চলতি বছরের বিজয় হাজারে ট্রফিতে মুম্বাইয়ের জার্সি গায়ে মাঠে নেমে একটা রেকর্ড করেছিলেন বাঁ-হাতি তরুণ এক ব্যাটসম্যান। সব থেকে কম বয়সে ৫০ ওভারের ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করার রেকর্ড গড়েছিলেন যশস্বী জয়সোয়াল। সেদনই এই নামটা ভারতীয় ক্রিকেট মহলে আলোচনার বিষেয় হয়ে দাঁড়ায়। এরপর অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপের ভারতীয় দলের ক্রিকেটারদের নাম ঘোষণার পর দেখা গেল ভারতীয় দলেও উজ্জ্বল উপস্থিতি এই ক্রিকেটারের। এবার সেই ক্রিকেটারকে নিয়ে একটি ছোট তথ্যচিত্র তৈরি করেছে ক্রিকেটার নিয়ামক সংস্থা আইসিসি। সেই ভিডিও তারা পোস্ট করেছে তাদের সব সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে। যশস্বীর লড়াই এর গল্প মুগ্ধ করেছে ক্রিকেট প্রেমীদের। 

 

 

আরও পড়ুন - কলকাতায় ৩৩২ ক্রিকেটারের ভাগ্য পরীক্ষা, আইপিএল নিলামের নির্ঘন্ট প্রকাশ করল বোর্ড

সচিনকে দেখে ক্রিকেট ব্যাট হাতে তুলে নেওয়া। আর একটাই স্বপ্ন সচিনের মতই একদিন ভারতীয় দলের জার্সি ও মুম্বাই দলের জার্সি গায়ে খেলার। উত্তর প্রদেশের এক দরিদ্র পরিবারের ছেলে সেদিন আজাদ ময়দানে এসে নিজের স্বপ্নটাকে চোখের সামনে দেখতে পাচ্ছিল। কিন্তু ক্রিকেট খেলা গরীব ঘরের কাছে যে স্বপ্নের মতই। বাবা বলেছিলেন বাড়ি ফিরে যাওয়ার কথা। কিন্তু যশস্বী সেসব না ভেবে ২২ গজেই নিজের স্বপ্নের জাল বুনতে শুরু করে। একটা ম্যাচে জানতে পারে ভাল খললে আজাদ ময়দানের তাঁবুতে থাকার জায়গা পাওয়া যেতে পারে। সেই ম্যাচে ভাল খেলে মুম্বই থাকার জায়গাটা পাকা করে নেয় সে। কিন্তু তাঁবুতে থাকা যে কঠিন কাজ। বৃষ্টির জলে কখনও তাঁবু ভেসে গেছে কখনও একফোঁটাও আলোর মুখ দেখা যায়নি। কিন্তু সেই অন্ধকারেও উজ্জ্বল স্বপ্ন দেখেতে শুরু করেছিল যশস্বী। 

আরও পড়ুন - টিম ইন্ডিয়ার সঙ্গে অনুশীলন করবেন বুমরা, নিউজিল্যান্ড সফরে ফেরার ইঙ্গিত

খেলার পাশাপাশি রাস্তার ধারে ফুচকা বিক্রি করে নিজের খরচ চালাত সে। যশস্বী নিজেই বলছেন, সব থেকে খারাপ লাগত যখন আমারহ সতীর্থরাই আমার দোকানে ফুচকা খেতে আসত। কিন্তু কাজকে কাজের মতই দেখে গেছেন। তারপর একদিন কোচ জোয়ালার হাতে পরতেই জীবনটাই যেন বদলে গেল। যশস্বীর দায়িত্ব নিজের কাঁধে তুলে নেন তাঁর কোচ। তারপর থেকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি এই তরুণ ক্রিকেটারকে। সামনে এবার অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপ। এই টুর্নামেন্ট, যুবরাজ সিং, বিরাট কোহলি, পৃথ্বী শাহ, শুভমান গিলদের জন্ম দিয়েছে। কে বলতে পারে নতুন বছরে যশস্বী ভারতীয় ক্রিকেটের নতুন উপহার হয়ে উঠে আসবেন না। তরুণ বাঁহাতি ব্যাটসম্যান অবশ্য নিজের কাজ করে যেতে চান। কাজ করলে ফল পাওয়া যাবেই। এটাই যে মন্ত্র তরুণ যশস্বীর।

আরও পড়ুন - অস্ট্রেলিয়ার মাটিতে পিঙ্ক বল টেস্ট খেলবে বিরাটরা, ধরেই নিচ্ছে ওয়ার্নদের দেশের বোর্ড