শুক্রবার তৃতীয় সপ্তাহে পড়ল বিশ্বকাপ। এদিন সাউদাম্পটনের রোজ বোলে মুখোমুখি ইংল্যান্ড ও ওয়েস্টইন্ডিজ। একদিকে পাকিস্তানের সঙ্গে আচমকা হারের পর বাংলাদেশের বিরুদ্ধে ফের জয়ের সরণিতে ফিরেছে আয়োজক দেশ তথা কাপ জেতার প্রধান দাবিদার ইংল্যান্ড। অন্য দিকে যোগ্যতা অর্জন পর্ব খেলে বিশ্বকাপে সুযোগ পাওয়া ওয়েস্টইন্ডিজ টুর্নামেন্টে এখনও পর্যন্ত দারুণ পারফর্ম করে সকলকে চমকে দিয়েছে। তবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শেষ ম্যাচ বৃষ্টিতে ধুয়ে যাওয়ায় বেশ কয়েকদিন তারা খেলার মধ্যে নেই।

এই বিশ্বকাপে ওয়েস্টইন্ডিজ শর্ট বলের নীতি নিয়েছে। কিন্তু ইংরেজ ক্রিকেটাররা শর্টবল খুব ভালো খেলেন। কাজেই ওয়েস্টইন্ডিজের এই স্ট্র্যাটেজি কতটা কার্যকর হয় তা দেখতে হবে। তবে দুই দলেই একগাদা বিগ হিটার থাকায় এই ম্যাচে কিন্তু প্রচুর রান হওয়ার সম্ভাবনা। চলতি বছরেই এই দুই দলের মোকাবিলাতেই কিন্তু একদিনের ক্রিকেটে একটি ম্যাচে সবচেয়ে বেশি রান ওঠার রেকর্ড হয়েছে।

আরও পড়ুন: নটিংহাম ছেড়ে বৃষ্টিকে কোথায় যেতে বললেন কেদার - আলোড়িত সমর্থকরা, দেখুন ভিডিও

ইংল্যান্ড দলের খবর

এদিন ইংল্যান্ডের প্রথম একাদশে ফিরতে পারেন মঈন আলি। তাঁদে জায়গা করে দিতে বাদ দলের বাইরে যেতে হতে পারে মার্ক উড অথবা লিয়াম প্লাঙ্কেট-কে।

ওয়েস্টইন্ডিজ দলের খবর

আন্দ্রে রাসেলের হাঁটুর অবস্থা এখন বেশ ভাল। ফলে কেমার রোচের পরিবর্তে তিনি প্রথম একাদশে ফিরবেন বলে আশা করা হচ্ছে। এভিন লুইস ফর্মে নেই। ড্যারেন ব্রাভোও সেরকম রান পাননি। তবু সম্ভবত লুইসের বদলে তাঁকেই দলে রেখে দেওযা হবে।

আরও পড়ুন: বয়স ভাঁড়িয়ে জিতেছিলেন বিশ্বকাপ! নয়া বিতর্কে ভারতীয় ক্রিকেট

পিচ ও আবহাওয়ার খবর

ইংল্যান্ডের মাঠে এখন সবাই বাকি সবতিছু ছেড়ে খবর নিচ্ছে আবহাওয়ার। প্রত্যেক ম্যাচের আগেই সবার একটাই প্রশ্ন ম্য়াচটা আদৌ হবে তো? আবহাওয়ার পূর্বাভাস বলছে রোজ বোলে শুক্রবারও বৃষ্টি হতে পারে। পুরো ম্যাচ বাতিল না হলেও ওভার সংখ্যা কমতে পারে। সকালের দিকে বৃষ্টি হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বৃষ্টি কমে যাবে বলেই জানিয়েছেন আববহাওয়াবিদরা। তবে আকাশে মেঘ থাকায় গোচটা দিনই বেশ ঠান্ডা থাকবে বলে মনে করা হচ্ছে। রোজ বোলের পিচ পাটাই হয়। কাজেই সিম বোলারদের বিশেষ সুবিধা পাবেন না। অবশ্য ম্যাচের সময় আকাশে মেঘ থাকছে বলে শুরুর দিকে পেস বোলাররা কিছুটা সহায়তা পাবেন। একবার সেট হয়ে গেলে কিন্তু রান করা সহজ হবে ব্যাটসম্যানদের জন্য।

আরও পড়ুন: এখানেই খেলেছিলেন দ্বিতীয় টেস্ট, সেদিনও ছিল বৃষ্টি - ট্রেন্টব্রিজে নস্টালজিক দাদা

ইংল্যান্ডের সম্ভাব্য প্রথম একাদশ

জেসন রয়, জনি বেয়ারস্টো, জো রুট, অইন মর্গান (অধিনায়ক), বেন স্টোকস, জস বাটলার (উইকেটরক্ষক), মইন আলি, ক্রিস ওকস, মার্ক উড / লিয়াম প্লাঙ্কেট, জোফ্রা আর্চার, আদিল রশিদ।

ওয়েস্টইন্ডিজ-এর সম্ভাব্য প্রথম একাদশ

ক্রিস গেইল, ড্যারেন ব্রাভো, শাই হোপ (উইকেটরক্ষক), নিকোলাস পুরান, শিমরন হেটমায়ার, জেসন হোল্ডার (অধিনায়ক), আন্দ্রে রাসেল, কার্লোস ব্রেথওয়েট, অ্যাশলে নার্স, শেলডন কটরেল, ওশেন থমাস।

আরও পড়ুন: চোট আঘাতেই ম্যাড়মেড়ে বিশ্বকাপ! তালিকা ক্রমে বাড়ছেই, দেখুন ফটো গ্যালারি