বিশ্বকাপের প্রথম থেকে ধোনির ব্য়াটিং এমনভাবে আতশকাচের তলায় রয়েছে, যে একটি জিনিস অনেকেরই চোখ এড়িয়ে গিয়েছে। ধোনি তো আর কোনওদিন কিছু ঘোষণা করে কিছু করেন না, যা করেন সবটাই নিঃশব্দে। বিশ্বকাপে একনও পর্যন্ত ধোনি একেকটি ম্য়াচে একেক স্পনসরের লোগো লাগানো ব্যাট নিয়ে নামছেন। কি কারণ এর পিছনে?

সাধারণত ক্রিকেটারদের যে সংস্থা স্পনসর করে থাকে তাদের লোগোই ব্যাটে লাগিয়ে খেলেন ক্রিকেটাররা। ধোনি ব্যাটে সাধারণত 'রিবক' সংস্থার লোগোর স্টিকার থাকে। কিন্তু বিশ্বকাপে অন্তত তিনটি সংস্থার লোগো দেখা গিয়েছে তাঁর ব্য়াটে। কোনও ম্যাচে খেলছেন বিএএস সংস্থার লোগো দেওয়া ব্য়াট নিয়ে, কখনও এসজি কখনও বা এসএস সংস্থার ব্য়াট নিয়ে এই বিশ্বকাপে খেলেছেন ধোনি। তাহলে কি এই তিন সংস্থাই একসঙ্গে তাঁকে স্পনসর করছে?

আরও পড়ুন - মহেন্দ্র সিং ধোনির ভবিষ্যত কী - সাহসী বিবৃতি দিলেন আরেক বুড়ো

আরও পড়ুন - থুতু ফেলছেন ধোনি, পড়ছে রক্ত! ছবি হল ভাইরাল, এটাই কী খারাপ খেলার কারণ

আরও পড়ুন - গোপন কথাটা আর থাকছে না গোপনে - কবে বিদায় নিচ্ছেন ধোনি

ধোনি এই নিয়ে স্বভাবতই কিছু বলেলননি। কিন্তু তাঁর ম্যানেজার অরুণ পাণ্ডে এই আলাদা আলাদা লোগোর ব্য়াট ব্য়বহারের নেপথ্য় কাহিনি জানিয়েছেন। তাঁর কাছ থেকে জানা গিয়েছে ধোনি এই স্পনসরদের লোগো ব্যাটে লাগানোর জন্য তাঁদের কাছ থেকে একটি পয়সাও নিচ্ছেন না। ক্রিকেট জীবনের বিভিন্ন স্তরে এই সংস্থাগুলির কাছ থেকে সাহায্য় পেয়েছিলেন ধোনি। তাই তাঁদের ধন্যবাদ দিতেই ধোনি এই বিশ্বকাপে সবার লোগোই ভাগাভাগি করে ব্যবহার করছেন।

আর এই কথা জানার পরই ক্রিকেট বিশ্বে ধোনির অবসরের জল্পনার পালে হাওয়া লেগেছে। দেখা গিয়েছে সাধারণত ক্রিকেটকে বিদায় দেওয়ার সময়ই ক্রিকেটাররা এই ধরণের কৃতজ্ঞতা স্বীকারের রাস্তায় হাঁটেন। তাহলে কি সত্যি সত্যিই বিশ্বকাপের পরই অবসর গ্রহে পা রাখছেন প্রাক্তন ভারত অধিনায়ক? ক্রিকেট দুনিয়া এখনও এই প্রশ্নে নিয়েই আলোচনায় মত্ত।