ডিসেম্বরের ১৯ তারিখ কলকাতায় আইপিএলের মিনি নিলাম। ৯৭১ জন ক্রিকেটার নাম লিখিয়েছেন দল পাওয়ার জন্য। কিন্তু নিলামের টেবিলে বসার আগেই লড়াই শুরু দুই ফ্রাঞ্চাইজির মধ্যে। মুখোমুখি দিল্লি ক্যাপিটালস ও কিংস ইলেভেন পাঞ্জাব। গত কয়েক বছর ধরেই আইপিএল দলগুলি নিজেদের হোম গ্রাউন্ডার পাশাপাশি আরও একটি মাঠে গিয়ে একাধিক ম্যাচ খেলছেন। যাকে বলা হচ্ছে সেকেন্ড হোম। আর এই সেকেন্ড হোম গ্রাইন্ড বাছাই নিয়েই মুখোমুখি পাঞ্জাব ও দিল্লি কতৃপক্ষ। দুই দলেরই পছন্দ লখনউয়ের স্টেডিয়াম। দুই দলই কথা চালাচ্ছে উত্তর প্রদেশের এই মাঠকে নিজেদের  সেকেন্ড হোম হিসেবে পাওয়ার জন্য। আর দুই ফ্রাঞ্জাইজির লড়াইয়ের মাঝে পরেছে লখনউ স্টেডিয়াম কতৃপক্ষ। 

আরও পড়ুন - বিরাটের কাছে হার স্টিভ স্মিথের, টেস্টের শীর্ষস্থান দখল করলেন কোহলি

লখনউয়ের একানা ক্রিকেট স্টেডিয়ামে কিছুদিন আগেই হল ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানের সিরিজ। আফগান দল ভারতের এই মাঠকে নিজেদের হোম গ্রাউন্ড হিসেবে ব্যবহার করেছে। দুই দলেয় খেলা, ফ্লাড লাইট, গ্যালারী সবই পছন্দ হয়েছে ভারতীয় ক্রিকেট ভক্তদের। আর সেই থেকেই একানা ক্রিকেট স্টেডিয়ামের দিকে ফোকা করা শুরু করেছে দুই আইপিএল ফ্রাঞ্চাইজি।  আইপিএলের দুই দল তাঁদের স্টেডিয়ামে খেলতে চাইছে দেখে উচ্ছ্বসিত লখনউ ক্রিকেট স্টেডিয়ামের কর্তারা। কিন্তু কোন দলকে স্টেডিয়াম ব্যবহারের অনুমতি দেবেন তারা। এখন ছুড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেননি তারা। দুই দলের সঙ্গে চুড়ান্ত কথা বলার পর ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড ও উত্তর প্রদেশ ক্রিকেট ক্রিকেট অ্যাসোসিয়েশনের সঙ্গে কথা বলে কোনও একটি দলকে মাঠ ব্যবহার করতে দেবেন একান স্টেডিয়ামের কর্তারা। 

আরও পড়ুন - একদিন নিশ্চই লারার রেকর্ড ভাঙার সুযোগ পাব, আক্ষেপের সুর ওয়ার্নারের গলায়

ডিসেম্বরের ১৯ তারিখ কলকাতায় হবে আইপিএল ২০২০ সালের মিনি নিলাম। ইতিমধ্যেই তার প্রস্তুতি শুরু হয়েছে। মোট ৯৭১ জন ক্রিকেটার নাম নথিভুক্ত করেছেন ক্রিকেট বিশ্বের সব থেকে বড় টি-২০ লিগ খেলার জন্য। যার মধ্যে সব থেকে বেশি ক্রিকেটার আছেন অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা থেকে। অস্ট্রেলিয়া থেকে মোট ৫৫ জন ক্রিকেটার আইপিএল খেলার ইচ্ছে প্রকাশ করেছেন। দক্ষিণ আফ্রিকা থেকে আছেন ৫৪ জন ক্রিকেটার। আমেরিকা যুক্তরাষ্ট্র থেকেও এবার এক ক্রিকেটার আইপিএল নিলামে নাম লিখেয়েছেন। তবে এতজন ক্রিকেটার নাম লেখালেও মাত্র ৭৩টি জায়গার জন্য লড়াই হবে। 

আরও পড়ুন - এবার পরীক্ষার মুখে আজহারউদ্দিন, হায়দরাবাদে প্রস্তুতি শুরু ক্যারিবিয়ানদের