Asianet News BanglaAsianet News Bangla

টি২০ ক্রিকেট থেকে কী অবসর নিতে পারেন বিরাট কোহলি-রোহিত শর্মা, বিসিসিআই কর্তার মন্তব্যে নয়া জল্পনা

অক্টোবরে অস্ট্রেলিয়ায় শুরু হবে টি২০ বিশ্বকাপ (T20 World Cup 2022 )।  অজিভূমে  দেশকে দ্বিতীয়বার ক্রিকেটের সবথেকে ছোট ফর্ম্যাটে চ্যাম্পিয়ন করাই লক্ষ্য টিম ইন্ডিয়ারর। কিন্তু এরই মধ্যে বিরাট কোহলি (Virat Kohli) ও রোহিত শর্মার (Rohit Sharma) ভবিষ্যৎ নিয়ে নয়া জল্পনা উস্কে দিলেন বিসিসিআই (BCCI)কর্তা।
 

BCCI may ask Virat Kohli and Rohit Sharma for retirement from T20 cricket after T20 World Cup 2022 spb
Author
First Published Sep 11, 2022, 2:55 PM IST

প্রায় তিন বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে এশিয়া কাপের সুপার ফোরের ম্য়াচে আফগানিস্তানের বিরুদ্ধে শতরান করেছেন বিরাট কোহলি। নিজের আন্তর্জাতিক কেরিয়ারের বহু প্রতীক্ষিত ৭১ তম সেঞ্চুরি যে ক্রিকেটে সবথেকে ছোট ফর্ম্যাটে আসবে তা  নিজেও ভাবেননি প্রাক্তন ভারত অধিনায়ক। টি২০ বিশ্বকাপের আগে বিরাট কোহলি রানে ফেরায় স্বস্তিতে টিম ম্যানেজমেন্টও।  এখনও টেস্ট, ওয়ান ডে ও টি২০ তিন ফর্ম্য়াটেই খেলা চালিয়ে যাওয়ার ইচ্ছের কথাও জানিয়েছেন কোহলি। সবকিছুই ঠিকঠাক ছিল। কিন্তু এরইমধ্যে শুরু হয়ে গেল নতুন জল্পনা। অস্ট্রেলিয়ার মাটিতে আসন্ন টি২০ বিশ্বকাপ খেলেই নাকি টি২০ ক্রিকেটকে বিদায় জানাবেন বিরাট কোহলি। শুধু কোহলিই নয় তালিকায় রয়েছে রোহিত শর্মা, রবীন্দ্র জাদেজা সহ বেশ কিছু সিনিয়র ভারতীয় ক্রিকেটার।

যেই জল্পনা সামনে আসার পর থেকেই শোরগোল পড়ে গিয়েছে ক্রিকেট বিশ্বে। আর এই যাবতীয় জল্পনাপ সূত্রপাত এক বিসিসিআই কর্তার মন্তব্যের উপর ভিত্তি করে। নাম প্রকাশে অনিচ্ছুক ওই বিসিসিআই কর্তার মতে, ২০২৩ সালে একদিনের ক্রিকেট বিশ্বকাপ ও টেস্ট ক্রিকেটের উপর মনোনিবেশ করার জন্য বেশ কিছু সিনিয়র ক্রিকেটারদের টি২০ ক্রিকেট থেকে অবসর নেওয়ার কথা বলা হবে। ওই বিসিসিআই কর্তা বলেছেন,'এটা নতুন কোনও ব্যাপার নয়। প্রতিটি বড় প্রতিযোগিতার পরেই একটা বদল আসে। গত বছর বিশ্বকাপের পরেই মহম্মদ শামিকে বলা হয়েছিল দু’টি ফরম্যাটে নজর দিতে। বিরাটের বয়স কমছে না। যে সংখ্যক ম্যাচ ভারত খেলে, তাতে ওর ওয়ার্কলোড নিয়ে আমাদের মনোযোগ দিতেই হবে। আমাদের মতে, একটা বদল দরকার। জাডেজাকে দেখুন, বার বার চোট পাচ্ছে। বিশ্বকাপ হয়ে যাক, এর পর দলে বদল নিয়ে আমরা ভাবনাচিন্তা করব।' পরের বছর যাতে নিজের সেরা ফর্মে থেকে বিরাট কোহলি একদিনের বিশ্বকাপ খেলতে পারে ও টেস্ট ক্রিকেট দীর্ঘ দিন খেলতে পারে সেই কারণেই টি২০ ক্রিকেট থেকে অবসর নেওয়ার কথা বলা হবে। 

এর পাশাপাশি রোহিত শর্মাও ভারতীয় দলের তিন ফর্ম্যাটের অধিনায়ক ২০২৩ বিশ্বকাপ পর্যন্তই থাকবেন সেই বিষয়তেও ইঙ্গিত দিয়েছেন ওই বোর্ড কর্তা। রোহিতকে যখন অধিনায়ক করা হয় তখনই তাকে বলে দেওয়া হয়েছিল ২০২৩ পর্যন্ত তিনি অধিনায়ক। ফলে টি২০ বিশ্বকাপে পর ক্রিকেটের সবথেকে ছোট ফর্ম্যাট থেকে অবসর নেওয়ার জল্পনায় বিরাট কোহলির পাশাপাশি রয়েছে রোহিত শর্মা, রবীন্দ্র জাদেজাদের নামও। টি২০ ক্রিকেটে বেশি করে ইয়ং ক্রিকেটারদের সুযোগ দেওয়া ও সেখান থেকে ভবিষ্যতের প্লেয়ার তৈরি করাই লক্ষ্য বিসিসিআইয়ের।

আরও পড়ুনঃএশিয়া কাপের মেগা ফাইনালে দুই দলের প্রথম একাদশ থাকতে পারে কোন চমক, দেখে নিন এক ঝলকে

আরও পড়ুনঃএকদিনের ক্রিকেটে ভারতকে সবথেকে বেশি ম্যাচে নেতৃত্ব দিয়েছে কে, কী কার পরিসংখ্যান, দেখুন সেরা ৫-এর তালিকা

Follow Us:
Download App:
  • android
  • ios