওয়া যাক রবিবার কিকি বিরল রেকর্ড করলেন রোহিত -

দ্বিতীয় ভারতীয় হিসেবে টানা তিনটি শতরান - এই ব্যাপারে রোহিত ছুঁলেন তাঁর অধিনায়ক বিরাট কোহলিকে। গত বছর ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে পর পর তিন ম্য়াচে শতরান করেছিলেন বিরাট। আর বিশ্বকাপে রোহিত ইংল্যান্ডের বিরুদ্ধে বার্মিংহামে, বাংলাদেশের বিরুদ্ধে একই মাঠে এবং শ্রীলঙ্কার বিরুদ্ধে হেডিংলে-তে পরপর তিনটি শতরান করলেন।

বিশ্বকাপে সর্বাধিক শতরান - কোহলির পর আরেক গ্রেট সচিন। তাঁকেও হেডিংলে-তে ধরে ফেললেন রোহিত। ৬টি বিশ্বকাপে ৪৪টি ইনিংস খেলে সচিন মোট ৬টি শতরান করেছিলেন। আর রোহিত ৬টি শতরান করলেন ২টি বিশ্বকাপে ১৬টি ইনিংস খেলে। এখনও নকআউট পর্বের খেলা বাকি। সচিনে রেকর্ড তিনি এই বিশ্বকাপেই ভেঙে দেবেন এমনটা আশা করাই যায়।

এক বিশ্বকাপে সবচেয়ে বেশি শতরান - ২০১৫সালের বিশ্বকাপে কুমার সাঙ্গাকারা মোট ৪টি শতরান করেছিলেন। সেই সময় ক্রিকেট বিশেষজ্ঞরা ভেবেছিলেন এই রেকর্ডটি দীর্ঘদিন অক্ষুণ্ণ থাকবে। সহজে কেউ তা ভাঙতে পারবেন না। চারটি শতরানই আর কোনও বিশ্বকাপে দেখা যাবে কিনা তাই নিয়েই সন্দেহ ছিল। কিন্তু এই বিশ্বকাপে পাঁচটি শতরান করে সাঙ্গাকারাকেও পিছনে ফেলে দিলেন তিনি।