মঙ্গলবার ম্য়াঞ্চেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে বিশ্বকাপ ২০১৯-এর প্রথম সেমিফাইনালে মুখোমুখি ভারত ও নিউজিল্যান্ড। ইংল্যান্ডের অন্যতম পুরনো ক্রিকেট স্টেডিয়াম এটি। চলি বিশ্বকাপে ইতিমধ্যেই ৫টি খেলা হয়েছে এই মাঠে। যার মধ্যে ছিল বার-পাকিস্তান হাই ভোল্টেজ ম্য়াচও।

পাঁচটি ম্য়াচের প্রতিটিতেই আগে ব্যাট করা দলই জয় পেয়েছে। এই মাঠে কিন্তু প্রচুর রান ওঠে। বিশ্বকাপে গড়ে ৩১০ রান উঠেছে ওল্ড ট্রাফোর্ডে। আফগানিস্তানের বিরুদ্ধে ইংবল্যান্ড তো ৩৯৭ রান তুলেছিল। যা এই মাঠের সর্বোচ্চ স্কোরও বটে। গ্রুপের শেষ ম্যাচে এই মাঠেই প্রথমে ব্য়াট করে ৩২৫ রান তুলে অস্ট্রেলিয়াকে ১০ রানে পরাজিত করেছে দক্ষিণ আফ্রিকা।

ভারত পাকিস্তান ম্য়াচ ছাড়াও ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে খেলেছে এই মাঠে। আবার নিউজিল্য়ান্ডও ওয়েস্টইন্ডিজ ম্য়াচ খেলেছে এই মাঠেই। ভারত সহজেই জিতলেও নিউজিল্যান্ডকে বেশ শিরশিরানির মধ্য দিয়ে জিততে হয়েছিল।

বিশেষ পরিসংখ্যান -

গড় প্রথম ইনিংস স্কোর: ২২৫

গড় দ্বিতীয় ইনিংস স্কোর: ১৯৭

সর্বোচ্চ স্কোর: ৩৯৭/৬ (৫০ ওভারে) ইংল্যান্ড, বনাম আফগানিস্তান

সর্বনিম্ন স্কোর: ৪৫/১০ (৪০.৩ ওভারে) কানাডা বনাম ইংল্যান্ড

বোলিং-এর ক্ষেত্রে কিন্তু এই মাঠে বরাবর স্পিনারদের থেকে পেসাররাই বেশি সহায়তা পেয়ে এসেছেন। ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির পর থেকে যদি দেখা যায়, পেসাররা এই মাঠে ৭ ম্য়াচে ৮২ উইকেট শিকার করেছেন, সেখানে স্পিনারদের ঝুলিতে এসেছে ৮২টি উইকেট।    

আরও পড়ুন - ক্ষীরের ধোনি-কোহলি, বিশ্বকাপ জিতলে দশ হাজার রসগোল্লা বিলোবে হাওড়ার এই দোকান

আরও পড়ুন - আবারও সচিন পড়তে চলেছেল রোহিত-গ্রাসে! রেকর্ড শর্মার চাই ২৭ রান

ম্যাঞ্চেস্টারের আকাশে প্লেন ওড়া বন্ধ, মেঘ জমা নয়! ম্য়াচ ভেস্তে গেলে কি হবে