Asianet News BanglaAsianet News Bangla

Granmaster Mirabha Guha- বাংলার নবম গ্র্যান্ডমাস্টারকে শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

বাংলার নবম ও দেশের ৭২ তম গ্র্যান্ডমাস্টার (Grandmaster) হলেন মিত্রাভ গুহ। (Mitrabha Guha)। নতুন গ্র্যান্ড মাস্টারকে শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। উচ্ছ্বসিত বাংলার দাবা মহলও।
 

CM Mamata Banerjee greets the 9th Grandmaster of Bengal Mitrabha Guha on Twitter spb
Author
Kolkata, First Published Nov 10, 2021, 1:32 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

'দাবার রাজা তুমি'। বাংলার নবম গ্র্যান্ড মাস্টার ও দেশের ৭২ তম গ্র্যান্ডমাস্টারকে (Grandmaster) ঠিক এই ভাষাতেই শুভেচ্ছা জানালেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় (CM Mamata Banerjee)। মঙ্গলবার ফের দাবায় উজ্জ্বল হয় বাংলার নাম। আরও এক গ্র্যান্ড মাস্টার পায় বাংলা। নতুন গ্র্যান্ড মাস্টার হলেন মিত্রাভ গুহ (Mitrabha Guha)। সার্বিয়ার নবি সাদ প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন কলকাতা ছেলে মিত্রাভ। সেখানেই অনবদ্য পারফর্ম করে গ্র্যান্ড মাস্টার হলেন তিনি। এর আগে শেষবার তিন বছর আগে বাংলাদের তাদের শেষ  গ্র্যান্ড মাস্টার পেয়েছিল। সেবার রাজ্য তথা দেশের নাম উজ্জ্বল করেছিলেন সপ্তর্ষি রায়। এবার দিব্যেন্দু বড়ুয়া, সূর্যশেখর গঙ্গোপাধ্যায় ও সপ্তর্ষীদের সঙ্গে একই আসনে বিরাজমান হলেন মিত্রাভ গুহ।

একজন দাবাড়ুকে গ্র্যান্ডমাস্টার হতে হলে তিনটি জিএম নর্ম পেতে হয়।   মিত্রাভ প্রথমে জাতীয় সিনিয়র অনলাইন দাবা চ্যাম্পিয়নশিপে বিজয়ী হন। সেথানে তার প্রথম নর্মটি পান। মিত্রাভ তার দ্বিতীয় নর্মটি অর্জন করেছিলেন বাংলাদেশে শেখ রাসেল প্রতিযোগিতায়। তারপর মঙ্গলবার সার্বিয়ায় নিজের শেষ ও তৃতীয় নর্মটি  অর্জন  করে গ্র্যান্ড মাস্টার হলেন ২০ বছরের মিত্রাভ।  সপ্তম রাউন্ডে মিত্রাভ হেরে যান রাশিয়ার গ্র‌্যান্ডমাস্টার ভ্লাদিমির জাখারোতসোভের কাছে। কিন্তু পরের দু’টো রাউন্ডে দারুণ ভাবে কামব্যাক করেন তিনি। এই খ্যাতি অর্জন করে খুশি মিত্রাভ। ভবিষ্যতে নিজের পারফরমেন্স ধরে রাখাই লক্ষ্য মিত্রাভর। 

 

আরও পড়ুনঃT20 WC 2021 Semi Final, Eng vs NZ- বুধে ব্রিটিশ বধের লক্ষ্যে কিউইরা, মিশন ফাইনাল ইংল্যান্ডের

আরও পড়ুনঃT20 WC 2021 Semi Final, Eng vs NZ- মেগা ম্য়াচের সম্ভাব্য একাদশ থেকে পরিসংখ্যান, জেনে নিন এক ঝলকে

আরও পড়ুনঃবিরাট কোহলির সিংহাসনে বসলেন রোহিত শর্মা, নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি২০ সিরিজে ভারতীয় দলেও একাধিক চমক

মিত্রাভ গুহর এই সাফল্য সার্বিয়াতে সহজে  আসেনি। প্রথম চারটি রাউন্ডে  রাশিয়ার গ্র‌্যান্ডমাস্টার ভ্লাদিমির জাখারোতসোভের বিরুদ্ধে জয় পায় মিত্রাভ। কিন্তু পঞ্চম আর ষষ্ঠ রাউন্ডে ড্র হয়। তারপর সপ্তম রাউন্ডে হেরে যান মিত্রাভ। কিছুটা চাপপ বাড়লেও আত্মবিশ্বাসের সঙ্গে অষ্টম ও নবম রাউন্ডে কামব্যাক করেন তিনি, ও জিতে গ্র্যান্ড মাস্টারের নর্ম নিশ্চিৎ করেন তিনি। মিত্রাভকে ট্যুইটারে শুভেচ্ছা জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। লেখেন,'বাংলার ঘরের ছেলে মিত্রাভ গুহকে অনেক শুভেচ্ছা ও অভিনন্দন। দাবার রাজা তুমি। দেশের ৭২ তম গ্র্যান্ডমাস্টার হিসেবে আমাদের সকলকে গর্বিত করেছ। আগামিদিনের জন্যও রইল শুভেচ্ছা।' মিত্রাভের সাফল্যে খুশি তার স্য়ার দিব্যেন্দু বড়ুয়া। উচ্ছ্বসিত বাংলার দাবা মহলও।

Follow Us:
Download App:
  • android
  • ios