ইংল্যান্ডের বিরুদ্ধে আগের ম্যাচেই স্মরণীয় জয় পেয়েছে শ্রীলঙ্কা। তাদের জয়ে টুর্নামেন্টই অন্য মোড় নিয়ে নিয়েছে। ইংল্যান্ডকে এখন সেমিফাইনালে ওঠার জন্য রীতিমতো কষ্ট করতে হচ্ছে। অন্যদিকে শ্রীলঙ্কার সেমিফাইনালে ওঠার সম্ভাবনা এখনও টিকে আছে। ইংল্যান্ডের বিরুদ্ধে মালিঙ্গার পারফরম্যান্স কিন্তু গোটা দলকে চাগিয়ে দিয়েছে।

অন্যদিকে দক্ষিণ আফ্রিকার জন্য এটাই সবচেয়ে খারাপ বিশ্বকাপ চলছে। সাতটি ম্যাচ খেলা হয়ে গেলেও এখনও পর্যন্ত তাদের জয় এসেছে মাত্র একটি ম্যাচে। শেষ ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে পরাজয়ের পর তারা দেশের ক্রিকেট ভক্তদের প্রতি কাছে সাংবাদিক সম্মেলন থেকে দুঃখপ্রকাশ করেছেন। বলেছেন বাকি ম্যাচগুলিতে তাঁরা নিজেদের সম্মান রক্ষার্থে খেলবেন। বিশ্বকাপে তারা খেলতে এসেছিল বিশ্বের ৩ নম্বর দল হিসেবে। অথচ পয়েন্ট তালিকায় তারা এই মুহূর্তে রয়েছে ৯ নম্বরে। তাদের নিচে রয়েছে শুধু আফগানিস্তান। এই অবস্থায় প্রোটিয়ারা ক্রিকেট সম্মান রক্ষা করতে পারে না শ্রীলঙ্কা আরও এক স্বপ্নের জয় তুলে নেয় সেদিকেই চোখ ক্রিকেট বিশ্বের।

পিচ ও আবহাওয়ার খবর

এদিন খেলা হচ্ছে ডারহাম শহরের চেস্টার লি স্ট্রিটের রিভারসাইড গ্রাউন্ডে। এই মাঠের উইকেট একেবারে পাটা হয়। তবে মাঠের পরিধি বেশি হওয়ায় বাউন্ডারি পাওয়া একটু কঠিন। তবে আবহাওয়াও এদিন রয়েছে ব্যাটসম্যানদের পক্ষেই। কাজেই রানের বন্যা দেখে যেতে পারে। তবে দুই দলেরই সমস্যার জায়গা ব্যাটিং।

আরও পড়ুন - বিরামহীন নিখুঁত বোলিং, দাঁড়াতেই পারল না ওয়েস্টইন্ডিজ! সেমির দরজায় কড়া নাড়ছে ভারত

আরও পড়ুন - আরও এক স্বাভাবিক বিরাট দিন - পিছনে পড়লেন সচিন-লারা-সৌরভ-দ্রাবিড়রা

আরও পড়ুন - হল বিশ্বকাপ রেকর্ড, জিতল দলও! আরও এক উজ্জ্বল অধ্যায় মালিঙ্গার, দেখুন ভিডিও

শ্রীলঙ্কা দলের খবর

এই ম্যাচে দলে দেখা যেতে পারে সুরঙ্গ লাকমলকে। জীবন মেন্ডিসের বদলে খেলতে পারেন মিলিন্দা সিরিবর্ধন।
 
দক্ষিণ আফ্রিকা দলের খবর

বিশ্বকাপে একেবারেই ফর্মে নেই এডেন মার্করাম। পাক ম্য়াচেও চুড়ান্ত ব্যর্থ হয়েছেন। এদিন তাঁর জায়গায় খেলতে পারেন জেপি ডুমিনি।

দুই দলের সম্ভাব্য প্রথম একাদশ

শ্রীলঙ্কা

কুশল পেরেরা, দিমুথ করুনারত্নে, কুশল মেন্ডিস, আবিষ্কা ফার্নান্দো, ধনঞ্জয় ডিসিলভা, অ্যাঞ্জেলো ম্যাথুস, থিসারা পেরেরা, জীবন মেন্ডিস / মিলিন্দা সিরিবর্ধন, ইশুরা উদানা, সুরঙ্গ লাকমল ও লাসিথ মালিঙ্গা।

দক্ষিণ আফ্রিকা

হাশিম আমলা, কুইন্টন ডি কক, এডেন মার্করাম / জেপি ডুমিনি, ফাফ ডু প্লেসিস, ভ্যান ডার ডুসেঁ, ডেভিড মিলার, ক্রিস মরিস, অ্যান্দিল ফেহলুকাওইও, লুঙ্গি এনগিদি, কাগিসো রাবাডা, ইমরান তাহির।