মঙ্গলবার বিজয় হাজারে ট্রফি দিয়ে বিসিসিআইর ঘরোয়া ক্রিকেট মরশুম শুরু করতে চলেছে বাংলা দল। জয়পুরে গুজরাতের বিরুদ্ধে প্রথম ম্যাচে নামতে চলেছে অরুণ লালের ছেলেরা। গত মরশুম ভালো কাটেনি বাংলা সিনিয়র দলের। রঞ্জি ট্রফির পাশাপাশি বিজয় হাজারে ও সৈয়দ মুস্তাক আলি ট্রফিতেও মনোজ তিওয়ারির অধিনায়রত্বে ব্যর্থতার মুখ দেখেছিল বাংলা। তবে এবছর সেই খরা কাটাতে মরশুমের প্রথমেই অধিনায়ক বদল করে সিএবি নির্বাচকরা। এবছর দলের অধিনায়ক হিসাবে অভিমন্যুকে বাছা হলেও, প্রথম ম্যাচে বোর্ড একাদশ দলে থাকার সুবাদে গুজরাতের বিরুদ্ধে পাওয়া যাচ্ছে না অভিমন্যুকে। সেই জায়গায় দলের অধিনায়কত্ব করবেন সুদীপ চট্টোপাধ্যায়। তবে মঙ্গলবারের চ্যালেঞ্জটা হতে চলেছে বাংলার প্রাক্তন কোচ সাইরাজ বাহুতুলের বিরুদ্ধে। এই মরশুমে গুজরাত দলের কোচ হিসাবে কাজ করছেন বাহুতুলে। তবে এবছর কোনও কিছু নিয়ে ভাবতে নারাজ বাংলা কোচ অরুণ লাল।

আরও পড়ুন, বাংলা ক্রিকেটের আস্থা সৌরভেই, ফের সিএবির দায়িত্বে মহারাজ অ্যান্ড কোং

সোমবার ম্যাচের আগের দিন বাংলা দলের পরিকাঠামো নিয়ে জয়পুর থেকে এশিয়ানেট নিউজ বাংলাকে ফোনে কোচ অরুণ লাল বলেন, 'প্রতিপক্ষ দলে কে কোচ। বা কে ক্রিকেটার সেটা নিয়ে এখন আর ভাবি না। ভাবতে চাইও না। দলের প্রতি বিশ্বাস আছে। নতুন অধিনায়ক সুদীপ। ও খুব ভালো ছেলে। দলের প্রস্তুতি নিয়েও আমি খুশি। তাই দলের ওপর ভরসা রাখছি। আশা করছি সুদীপও ব্যাট হাতে এবছর প্রথম থেকেই সফল হবে।' পাশাপাশি এই ম্যাচে বাংলা দলের ব্যাটসম্যান ও অধিনায়ক অভিমন্যুকে গুজরাতে বিরুদ্ধে না পাওয়া গেলেও, দলের জন্য সুখবর যে প্রথম দুটি ম্যাচে বাংলা দলে খেলবেন অভিজ্ঞ ভারতীয় উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহা। এদিন ঋদ্ধিকে নিয়েও আশার কথা জানিয়েছেন লালজি। বাংলা দলের হেড স্য়ার আরও বলেন, 'দলে একজন অভিজ্ঞ ক্রিকেটার থাকা সব সময় জরুরি। এটা আমাদের জন্য একটা অ্যাডভান্টেজ। ঋদ্ধিকে নিয়েও আমি খুব আশাবাদি। দল ভালো পারফর্ম করবে।'

আরও পড়ুন, ঋষভের ব্যাটিং ব্যর্থতা, এবার মুখ খুললেন লক্ষ্মণ

মঙ্গলবারের ম্যাচে গুজরাতের বিরুদ্ধে বাংলা দলের হয়ে নামতে পারবেন না ঈশাণ পোড়েল ও ঋত্বিক রায়চৌধুরিও। অনূর্ধ্ব ২৩ ভারতীয় দলে খেলার জন্য বিসিসিআইর থেকে বিজয় হাজারে খেলার ছাড়পত্র মেলেনি এই দুই ক্রিকেটারের। তবে নয়া মরশুমে এদিন গুজরাতের বিরুদ্ধে শুভ সূচনা করতে চাইছে বাংলা দল। সুদীপের নেতৃত্বে এদিন নতুন মরশুমে টুর্নামেন্ট জেতার লক্ষ্য নিয়েই মাঠে নামছে বাংলা।